Home মহাকাশ পৃথিবীর বৃহত্তম রেডিও টেলিস্কোপ তৈরি কলর ভারতীয় বিজ্ঞানীরা

পৃথিবীর বৃহত্তম রেডিও টেলিস্কোপ তৈরি কলর ভারতীয় বিজ্ঞানীরা

158
SHARE

কক্সবাংলা ডটকম(৫ আগস্ট) :: ন্যাশানাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রফিজিক্সর কয়েকজন ভারতীয় বিজ্ঞানীদের দাবি, অ্যাম্বিসিওস স্কোয়ার কিলোমিটার অ্যারি বা SKA টেলিস্কোপ প্রোজেক্টের প্রথম পর্বের কাজ তারা শেষ করেছেন।

ভারতীয় বিজ্ঞানীদের এই বিশেষ দল টেলিস্কোপ ম্যানেজারটি তৈরি করেন। এস কে এ-তে কর্মরত ১২ টি আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টিমের মধ্যে এঁরাই প্রথম যারা তাঁদের মডিউলটি সম্পূর্ণ করেছেন।

টেলিস্কোপ ম্যানেজার স্কোয়ার কিলোমিটার অ্যারি টেলিস্কোপের স্নায়ুতন্ত্রকে নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ ও পরিচালনা করবে।

তার আগে জানা দরকার স্কোয়ার কিলোমিটার অ্যারি টেলিস্কোপ আসলে কী-

-SKA পৃথিবীর বৃহত্তম রেডিও টেলিস্কোপ
-SKA- ওয়েবসাইট সুত্রে জানা যায়, এই টেলিস্কোপের মাধ্যমে সংগৃহীত তথ্য একটি আইপ্যাডের সংগ্রহ করতে আনুমানিক ২০লক্ষ বছর সময় লাগবে
– টেলিস্কোপটি নিখুঁতভাবে বিশ্ব-ব্রহ্মান্ডের তথ্য সংগ্রহ করবে
– ভারতের জায়ান্ট মিটার ওয়েভ রেডিও টেলিস্কোপের তুলনায় SKA প্রায় ৫০ গুন বড়, যার এর কাজ শুরু হয় ২০১৩ সালে

টাটা কনসালটেন্সি সার্ভিস ও পারসিস্ট্যান্ট সিস্টেমের রিসার্চ ও ডেভেল্পম্যান্ট বিভাগ এই কাজে সহায়তা করে৷ এমনটাই জানাচ্ছেন জায়ান্ট মিটার ওয়েভ রেডিও টেলিস্কোপের পর্যবেক্ষক ও প্রবীন অধ্যাপক যসবন্ত গুপ্তা , টেলিস্কোপের সফট ওয়্যারটি তৈরির কাজ গত বছরই শেষ হয়ে যাওয়ার কথা ছিল, কিন্তু কিছু কারণে তা সম্ভব হয়নি। বিভিন্ন মানুষ যেহেতু বিভিন্ন প্রান্ত থেকে এই কাজের সাথে যুক্ত ছিলেন তাই বিষয়টি কিছুটা সময় সাপেক্ষ ছিল।

সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল বিভিন্ন প্রান্তের কর্মীদের নিয়ে কাজটি পরিচালনা করা৷ টেলিস্কোপটির সরেজমিনে পর্যালোচনা বা ক্রিটিক্যাল ডিজাইন রিভিউ করা হয় দুমাস আগে ম্যাঞ্চেস্টারে। এটিই ছিল শেষ পর্যায়। দুদিন আগে প্রথম পর্বের কাজ শেষ হওয়ার পর টেলিস্কোপটি অনুমোদন পায়৷

এনসিআরএ(জায়ান্ট মিটার ওয়েভ রেডিও টেলিস্কোপের) -এর রিডার যোগেশ ওয়াদেকর জানাচ্ছেন,ভারতে একটি ডেটা সেন্টার তৈরি করার চেষ্টা চলছে। পুনেতে একটি সেন্টার তৈরি করার পরিকল্পনা চলছে ,যদিও এখনও পর্যন্ত কিছু চূড়ান্ত হয়নি৷ টেলিস্কোপের প্রথম পর্বের জন্য এরা ৩০ কোটি টাকা অনুদান পান। আগামী ১৩ই আগস্ট দ্বিতীয় পর্বের অনুদানের জন্য সরকারের সাথে আলোচনায় বসবে এনসিআরএ ।

SHARE