Home আন্তর্জাতিক পাকিস্তানকে ঋণ সহায়তায় IMF-কে নজরে রাখার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

পাকিস্তানকে ঋণ সহায়তায় IMF-কে নজরে রাখার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

114
SHARE

কক্সবাংলা ডটকম(২ আগস্ট) :: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) কর্তৃক পাকিস্তানের নতুন সরকারের জন্য অর্থ সহায়তার বিষয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পাকিস্তানকে যে অর্থ সাহায্যের কথা বিবেচনা করা হচ্ছে কোনওভাবেই তা চীনা ঋণদাতাদের হাতে পৌঁছানো উচিত হবে না।

আইএমএফ-এর তহবিল দিয়ে ইসলামাবাদের চীনা ঋণ পরিশোধের কোনও যৌক্তিক কারণ নেই। কোনও ভুল করবেন না। আইএমএফ কী করছে তা আমরা নজরে রাখব।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

গত কয়েক বছর ধরে চীনের কাছ থেকে বিশাল অঙ্কের ঋণ সহায়তা নিয়েছে পাকিস্তান। এই ঋণ পরিশোধ তাই দেশটির নতুন সরকারের জন্য বড় ধরনের চ্যালেঞ্জে পরিণত হবে।

এ মাসেই শপথ নিচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ইমরান খান। নতুন সরকারের শপথগ্রহণের ডামাডোলে রবিবার ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’-এ পাকিস্তানকে আইএমএফ-এর সম্ভাব্য অর্থ সহায়তার খবর প্রকাশিত হয়।

এতে বলা হয়, চীনা ঋণ পরিশোধের চ্যালেঞ্জ মোকাবিলায় ১ হাজার ২০০ কোটি ডলারের বেশি অর্থ সহায়তা পেতে আইএমএফ দ্বারস্থ হয়েছে পাকিস্তানের কর্মকর্তারা। আইএমএফ-এর পক্ষ থেকে অবশ্য এ খবর নাকচ করে দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেছেন, ‘আমি নিশ্চিত করছি যে, পাকিস্তানের কাছ থেকে এখনও পর্যন্ত তহবিল সংক্রান্ত কোনও অনুরোধ আসেনি। ফলে কর্তৃপক্ষের সঙ্গেও আমাদের এ সংক্রান্ত কোনও আলোচনা হয়নি।

SHARE