Home কক্সবাজার ঈদগাঁওতে কোরবানীর ঈদকে ঘিরে পশু মোটা তাজাকরনের প্রস্তুতি

ঈদগাঁওতে কোরবানীর ঈদকে ঘিরে পশু মোটা তাজাকরনের প্রস্তুতি

65
SHARE

এম আবুহেনা সাগর,ঈদগাঁও(৯ আগষ্ট) :: আর কিছুদিন পর পবিত্র ঈদুল আযহা তথা কোরবানের ঈদ। সেই ঈদ মৌসুমে বিক্রয়ের জন্য বৃহত্তর ঈদগাঁও এলাকার প্রত্যান্ত গ্রামাঞ্চলের ছোট বড় পশু ব্যবসায়ীরা এখন থেকে শুরু করেছে গরু মহিষ মোটা তাজাকরনের প্রাক প্রস্তুতি।

প্রাপ্ত তথ্য মতে, জেলা সদরের বৃহত্তর ঈদগাঁওর পাড়া মহল্লায় অধিক আগ্রহভরে মৌসুমী গ্রাম্য পশু ব্যবসায়ী এবং বড় পাইকারী ব্যবসায়ীরা গরু মহিষ ঢাকা থেকে আনতে শুরু করেছে।

আবার কিছু কিছু গ্রাম্য পশু ব্যবসায়ী দীর্ঘকাল ধরে লালন পালন করা তাদের পছন্দের গরু মহিষকে কোরবানের পশু হাটে বেচাবিক্রি করার জন্য ভিটামিন খাওয়ায় মোটা তাজাকরন করে চলছে। লক্ষ্য একটাই দ্বিগুন দামে বিক্রয়ের আশা। এদিকে আর কয়েকদিন বাকী রয়েছে পশুর হাট বসার। সে সুযোগে পালিত পশুকে মোটা তাজাকরন করে যাচ্ছে।

বৃহৎ এলাকার সাত ইউনিয়ন ছাড়াও পাশ্বর্বতী বিভিন্ন ইউনিয়নের লোকজন প্রতি বছরের ন্যায় এ বছরও ব্যাপক উৎসাহ উদ্দিপনামুখর পরিবেশে ঈদগাঁওর প্রধান পশুর হাটে গরু মহিষ ক্রয় বিক্রয়ের জন্য এসে থাকে।

এক ধরনের গরু মোটাতাজাকরণ পাউডার খাওয়ানোর ফলে পশু গুলো তরতাজা মোটা দেখায়। প্রতি বছরের ধারায় কোরবানীর ঈদের পূর্বে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী গরু মোটা তাজাকরণে মেতে উঠে।

এ বিষয়ে ঈদগাঁও প্রাণী সম্পদ কল্যান কেন্দ্রের ভি এফ এ আবদুল মোতালেব রুপালী সৈকতকে জানান, এক ধরনের পাউডার,সিরাপ, ট্যাবলেট জাতীয় মাল্টি ভিটামিন খাওয়ার ফলে পশুর স্বাস্থ্য ভাল, তাজা ও মোটা হয়। এতে কোন ক্ষতি করেনা বলেও জানায়।

SHARE