Home খেলা ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনালদো-সালাহ-মদ্রিচ : নেই মেসি

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনালদো-সালাহ-মদ্রিচ : নেই মেসি

109
SHARE

কক্সবাংলা ডটকম(৩ সেপ্টেম্বর) :: উয়েফা বর্ষসেরার তালিকায় থাকা ফুটবলাররাই যেন ফিরে এলেন ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায়। উয়েফার চূড়ান্ত তালিকায় না থাকা বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওলেন মেসি ঠাই পাননি, পেলেন না ফিফার তালিকাতেও। তবে ফিফা দ্য বেস্ট ম্যান প্লেয়ারের বর্ষসেরার চূড়ান্ত তিনে জায়গা করে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ ও মোহামেদ সালাহ।

রিয়াল মাদ্রিদে থাকতে মদ্রিচকে পাশে রেখেই লস ব্লাঙ্কোসদের টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জয়ে নেতৃত্ব দিয়েছেন রোনালদো। লা লিগাসহ ২০১৭-১৮ মৌসুমে করেছেন ৪৪ গোল। রাশিয়া বিশ্বকাপে তার নামের পাশে আছে ৪ গোল। তাই তালিকায় তার নাম থাকাটা ছিল অবধারিতই। তবে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বাদ পড়ে রোনালদোর দেশ পর্তুগাল।

একই মৌসুমে ৪৪ গোল ছিল সালাহরও। ক্লাব লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠেছিল মিশরীয় তারকার কাঁধে ভর করেই। কিন্তু কিয়েভের সেই ফাইনালে প্রথমার্ধেই চোটের কারণে ছিটকে যাওয়ায় শিরোপা জেতা হয়নি অলরেডদের। একই চোটের কারণে বিশ্বকাপেও ভালো করা হয়নি সালাহর। গ্রুপপর্ব থেকে বাদ পড়ে তার দল।

যে বিশ্বকাপে ফ্লপ ছিলেন রোনালদো-সালাহ, একই আসর মাত করেছেন লুকা মদ্রিচ। অধিনায়কের বাহুবন্ধনী হাতে লাগিয়ে দেশ ক্রোয়েশিয়াকে তুলেছেন বিশ্বকাপের ফাইনালে। জিতেছেন আসরের সেরা খেলোয়াড়ের ট্রফি গোল্ডেন বলও। চ্যাম্পিয়ন্স লিগ জয়ে রিয়ালের মাঝমাঠেও তার ভূমিকা ছিল অনবদ্য। গোল সংখ্যায় রোনালদো-সালাহর কাছাকাছি না থাকলেও দুজনকে টেক্কা দিয়ে উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতে নিয়েছেন ক্রোয়েট অধিনায়ক।

একটা সময় যখন রোনালদো-মেসির বাইরে পুরস্কারের তালিকাই করা যেত না, সেখানে মেসির নাম না থাকাটাই বেশ অবাক হওয়ার মতো। মৌসুমে ৪৫ গোলের সঙ্গে বার্সাকে লা লিগা ও কোপা ডেল রে জিতিয়েও চূড়ান্ত তালিকায় জায়গা পাননি আর্জেন্টাইন অধিনায়ক। অথচ লিভারপুলের হয়ে গত মৌসুমে কোনো শিরোপা না জিতেও সেরা তিনে সালাহ।

বর্ষসেরা খেলোয়াড়দের তালিকার পাশাপাশি সেরা কোচ ও গোলরক্ষকের তালিকাও দিয়েছে ফিফা। সেরা তিন কোচের তালিকায় আছেন ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তোলা জ্লাতকো দালিচ, ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম ও রিয়ালকে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জেতানো জিনেদিন জিদান।

আর বর্ষসেরা গোলরক্ষকদের তালিকায় আছেন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্ত্তয়া, ফ্রান্সের বিশ্বকাপজয়ী গোলরক্ষক হুগো লরিস ও ডেনমার্কের কেসপার স্মেইকেল।

SHARE