Home জীবনযাত্রা খাবারে নারকেল তেলের গুণ

খাবারে নারকেল তেলের গুণ

158
SHARE

কক্সবাংলা ডটকম(৩ সেপ্টেম্বর) :: আপনি কি জানেন যে মাথায় মাখা বা রান্নায় দেওয়া ছাড়াও নারকেল তেল ব্যবহার করার অনেক উপায় আছে? বিভিন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নারকেল তেল হজমের উন্নতি ঘটায়।

স্ট্রেস কমায়, অনাক্রম্যতা বৃদ্ধি করে, রক্তে উচ্চ শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, সুস্থ ত্বক ও সুন্দর চুলের জন্যও নারকেল তেল খুব উপকারী। নারকেল তেল ভিটামিন ই, ভিটামিন কে এবং লৌহ সমৃদ্ধ।

“নারকেল তেল সম্পৃক্ত ফ্যাটি নিয়ে গঠিত এবং তাদের অধিকাংশই মাঝারি ট্রাইগ্লিসেরাইড (এমসিটি) সমৃদ্ধ। নারকেল তেলের অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিভাইরাল উপাদান স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয়:

নারকেল তেল খাওয়ার 4 টি উপায়:

1. রান্নায় ব্যবহার করুন

নারকেল তেলের স্মোক পয়েন্ট খুবই বেশি। 1-2 টেবিল চামচ নারকেল তেল মাংস, ডিম বা সবজি রান্না করতে ব্যবহার করা যায়। নারকেল তেল শুধু সুন্দর স্বাদই যোগ করে না রান্নায়, খাবারের পুষ্টিগুণও বাড়ায়।

2. বেকিং করার জন্য

আপনি উদ্ভিজ্জ বা রিফাইন্ড তেলের পরিবর্তে কেক বা পিঠে তৈরিতে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

3. আপনার পানীয়েও যোগ করুন

নারকেল তেল সহজেই মাখন বা তেলের বদলে ব্যবহার করা যেতে পারে। আজকাল অনেকই চা, স্মুদি বা অন্যান্য পানীয়ে নারকেল তেল মিশিয়ে খাচ্ছেন। তবে খুব অল্প পরিমাণই নেবেন।

4. আপনার স্যালাডে মেশান

স্যালাড বানাতে হলে ড্রেসিং করার সময় সামান্য নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। এটা শুধুমাত্র গন্ধই যোগ করবে না, স্যালাডের পুষ্টিগুণও বাড়াবে।

এখানে রইল নারকেল তেলের কিছু উপকারিতা:

1. হার্টের জন্য ভাল

নারকেল তেলে রয়েছে 50% লৌরিক অ্যাসিড, যা কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সাহায্য করে এবং উচ্চ রক্তচাপ স্বাভাবিক করে দেয়। এটা খারাপ কলেস্টেরল বৃদ্ধি করে না, এবং ধমনীতে প্রদাহ হ্রাস করে।

2. চুলের বৃদ্ধি ঘটায়

চুলের বৃদ্ধি জন্য প্রয়োজনীয় সব পুষ্টিই রয়েছে নারকেল তেলে। লৌরিক অ্যাসিড চুলের প্রোটিন বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও, চুলের গোড়া মজবুত করে ভাঙ্গন রোধ করে।

3. ত্বকের জন্য

আপনার যদি শুষ্ক ত্বক হয় তবে নাওকেল তেল তাতে প্রাণ ফিরিয়ে দেবে। নারকেল তেল একটি চমৎকার ময়শ্চারাইজার, এটি ক্ষতিগ্রস্ত টিস্যুর চিকিত্সার করে।

নারকেল তেলের কয়েকটি রেসিপি দেখে নিন :

1.প্যালিও চকলেট এবং ফলচীজ কেক

প্যালিও ফ্রেন্ডলি চকলেট চীজকেক আর তাঁর সাথে ফল এক নিখুঁত স্বাস্থ্যকর খাদ্য। এই নারকেল ভিত্তিক ডেজার্ট আপনার স্বাদবদলেও সাহায্য করবে।

2. ফুলকপি এবং চিকেন বিরিয়ানি

ফুলকপি বিরিয়ানি আসলে নারকেল তেল দিয়েই রান্না করা হয় যা অদ্ভুত এক স্বাদ যোগ করে বিরিয়ানিতে। এখানে মূলত চালের বসলেই ফুলকপি ব্যবহার করা হয়।

3. নালিকেরাম উল্লি চম্মান্ডি (নারকেল ও শালোট চাটনি)

দক্ষিণ ভারতীয় রান্নায় নারকেল তেল ব্যাপকভাবে ব্যবহার করা হয়। এই কেরালা-শৈলীর চাটনি ব্রেকফাস্টে ডোসার সঙ্গে খেতে অসাধারণ লাগবে।

SHARE