Home মহাকাশ চাঁদে বরফের সন্ধান পেল চন্দ্রযান-১ জানাল NASA

চাঁদে বরফের সন্ধান পেল চন্দ্রযান-১ জানাল NASA

206
SHARE

কক্সবাংলা ডটকম(২২ আগষ্ট) :: চন্দ্রযান-১ কে ব্যবহার করে চাঁদে বরফের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানিয়েছেন চন্দ্রযান-১ এর পাঠানো তথ্য থেকে জানা গিয়েছে চাঁদের মেরূপ্রদেশে বরফের সন্ধান পাওয়া গিয়েছে।

মঙ্গলবার এই কথা জানিয়েছে NASA। পরে চাঁদে অভিযান হলে এই জলকে কাজে লাগানো যাবে বলেই জানানো হয়েছে। মাটির নীচ থেকে খুঁড়ে বার না করে মাটির উপর থেকেই এই জল ব্যবহার করা যাবে।

চাঁদের দক্ষিণ মেরুতে সব বরফ এক জায়গারে জমে আছে। অন্যদিকে উত্তর মেরুর বরফ অনেকটাই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। একাধিক আধুনিক প্রযুক্রি ব্যবহার করে বিজ্ঞানীরা নিশ্চিত হয়ে জানিয়েছেন যে চাঁদের পৃষ্ঠে বরফ রয়েছে।

ISRO 2008 সালে চন্দ্রযান-১ যান পাঠিয়েছিল। এই যানে চাঁদে বরফ খঁজার জন্য একটি বিশেষ যন্ত্র ব্যবহার হয়েছিল। এই যন্ত্রের মাধ্যমে চাঁদে জল বাষ্প ও বরফকে আলাদা করে চিনতে পারে চন্দ্রযান-১ যান।

নিজের অক্ষের সাথে বেঁকে থাকার কারনেই চাঁদের এক পাশে কখনই সূর্যের আলো পৌঁছায় না। আগে একাধিক বার চাঁদের দক্ষিণ মেরুতে জল থাকার কথা জানিয়েছিলেন বিজ্ঞানীরা। তবে তার সপক্ষে যথেস্ট প্রমাণ পাওয়া যায়নি কখনই। আপাতত এই বরফ কোথা থেকে এলো, বা এই বরফের ধর্ম সম্পর্কে গবেষনায় ব্যস্ত বিজ্ঞানীরা।

2009 সালের 28 অগাস্ট ভারতের পাঠানো চন্দ্রযান-১ এ টেকনিকাল সমস্যা দেখা যায়। তখন পৃথিবীতে ছবি পাঠানো বন্ধ করে দেয় চন্দ্রযান-১। এর কিছুদিন পরেই ISRO চন্দ্রযান-১ অভিযান শেষ হয়ে গিয়েছে বলে জানিয়ে দিয়েছিল। 2016 সালে এই যানকে ঠিক করার কাজ শুরু করে NASA। পরে NASA বিজ্ঞানীরা চন্দ্রযান-১ ঠিক করে আবার তা সচল করে তুলেছিলেন।

SHARE