Home খেলা ইংলিশ প্রিমিয়ার লিগের কেমন হলো ‘বড়’দের দলবদল

ইংলিশ প্রিমিয়ার লিগের কেমন হলো ‘বড়’দের দলবদল

145
SHARE

কক্সবাংলা ডটকম(১২ আগস্ট) :: বৃহস্পতিবার শেষ হয়ে গেল ইংলিশ প্রিমিয়ার লিগের দলবদল। শিরোপাপ্রত্যাশী শীর্ষ দলগুলো জানুয়ারি পর্যন্ত নিজেদের ঘর গুছিয়ে নিয়েছে। প্রিমিয়ার লিগের ফেভারিট ছয় দলের দলবদল কেমন হলো, তা পাঠককে জানানোর প্রয়াস দেখাল ফরাসি সংবাদ সংস্থা এএফপি। এমনকি কার শিরোপা জয়ের সম্ভাবনা কতটুকু, তাও বিশ্লেষণ করা হয়েছে।

ম্যানচেস্টার সিটি: রেকর্ড ১০০ পয়েন্ট নিয়ে গত মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি, এ সময় তারা লিগ ইতিহাসে সবচেয়ে বেশি জয় ও সবচেয়ে বেশি গোলের রেকর্ডও গড়েছে। ম্যানসিটি কোচ পেপ গার্দিওলার পক্ষে তার বর্তমান স্টাইলিশ দলটিকে আরো শক্তিশালী করা কঠিনই! গার্দিওলা তার ভয়ঙ্কর আক্রমণভাগকে আরো শাণিত করতে কিনেছেন শুধু ৬ কোটি পাউন্ডে মিডফিল্ডার রিয়াদ মাহরেজকে। যদিও ইতালির মিডফিল্ডার জর্জিনিয়োকে কিনতে চেয়েও পাননি তিনি। খেলোয়াড়টি যোগ দিয়েছেন চেলসিতে। তাতে আক্ষেপ নেই সিটি বসের। কেননা তরুণ ও অভিজ্ঞদের মিশেলে ঈর্ষণীয় এক স্কোয়াড হাতে রয়েছে তার, যারা এ মৌসুমেও লিগে কর্তৃত্ব করলে কেউ অবাক হবেন না।

ম্যানচেস্টার ইউনাইটেড: দলবদলের শুরুর দিকে ৫ কোটি ২০ লাখ পাউন্ডে শাখতার দোনেত্স্ক থেকে ব্রাজিলীয় মিডফিল্ডার ফ্রেড ও ১ কোটি ৯০ লাখ পাউন্ডে পোর্তো থেকে ডিফেন্ডার দিওগো দালোতকে কিনেছেন হোসে মরিনহো। এরপর দলবদলে একেবারেই নীরব হয়ে যায় রেড ডেভিলরা, যা ক্ষুব্ধ করে মরিনহোকে। যুক্তরাষ্ট্রে প্রাক-মৌসুম সফরে কিছু জায়গায় দলটির দৈন্য ফুটে ওঠে। ইয়েরি মিনা, হ্যারি মাগুইয়ার ও টবি অ্যাল্ডারউইরেল্ডকে কিনতে ব্যর্থ হওয়ায় ম্যানইউর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এড উডওয়ার্ডের সঙ্গে মনোমালিন্যও হয় মরিনহোর। গত মৌসুমে সিটির চেয়ে ১৯ পয়েন্টে পিছিয়ে থেকে রানার্সআপ হয় ম্যানইউ। তবে নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে শক্তির তফাত কমিয়ে আনতে পারেনি ম্যানইউ।

টটেনহাম: গত মৌসুমে তৃতীয় হওয়া টটেনহাম শিরোপা জয়ের আকাঙ্ক্ষা রাখলেও দলবদলে কোনো ব্যয় করেনি। গত মৌসুম শেষে কোচ মাউরিসিও পচেত্তিনোকে প্রশ্ন করা হয়েছিল, দলের শক্তি বাড়ানোর প্রয়োজন আছে কিনা? তখন তিনি বর্তমান দলটিকেই ‘সাহসী হওয়া ও ঝুঁকি নাও’ দীক্ষায় দীক্ষিত করতে চেয়েছেন। এই দলবদলে একজন খেলোয়াড়কেও না কেনায় সমর্থকদের তোপের মুখে ক্লাব ম্যানেজমেন্ট। তবে এতে উত্কণ্ঠিত নন পচেত্তিনো। তার ভাবনায়, তারকা খেলোয়াড়দের ধরে রাখা। হ্যারি কেন, ক্রিস্টিয়ান এরিকসেন, সন হিউং-মিন ও কিয়েরান ট্রিপিয়াররা সবাই চুক্তি নবায়ন করেছেন। পচেত্তিনো তাই আত্মবিশ্বাস নিয়ে বলেন, ‘আমি উদ্বিগ্ন নই, আমি দুঃখিতও নেই, আমি অনেক খুশি। সেরা খেলোয়াড়দের ধরে রাখা আমাদের লক্ষ্য ছিল, সেই লক্ষ্য আমরা অর্জন করেছি।’

