Home খেলা বাংলাদেশের এবার টি-২০ চ্যালেঞ্জ

বাংলাদেশের এবার টি-২০ চ্যালেঞ্জ

138
SHARE

কক্সবাংলা ডটকম(৩১ জুলাই) :: এখনো টি২০ দল হয়ে ওঠেনি বাংলাদেশ। ওয়ানডের বাংলাদেশ আর টি২০-এর বাংলাদেশ যেন সম্পূর্ণ দুটি ভিন্ন দল। র‍্যাংকিংয়ের দিকে তাকালেই বিষয়টা বুঝতে কষ্ট হবে না। ওয়ানডে র‍্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ ৭ নম্বরে। আর টি২০ র‍্যাংকিংয়ে ক্যারিবীয়দের চেয়ে তিন ধাপ পিছিয়ে দশম স্থানে টাইগাররা। ক্রিকেটের এ সংক্ষিপ্ততম ফরম্যাটে দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৪ সালে।

সেন্ট কিটসে অনুষ্ঠিত ওই ম্যাচটি ভাসিয়ে নিয়েছিল বৃষ্টি। এরপর এ দুই দল আর টি২০ ম্যাচে মুখোমুখি হয়নি। সেই সেন্ট কিটসেই তিন ম্যাচ টি২০ সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে দ্বৈরথে নামছে সদ্য ওয়ানডে সিরিজ জয়ী বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার সকাল ৬টা ৩০ মিনিটে।

টি২০তে বাংলাদেশের জন্য চ্যালেঞ্জটা আরো বড়। কেননা এ ফরম্যাট থেকে অবসরে গেছেন মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ওয়ানডে সাফল্য আর মাশরাফির নেতৃত্ব যেন সমার্থক। তাই মাশরাফিবিহীন টি২০ দল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কতটা লড়াই করতে পারে, সেই চ্যালেঞ্জ এখন সাকিব আল হাসানদের সামনে। সর্বশেষ টি২০ সিরিজের দুঃস্বপ্ন থেকে বেরিয়ে আসার বড় পরীক্ষাও টাইগারদের। দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ তিন ম্যাচের টি২০ সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছিল সাকিব বাহিনী।

এ বছর দুটি দ্বিপক্ষীয় ও ত্রিদেশীয় টি২০ সিরিজ মিলিয়ে নয়টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় মাত্র দুটিতে। হার বাকি সাতটিতে। আর টি২০তে বাংলাদেশের ঠিক বিপরীত অবস্থা ওয়েস্ট ইন্ডিজের। ওয়ানডেতে দলটি যতটাই অনুজ্জ্বল, টি২০তে ঠিক ততটাই উজ্জ্বল। ২০১৬ সালে সর্বশেষ টি২০ বিশ্বকাপের চ্যাম্পিয়নও ক্যারিবীয়রা। তবে ওডিআই সিরিজে হারার কারণে মানসিকভাবে পিছিয়ে থাকবে স্বাগতিকরা। এ সুযোগটাই নিতে হবে বাংলাদেশকে।

এর আগে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা কাটিয়ে মাশরাফির নেতৃত্বে ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জেতে টাইগাররা। ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরে আসছেন মাশরাফি। অবশ্য টি২০ সিরিজের জন্য সতীর্থদের কিছু দিকনির্দেশনা দিয়েছেন ওয়ানডে অধিনায়ক। টি২০ সিরিজে ভালো করতে হলে জুনিয়রদের দায়িত্ব নেয়ার ওপর জোর দিচ্ছেন মাশরাফি।

তিনি বলেন, ‘টি২০ ক্রিকেটে বাংলাদেশ দল এখন অনেকটাই তারুণ্যনির্ভর। ওয়ানডেতে তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ দুর্দান্ত খেলেছে। এখন জুনিয়রদের এগিয়ে আসতে হবে এবং দায়িত্ব নিতে হবে। সিরিজটা মোটেও সহজ হবে না। কেননা এ ফরম্যাটে খুবই শক্তিশালী দল ওয়েস্ট ইন্ডিজ।’

তবে ওয়ানডে সিরিজ জয় আত্মবিশ্বাস জোগাচ্ছে অধিনায়ক সাকিবের মনে, ‘ওয়ানডেতে যেহেতু ভালো বল করেছি, তাই বোলাররা আত্মবিশ্বাসী থাকবে। ওরা যেমন খেলোয়াড়, আমরাও তাই। দিন শেষে ব্যাট-বলের খেলা। চেষ্টা থাকবে শুরুটা ভালো করে ছন্দটা ধরে রাখার। টি২০তে ছন্দ হারালে ফিরে পাওয়া কঠিন।’

প্রথম টি২০ ম্যাচে বাংলাদেশের জন্য প্রেরণা হতে পারে সেন্ট কিটসের ওয়ার্নার পার্ক মাঠ। দুদিন আগে এ মাঠেই ওয়ানডে সিরিজ জয়ের উৎসব করেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের সাফল্য টেনে এনে টি২০ সিরিজে ভালো শুরুর মিশন এবার সাকিব-মাহমুদউল্লাহদের।

এদিকে ওয়ানডে সিরিজের পর বেশ ফুরফুরে মেজাজে আছে বাংলাদেশ দল। অনেকেই সেন্ট কিটস অ্যান্ড নেভিসের সাগর-পাহাড়ের সৌন্দর্য উপভোগের জন্য ঘুরতে গিয়েছিলেন। টি২০ সিরিজের জন্য প্রস্তুতি হিসেবে কোনো অনুশীলন পর্বও ছিল না সাকিবদের।

বাংলাদেশের সঙ্গে টি-টোয়েন্টি খেলছে না গেইল

বাংলাদেশের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটের সফলতম ব্যাটসম্যান ক্রিস গেইল। তবে দলে যোগ দিয়েছেন হাঁটুর চোটের কারণে দলের বাইরে থাকা অভিজ্ঞ ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস।

এছাড়া ১৩ সদস্যের টি-টোয়েন্টি দলে ফিরেছেন চাডউইক ওয়ালটন ও শেলডন কটরেল। দুজনকেই দলে ফিরিয়েছে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগের পারফরম্যান্স। ৮ ম্যাচে ১৬ উইকেট নিয়ে বাঁহাতি পেসার কটলের ছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি। কিপার ব্যাটসম্যান ওয়ালটন ১৫৬.৪১ স্ট্রাইক রেটে করেছিলেন ১৮৩ রান।

সবশেষ টি-টোয়েন্টির দল থেকে গেইলের বিশ্রামের পাশাপাশি বাদ পড়েছেন পেসার রায়াদ এমরিট।

হ্যামস্ট্রিংয়ের চোটে ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে খেলতে না পারলেও টি-টোয়েন্টিতে আছেন আন্দ্রে রাসেল। কার্লোস ব্র্যাথওয়েটের নেতৃত্বে দলে নেই অন্য দুই সংস্করণের অধিনায়ক জেসন হোল্ডার।

তিন ম্যাচ সিরিজের প্রথমটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার সকালে সাড়ে ৬টায় সেন্ট কিটসে। পরের ম্যাচ দুটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়, বাংলাদেশ সময় আগামী রোববার ও সোমবার সকাল ৬টায়।

টি-টোয়েন্টির ওয়েস্ট ইন্ডিজ দল : কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), স্যামুয়েল বদ্রি, শেলডন কটরেল, আন্দ্রে ফ্লেচার, এভিন লুইস, অ্যাশলি নার্স, কিমো পল, রভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, চাডউইক ওয়ালটন, কেসরিক উইলিয়ামস।

SHARE