Home প্রযুক্তি মোবাইল থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি রুখবেন কীভাবে

মোবাইল থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি রুখবেন কীভাবে

167
SHARE

কক্সবাংলা ডটকম(৩০ আগস্ট) :: ব্যাঙ্ক জালিয়াতি ও ব্যাঙ্কের তথ্য হ্যাক করে নেওয়ার ঘটনা যখন ক্রমবর্ধমান, তেমন এক সময়ে দাঁড়িয়ে এই কথাটি জলের মতোই পরিষ্কার যে, আপনার বাতিল অথবা বিক্রি করা ফোন থেকে বিশেষ সফটওয়্যারের সাহায্যে তথ্য হাতিয়ে নেওয়া হল জালিয়াতদের বাঁ-হাতের খেল।

“আমরা যখন আমাদের স্মার্ট ফোন বিক্রি করি অথবা বিনিময় করি অন্য কারও সঙ্গে, তখন সাধারণত ফোনের ফ্যাক্টরি রিসেটকে মুছে ফেলে ভাবি যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য ফোন থেকে উড়ে গেল। আসলে কিন্তু ব্যাপারটা তা নয়।

ওই উড়ে যাওয়া তথ্য যে কোনও সময় জালিয়াতরা নিজস্ব সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই জোগাড় করে ফেলতে পারে। একমাত্র বিশেষ কিছু সফটওয়্যারের সাহায্যেই ফোনের ওই তথ্যগুলি স্থায়ীভাবে মুছে ফেলা সম্ভব।

অন্যথা, যথেষ্ট ঝুঁকি থেকে যায়”, সফটওয়্যার পণ্যের সংস্থা স্টেলারের অন্যতম কর্ণধার ও অধিকর্তা মনোজ ধিংরা গতকাল এই কথা জানান।

এখনকার দিনে স্মার্ট ফোনেই যে কোনও ব্যক্তির সব গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য মজুত থাকে। সেই ফোনে বহু অ্যাপও ব্যবহার করা হয়। তাই ফোন বাতিল করার আগে বা অন্য কারও সঙ্গে বিনিময়ের আগে বিশেষ ডেটা ইউজার সল্যুশনের সাহায্যে সমস্ত তথ্য উড়িয়ে দেওয়া বাঞ্ছনীয়।

আর এই ব্যাপারটি মাথায় রেখেই তাঁদের সংস্থা নিয়ে এসেছে এক নতুন ডেটা ইরেজার সফটওয়্যার, যার নাম- বিটরেজার।

এই নির্দিষ্ট সফটওয়্যারটির সাহায্যে নিজের অ্যান্ড্রয়েড ফোন অথবা স্মার্ট ফোন থেকে সমস্ত তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ক্রেতা।

মোবাইল থেকে তথ্য ডিলিট করা এবং হারানো তথ্য পুনরুদ্ধার করার ব্যাপারে মানুষ এখনও অতটা সচেতন হয়ে ওঠেননি।তাই এই সফটওয়্যার ব্যবহারের ফলে বহু মানুষ প্রকৃত অর্থেই দারুণভাবে উপকৃত হবেন।

SHARE