Home কক্সবাজার রেকর্ড গড়লেন কক্সবাজারের মুমিনুল

রেকর্ড গড়লেন কক্সবাজারের মুমিনুল

135
SHARE

কক্সবাংলা রিপোর্ট(৮ আগস্ট) :: কক্সবাজারের কৃতি সন্তান ও বাংলাদেশ জাতীয় দলের নির্ভরযোগ্য ক্রিকেটার মুমিনুল হকের ১৮২ রানের অসমান্য ইনিংসে স্বাগতিক আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ৮৪ রানের দারুণ জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।শুধু তাই নয়, দেশের বাইরে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস এটিই।১৩৩ বলে ১৮২ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক। তার এই ইনিংস সাজানো ছিল ২৭টি চার ও ৩টি ছক্কায়। এর মাধ্যমে দেশের বাইরে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়লেন তিনি।

আর ডাবলিনে তার খেলা ১৮২ রানের ইনিংসে জয় পেয়ে চতুর্থ আনঅফিসিয়াল ওয়ানডেতে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ।

বুধবার মুমিনুলের রেকর্ড গড়া সেঞ্চুরির ওপর ভর দিয়ে বাংলাদেশ ‘এ’ দল নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে করে ৩৮৬ রান। জবাবে ৪৬.১ ওভারে আইরিশ ‘এ’ দল অলআউট হয় ৩০১ রানে। স্বাগতিকদের হয়ে সেঞ্চুরি করেছেন অ্যান্ড্রু বালবারনি। আইরিশ অধিনায়ক ১১১ বলে করেন ১০৬ রান। আর ৫৩ রানের ইনিংস এসেছে সিমি সিংয়ের ব্যাট থেকে।

বাংলাদেশের হয়ে বল হাতে দারুণ দিন পার করেছেন ফজলে মাহমুদ (৩/৪৭), খালেদ আহমেদ (৩/৭৩), মোহাম্মদ সাইফউদ্দিন (২/৩৫) ও শফিউল ইসলাম (২/৫৩)।

সীমিত ওভারের ক্রিকেটে ফিরতে আয়ারল্যান্ড সফরটি মুমিনুলের জন্য ছিল প্রমাণের মঞ্চ। এর চেয়ে ভালো প্রমাণ হয়তো আর হয় না! বুধবার ডাবলিনে ৫০ ওভারের ম্যাচে খেললেন তিনি রেকর্ড গড়া ইনিংস। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান করেন ১৮২ রান।

আয়ার‌ল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ৫ ম্যাচের আনঅফিসিয়াল ওয়ানডে সিরিজ খেলতে মুমিনুলকে অধিনায়ক করে পাঠিয়েছে বিসিবি। প্রথম দুই ম্যাচে ইনিংসগুলো বড় করতে না পারলেও চতুর্থ ম্যাচে বিস্ফোরক ব্যাটিংয়ে একটুর জন্য পাননি ডাবল সেঞ্চুরি। অবশ্য ১৮২ রানের ইনিংস খেলে লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটা নিজের করে নিয়েছেন তিনি। অধিনায়কের রান উৎসবে বাংলাদেশ ‘এ’ দল নির্ধারিত ৫০ ওভারে স্কোরে জমা করে ৪ উইকেটে ৩৮৫ রান।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর আন্তর্জাতিক অঙ্গনে সীমিত ওভারের ক্রিকেটে নামা হয়নি মুমিনুলের। বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের ‘অদ্ভুত’ কিছু যুক্তিতে সীমিত ওভারের ক্রিকেট থেকে বাদ পড়েন তিনি। সেই বাদ পড়া যতটা না পারফরম্যান্সের কারণে, তার চেয়ে বেশি পেসারদের বিপক্ষে মুমিনুলের অদক্ষতার ‘অজুহাত’ দাঁড় করিয়ে! অবশ্য চলতি বছরে টেস্টেও সময়টা ভালো কাটছে না তার।

অবশেষে ডাবলিনের চতুর্থ ম্যাচে ছন্দে ফিরলেন দাপট দেখিয়ে। ৮১ বলে সেঞ্চুরি পূরণ করে থামেননি, ১৫০ ছাড়িয়ে হাঁটছিলেন ডাবলের পথে। কিন্তু দুর্ভাগ্যজনক রান আউটে পূর্ণতা পায়নি তা। প্যাভিলিয়নে ফেরার আগে মুমিনুল ১৩৩ বলে ২৫ চার ও ৩ ছক্কায় সাজান ১৮২ রানের ইনিংসটি।

৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার সুযোগ ছিল মুমিনুলের সামনে। সুযোগটা কাজে লাগাতে না পারলেও বিদেশের মাটিতে সর্বোচ্চ রান করার রেকর্ডটা নিজের করে নেন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে এতদিন বিদেশের মাটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটা ছিল তামিম ইকবালের ১৫৪।

টস জিতে আগে ব্যাটিং করতে নামা বাংলাদেশ শুরুতেই হারায় ওপেনার মিজানুর রহমানকে। দলীয় ৬ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় উইকেট জুটিতে পায় ২১০ রান। জাকির হাসান ৯৩ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৯ রান করে আউট হন।

জাকির ফিরে যাওয়ার পর মোহাম্মদ মিঠুনকে নিয়ে মুমিনুল গড়েন ১১২ রানের গুরুত্বপূর্ণ জুটি। এই জুটির ওপর ভর দিয়ে বাংলাদেশ পেয়েছে ৩৮৫ রানের সংগ্রহ। মিঠুন ৫১ বলে ১৪ চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৮৬ রানে।

SHARE