Home স্বাস্থ্য ডিম পুষ্টিকর কোনটি ? সাদা না লালচে

ডিম পুষ্টিকর কোনটি ? সাদা না লালচে

207
SHARE

কক্সবাংলা ডটকম(২১ আগস্ট) :: ডিম পুষ্টি গুণে সমৃদ্ধ একটি সহজলভ্য খাবার। বাজারে সাধারণত দুই রঙের ডিম দেখা যায়। সাদা আর লালচে। এখন প্রশ্ন উঠতেই পারে কোন ধরনের ডিম বেশি পুষ্টিকর, সাদা না লালচে?

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক দল বলছেন, সাদা ডিম এবং লাল ডিমের মধ্যে পুষ্টিগুণের বিচারে তেমন কোনও পার্থক্য নেই। লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড একটু বেশি রয়েছে। তবে সেই ‘একটু বেশি’র পরিমাণ এতটাই সামান্য যে সেটা হিসেব করার মতো নয় । এ কারণে তারা বলছেন, সাদা আর লাল ডিম দুটিতেই সমান পুষ্টিগুণ রয়েছে।

ডিমের রঙ সাদা বা লালচে হওয়ার কারণ প্রসঙ্গে গবেষকরা বলছেন, সাদা ডিমগুলো আসে সাদা পালকের মুরগি থেকে যাদের রঙ সাধারণত সাদা বা হালকা থাকে। আর লাল ডিম পাড়ে লালচে বা একটু গাঢ় পালকওয়ালা মুরগি।

গবেষণায় জানা গেছে, ডিমের রঙ দুইরকম হলেও স্বাদ একইরকম হবে কিনা তা নির্ভর করে মুরগির খাদ্যাভাসের উপর। কোনো কোনো মুরগি নিজে খাবার খুঁজে খায়, আবার খামারে মুরগির চাহিদা অনুযায়ী খাবার খাওয়ানো হয়। তাই স্বাদে ভিন্নতা আসে।

গবেষকদের মতে, যদি সাদা পালকের মুরগি এবং গাঢ় রঙের পালকের মুরগিকে একই খাবার খাওয়ানো হয়, তবে স্বাদের খুব একটা পার্থক্য বোঝা যাবে না এবং গুণগত মানেও তেমন পার্থক্য হবে না ।

সূত্র: নিউজ এইট্টিন 

SHARE