Home কক্সবাজার কক্সবাজার জেলায় এইসএসসিতে পাশের হার ৬১% ও জিপিএ ৩৮ জন : এগিয়ে...

কক্সবাজার জেলায় এইসএসসিতে পাশের হার ৬১% ও জিপিএ ৩৮ জন : এগিয়ে মেয়েরা

192
SHARE

কক্সবাংলা রিপোর্ট(১৯ জুলাই) :: সারাদেশের ন্যায় কক্সবাজার জেলায়ও ২০১৮ সালের এইসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।যেখানে সারাদেশে পাশের পার ৬৬.৬৪ শতাংশ সেখানে কক্সবাজার জেলায় পাশের হার ৬১ শতাংশ। যা গতবছরের তুলনায় ৬ শতাংশ বেড়েছে।

তবে এবার জিপিএ-৫ এর সংখ্যা বাড়েনি। গতবারের মত এবারও ৩৮ জন জিপিএ-৫ পেয়েছে।এবছর পাশের হারে বিজ্ঞানকে পেছনে ফেলেছে বাণিজ্য বিভাগ।

তবে এবছর ছেলেদের তুলনায় মেয়েরা পাশ করেছে বেশি। এবছর ৬২৪৭ জন পাশ করা শিক্ষার্থীদের মধ্যে ছেলে পাশ করেছে ২৭২৪ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৮ জন।পাশের হার ৬০.১১ শতাংশ।অপরদিকে মেয়েদের পাশের সংখ্যা ৩৭০৩ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২০ জন।পাশের হার ৬২.৮৬ শতাংশ।

আর বরাবরের মত এবছরও জেলায় সর্বাধিক সাফল্য পেয়েছে কক্সবাজার সরকারী কলেজ। এ কলেজের ৯০৯ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৮৩২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩২ জন।এরমধ্যে বিজ্ঞানে ২৩ জন, ব্যবসায় শিক্ষায় ৮ জন এবং মানবিকে ১ জন জিপিএ-৫ পেয়েছে।পাশের হার ৯১.৫৩ শতাংশ।

প্রাপ্ত তথ্যমতে,২০১৮ সালে এবছর জেলায় ১০ হাজার ৪২৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬২৪৭ জন।অকৃতকার্য হয়েছে ৩৯৭৮ জন। পাশের হার ৬১ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩৮ জন শিক্ষার্থী।এর মধ্যে ৩২ জনই আবার কক্সবাজার সরকারী কলেজের। গতবছরও জিপিএ-৫ ছিল সমান ৩৮ জন। আর ২০১৬ সালে এর সংখ্যা ছিল ৬৬ জন।

অন্যদিকে ২০১৭ সালে জেলায় মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ৮ হাজার ৯০৩ জন।এর মধ্যে পরীক্ষায় পাস করেছিল ৪ হাজার ৯শ ২৫জন।পাশের হার ছিল ৫৫.৩২ শতাংশ।আর জিপিএ-৫ পেয়েছিল সমান ৩৮ জন।

১৯ জুলাই চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে কক্সবাজার জেলা প্রশাসনের কাছে পাঠানো ফলাফল বিবরণীতে জানা যায়, এবছর বিজ্ঞান বিভাগ থেকে মোট পাশ করেছে ৮৯৭ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২৪ জন।পাশের হার ৭০.৯৭%। গতবছর যেখানে পাস করেছিল ৭৯০ জন। পাশের হার ছিল ৭৫.৮২ শতাংশ।আর জিপিএ-৫ পেয়েছিল ২৫ জন।

এবছর মানবিক বিভাগের পাশ করেছে ৩ হাজার ৭৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫ জন। পাশের হার ৫৩.৭৩%। যেখানে গতবছর মানবিক বিভাগের পাশ করেছিল ২২১৫ জন।পাশের হার ছিল ৪৬.৪২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল মাত্র ২ জন।

এবছর বাণিজ্য বিভাগে পাস করেছে ২হাজার ৪শ ৫১জন। এ বিভাগে সর্বোচ্চ পাসের হার ৭১.৪৮ শতাংশ।। জিপিএ-৫ পেয়েছে মাত্র ৯ জন। গতবছর বাণিজ্য বিভাগে পাস করেছিল ১হাজার ৯শ ২০জন আর পাসের হার ছিল ৬২.১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১১ জন।

সার্বিকভাবে কক্সবাজারে পাসের হার গতবছরের তুলনায় কিছুটা বাড়লেও এবং জিপিএ-৫ এর সংখ্যা বাড়েনি। তবে এবার মেয়েদের পাশের হার বৃদ্ধির পাশাপাশি বানিজ্যে সাফল্য এসেছে সর্বোচ্চ।যদিওবা জিপিএ-৫ এর সংখ্যা আবার কমেছে।

প্রসঙ্গত চলতি বছরের ২ এপ্রিল উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়। কক্সবাজার জেলায় এবার ৩০টি কেন্দ্রে সর্বমোট ১৪ হাজার ২৫৬ জন শিক্ষার্থী অংশ নেয়।

এর মধ্যে মাদ্রাসা ও কারিগরী পরীক্ষার্থী ছিল ৩ হাজার ৩৫২ জন। এবার আলিম পরীক্ষার পাশের হার ৮২.৬১%। আলিমে এবার ২ হাজার ৩৯৩ শিক্ষার্থী অংশ নেন, তার মধ্যে পাশ করেছেন ১ হাজার ৯৭৭ জন ও অকৃতকার্য হয়েছেন ৪১৬।আলিমে জিপি-৫ পেয়েছেন মাত্র ৮ জন।

SHARE