লিভারপুল: গত মৌসুমে অনবদ্য খেলে চ্যাম্পিয়নস লিগে রানার্সআপ হয়েছে লিভারপুল, প্রিমিয়ার লিগে তারা চতুর্থ স্থান পায়। এতে আরো বেশি উদ্দীপ্ত হয়ে ১৬ কোটি পাউন্ডে দল গুছিয়েছেন ইয়ুর্গেন ক্লোপ। রোমা থেকে ৬ কোটি ৬০ লাখ পাউন্ডে গোলকিপার অ্যালিসনকে ও লিপজিগ থেকে ৫ কোটি ২০ লাখ পাউন্ডে মিডফিল্ডার নবি কেইতাকে কিনেছে অল রেডরা। এতেই সন্তুষ্ট থাকেননি ক্লোপ। এরপর মোনাকো থেকে ৩ কোটি ৯০ লাখ পাউন্ডে মিডফিল্ডার ফাবিনহোকে ও স্টোক সিটি থেকে ১ কোটি ৮০ লাখ পাউন্ডে প্লেমেকার জেরদান শাকিরিকে কিনেছেন তিনি। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ম্যানসিটিকে বিদায় করে লিভারপুল, ঘরোয়া লিগেও তাদের হারানোর কৃতিত্ব দেখায় ক্লোপের দল। এবার শিরোপার শক্ত দাবিদার তারা।

চেলসি: আন্তোনিও কন্তে বরখাস্ত হওয়ার পর দায়িত্ব নেয়া মাউরিজিও সারি বলেছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বিকিকিনি নিয়ে তার খুব একটা আগ্রহ নেই এবং তিনি সবকিছু নিয়ে সন্তুষ্ট। এখানেই কন্তের সঙ্গে সারির ব্যবধান স্পষ্ট হয়ে ওঠে। তার পূর্বসূরি কিন্তু দলবদল নিয়ে ধারাবাহিকভাবে ম্যানেজমেন্টের বিপক্ষে অবস্থান নিয়েছেন। যাই হোক, সারি এসেই সাবেক ক্লাব থেকে মিডফিল্ডার জর্জিনিয়োকে কিনেছেন ৫ কোটি ৭০ লাখ পাউন্ডে। গোলকিপার থিবো কোর্তোয়াকে হারিয়েছেন রিয়াল মাদ্রিদের কাছে। তাতে কী! তাকে বিশ্বরেকর্ড ফি (৭ কোটি ২০ লাখ পাউন্ড) দিয়ে কেনা গোলকিপার কিপা আরিজাবালাহাকে উপহার দিয়েছে চেলসি। এছাড়া ক্লাবটি এখন পর্যন্ত অন্যদের শিকার হওয়া থেকে সফলভাবে রক্ষা করতে পেরেছে এডেন হ্যাজার্ড ও উইলিয়ানকে।

আর্সেনাল: আর্সেন ওয়েঙ্গারের ২২ বছরের ‘রাজত্বের’ অবসান ঘটে গত মৌসুমের শেষে। তার জায়গায় নিয়োগ পান প্যারিস সেন্ট জার্মেই ও সেভিয়ার সাবেক কোচ উনাই এমেরি। গত মৌসুমে গানাররা লিগে ষষ্ঠ হয়। চ্যাম্পিয়নস লিগে না খেলায় বড় তারকারা এমিরেটসে আসতে অনীহা প্রকাশ করেন। তাই ক্লাবটিকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে দলবদলে বেশকিছু নতুন মুখ সংযুক্ত করা হয়েছে। ক্লাবটি অন্য সময়ের মতোই সস্তায় কিনেছে ম্যাতেও গেনদোজি, বার্নড লেনো, লুকাস তোরেইরা ও সক্রেটিস পাপাস্থাপুলসকে।

এএফপি

SHARE