Home খেলা রোনালদো-উত্তর যুগে রিয়াল মাদ্রিদ’র চ্যালেঞ্জ

রোনালদো-উত্তর যুগে রিয়াল মাদ্রিদ’র চ্যালেঞ্জ

107
SHARE
Real Madrid's forward Cristiano Ronaldo celebrates the team's win at the Santiago Bernabeu stadium in Madrid on June 4, 2017 after winning the UEFA Champions League football match final Juventus vs Real Madrid CF held at the National Stadium of Wales in Cardiff on June 3, 2017. (Photo by Raddad Jebarah/NurPhoto via Getty Images)

কক্সবাংলা ডটকম(১ আগস্ট) :: ২০০৯ সাল থেকে ক্রিস্টিয়ানো রোনালদো ও রিয়াল মাদ্রিদ ছিল যেন সমার্থক। দুপক্ষই এ সময়ের মধ্যে বিশ্ব ফুটবলে নিজেদের রাজত্ব প্রতিষ্ঠা করে। রিয়ালের হয়ে রোনালদো জিতেছেন চারটি ব্যালন ডি’অর।

আর তার শ্রেষ্ঠত্বে উজ্জ্বল রিয়াল জিতেছে পাঁচ বছরে চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। তবে পরিস্থিতি এখন একেবারেই ভিন্ন। ৯ বছর পর রোনালদোকে ছাড়াই নতুন মৌসুম শুরু করতে হবে রিয়াল মাদ্রিদকে।

ইউলেন লোপেতেগি স্পেনের কোচের দায়িত্ব ছেড়ে এবার যোগ দিয়েছেন রিয়ালে। তার সামনে মূল চ্যালেঞ্জটাই হচ্ছে দলে রোনালদোর অভাব পূরণ করা। যদিও লোপেতেগি নিজেও জানেন ‘সিআর সেভেন’র অভাব পূরণ অযোগ্য।

রোনালদোবিহীন রিয়ালকে তৈরি করা যে চ্যালেঞ্জিং হবে, সে সত্য স্বীকার করে লোপেতেগি বলেন, ‘আমি যখন রিয়ালে সাইন করি, তখনো রোনালদো ছিল। কিন্তু এরপর সে দ্রুতই দল ছাড়ার সিদ্ধান্ত নেয়।

একজন কোচ হিসেবে, রোনালদোর মতো খেলোয়াড়কে বাদ দিয়ে দল গড়া কঠিন চ্যালেঞ্জের বিষয়। তাকে আমি রিয়াল মাদ্রিদের ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড় বলেই মনে করি। দল তার অভাব বোধ করবে। ’

রোনালদো রিয়াল ছাড়ার পর থেকে একটি প্রশ্নই বারবার সামনে আসছে। রিয়ালে এখন মূল খেলোয়াড় হিসেবে কে খেলবেন? গ্যারেথ বেলের ওপর আস্থা রেখে লোপেতেগি বলেন, ‘রিয়ালে খেলতে পেরে গ্যারেথ খুব আনন্দিত।

শূন্যতা পূরণে সে আমাদের সাহায্য করতে পারে। তার প্রতিভা প্রমাণের অসাধারণ সুযোগও। আমাদের লক্ষ্য নিয়ে সে খুশি। সবাই মিলে তাকে সেরা ফর্মে সামনে আনার চেষ্টা করব।’

মার্কা, বিবিসি

SHARE