Home মহাকাশ মঙ্গল গ্রহে সপ্তাহ ধরে ধুলোঝড়

মঙ্গল গ্রহে সপ্তাহ ধরে ধুলোঝড়

132
SHARE

কক্সবাংলা ডটকম(১১ সেপ্টেম্বর) :: মহাকাশ সংস্থা নাসার (NASA) কিউরিওসিটি রোভার (Curiosity Rover) ক্যামেরাতে ধরা পড়েছে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠের বিশদ ছবি। পৃথিবীতে পাঠানোও হয়েছে সেই ছবিগুলি। লাল গ্রহে কয়েক সপ্তাহ ধরে চলতে থাকা ধুলো ঝড়ের শেষে এই ছবিগুলিতে লালচে ধূসর বর্ণের আকাশে দেখা যাচ্ছে।

কিউরিও রোভার দ্বারা গৃহীত এই ছবিগুলির সংগ্রহে এমন একটি বিরল ছবিও আছে যাতে দেখা যাচ্ছে কীভাবে কিউরিওসিটির উপরেও ধুলোর আস্তরণ পড়েছে। ভেরা রুবিন (Vera Rubin Ridge) শৈলশিরা থেকে তোলা হয়েছে এই ছবিগুলি।

কিউরিওসিটি এখন সেখানেই অবস্থান করছে। নাসার একটি বিবৃতিতে বলা হয়েছে যে, 9 আগস্ট থেকে মঙ্গলের পাথরের নতুন নমুনা সংগ্রহ করার পর রোভার এই গ্রহটির চারপাশের জমি ও অন্যান্য বৈশিষ্ট্যের অধ্যয়ন করেছিল।

এর আগেও ড্রিলিং করার জন্য দুইবার চেষ্টা করা হয়েছিল। অসম্ভব শক্ত পাথরের জন্য সেই দু’টি চেষ্টাই ব্যর্থ হয়। কিউরিওসিটির দল এই বছর একটি নতুন ড্রিল পদ্ধতি ব্যবহার শুরু করে। মঙ্গল গ্রহের পাথরগুলি কতখানি শক্ত তা নির্ধারণ করার কোনও উপায় নেই। একমাত্র নানা জায়গায় ড্রিল করার পরেই সেটা বোঝা সম্ভব।

View image on Twitterনতুন ড্রিলিং কার্যকলাপের জন্য এই কারণেই নতুন পদ্ধতিটি গ্রহণ করে কিউরিওসিটি। নাসার কিউরিও প্রজেক্ট বিজ্ঞানী অশ্বিন বসাভদার মতে, ভেরা রুবিন শৈলশিরার গঠন ও রঙের বৈচিত্র বিস্তৃত। তাই এখানেই প্রথম ড্রিলিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।
SHARE