Home কক্সবাজার চকরিয়ায় বেপরোয়া বালুদস্যু সিন্ডিকেট

চকরিয়ায় বেপরোয়া বালুদস্যু সিন্ডিকেট

171
SHARE

এম.জিয়াবুল হক,চকরিয়া(২১ জুলাই) :: চকরিয়া উপজেলার খুটাখালীতে ছড়াখাল ও শাখা নদী থেকে ড্রেজার মেশিন (সেলো মেশিন) বসিয়ে অবৈধ বালু উত্তোলনের সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের তথ্য দেয়ার অভিযোগ তুলে মোঃ ইমরান খান (২৫) নামের এক যুবলীগ নেতাকে হত্যার উদ্দেশ্যে হামলা করেছে বালুদস্যুরা।

আহত ইমরান উপজেলার খুটাখালী ইউনিয়নের পূর্বপাড়া এলাকার মৃত গুরা মিয়ার ছেলে ও ইউনিয়ন যুবলীগের নেতা।

শুক্রবার (২০ জুলাই) রাত ৯টার দিকে ওই ইউনিয়নের পূর্ব পাড়া সড়কে এ ঘটনা ঘটে। আহত যুবলীগ নেতা ইমরানকে স্থানীয়রা ঘটনাস্থল থেকে উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি বেসরকারি ক্লিনিকে নিয়ে ভর্তি করা হয়। পরে তার অবস্থার অবনতি দেখে আহতকে যুবককে চকরিয়া উপজেলা হাসপাতালে প্রেরণ করে কর্তব্যরত চিকিৎসক।

আহতের পরিবার সূত্রে জানাগেছে, শুক্রবার রাত ৯টার দিকে খুটাখালীস্থ পূর্ব পাড়া সড়ক দিয়ে বাড়িতে যাচ্ছিলেন ইমরান। ওইসময় হঠাৎ পূর্ব থেকে উৎপেতে থাকা ইউপি সদস্য আনোয়ার হোছন নেতৃত্বে অতর্কিত ভাবে পেছন থেকে হামলা চালায় যুবলীগ নেতা ইমরানের উপর।

হামলার সময় তাঁরা যুবলীগ নেতা ইমরানকে বেদড়ক মারধর করে গুরুতর আহত করে। এ সময় তাঁর শোরচিৎকার করলে স্থানীয়রা এগিয়ে এসে তাকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে। পরে আহত ইমরানের পরিবার তাকে হাসপাতালে নিয়ে ভর্তি করে।

উল্লেখ্য চলতি জুলাই মাসে খুটাখালীতে ড্রেজার মেশিন বসিয়ে ছড়াখাল থেকে অবৈধ বালু উত্তোলন নিয়ে সংবাদপত্রে খবর প্রকাশিত হয়। মুলত প্রকাশিত সংবাদে সাংবাদিকদের কাছে তথ্য দেয়ার জেরে সন্দেহমুলকভাবে অবৈধ বালু উত্তোলনকারী দস্যুরা যুবলীগ নেতার উপর হামলা চালায়।

অভিযোগ রয়েছে, উপজেলার খুটাখালীতে ছড়াখাল ও শাখা নদীতে আনোয়ার হোসেন নামের এক ইউপি সদস্যের নেতৃতে অবৈধ ভাবে দিব্যি বালু উত্তোলন করা হচ্ছে। ওই বালু উত্তোলনে স্থানীয় লিটন ও আবদুস শুক্কুরসহ একদল সিন্ডিকেট রয়েছে। তারা প্রতিনিয়ত ছড়া খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে ছড়া খালের পার্শ্ববর্তী বসতবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও তাদের অত্যচারে এলাকার লোকজন অসহায় হয়ে পড়েছেন।

অভিযুক্ত ইউপি সদস্য আনোয়ার হোছন সাংবাদিকদের জানান, সে একা বালু উত্তোলন করছে না। বর্তমানে যারা বালু উত্তোলন করছে তাদের সাথে শেয়ারদার হিসেবে রয়েছেন তিনি। তকে তিনি কোন যুবলীগ নেতার উপর হামলা চালায়নি বলে দাবি করেন।

মেম্বারের নেতৃত্বে যুবকের উপর হামলার বিষয়ে জানাতে চাইলে খুটাখালী ইউপি চেয়ারম্যান আবদুর রহমান বলেন, বিষয়টি নিয়ে আমাকে কেউ লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে যাচাই করে দেখা হবে।

SHARE