মাঝ আকাশে রিফুয়েলিং করে বিশ্বের এলিট গ্রুপে ভারতের তেজস যুদ্ধবিমান

India’s-Light-Combat-Aircraft-Completes-Maiden-Mid-air-Refueling-Trial-780x405.jpeg

কক্সবাংলা ডটকম(১১ সেপ্টেম্বর) :: এতদিন পর্যন্ত বিদেশের আকাশেই ঘটেছে এই ঘটনা। এবার ভারতের আকাশও সাক্ষী থাকল সেই সামরিক প্রযুক্তির। যার মাধ্যমে, মাঝ আকাশেই রিফুয়েলিং করল লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজস। আর এইভাবেই বিশ্বের এলিট গ্রুপে জায়গা করে নিল ভারত।

দেশে তৈরি তেজস এই প্রথমবার মাঝ আকাশে জ্বালানি ভরল। সোমবার সকাল সাড়ে ৯টায় সেই মাইলস্টোন তৈরি করেছে তেজস। তেজসের প্রস্তুতকারী সংস্থা ‘হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড’ জানিয়েছে, ভারতীয় বায়ুসেনার IL78 বিমান থেকে তেজসে ভরা হয়েছে ১৯০০ কজি জ্বালানি। ২০,০০০ ফুট উচ্চতায় সেই মাইলস্টোন তৈরি করেছে তেজস।

এই ঘটনার ঠিক একদিন আগে রাশিয়ার তৈরি IL-78 MKI ট্যাংকার ব্যবহার করে মিড এয়ার রিফুয়েলিং-এর ট্রায়াল দিয়েছে ভারত। এরপরই আসলেই সেই রিফুয়েলিং করে নজির গড়েছে ভারতীয় বায়ুসেনা।

‘হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড’-এর রিপোর্ট অনুযায়ী, তেজসের গতি ছিল ২৭০ নটস। সেই অবস্থাতেই এই রিফুয়েলিং করা হয়েছে।

ভারতীয় বায়ুসেনায় মিগ ২১ এবং মিগ ২৭ বিমানের অভাব পূরণ করেছে তেজস। বায়ু থেকে বায়ু মিসাইল উৎক্ষেপণে তেজস সক্ষম। সক্ষম আকাশ থেকে ভূমি মিসাইল উৎক্ষেপণেও। এছাড়াও জাহাজ বিধ্বংসী মিসাইল উৎক্ষেপণে পারদর্শী তেজস।

এছাড়া, আগে জানা গিয়েছে এই লাইট কমব্যাট এয়ারক্রাফটকে রূপান্তরিত করা হবে ড্রোনে। এই বিষয়ে চলছে জোরদার গবেষণা। তেজসকে ড্রোনে কনভার্ট করতে ইতোমধ্যেই গবেষণা শুরু করেছে একটি বিশেষ টিম। এয়ারক্রাফট নির্মাণকারী সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড মনে করছে, খুব কম সময়ের মধ্যেই এই কাজ সম্পূর্ণ হয়ে যাবে।

Share this post

PinIt
scroll to top