Home কক্সবাজার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে দশ সদস্যের ওআইসি প্রতিনিধিদল

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে দশ সদস্যের ওআইসি প্রতিনিধিদল

123
SHARE

কক্সবাংলা রিপোর্ট(১১ সেপ্টেম্বর) :: ওআইসি’র দশ সদস্যের একটি প্রতিনিধিদল কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবে। বুধবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে ওআইসি’র সফরকারী টিম’র।

এর আগে চলতি বছরের ৪মে রোহিঙ্গাদের অবস্থা দেখতে ৫৭ মুসলিম রাষ্ট্রের জোট ওআইসির উচ্চপর্যায়ের প্রতিনিধিরা একসঙ্গে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছিলেন।

সূত্রে জানা যায়,বুধবার সকাল সাড়ে ৯টার দিকে  কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে তারা একটি হোটেলে অবস্থান করবেন। সেখানে সরকারি র্মকর্তাসহ বিভিন্ন দাতাসংস্থার প্রতিনিধিরা তাদের ব্রিফ করবেন। সেখান থেকে পরে ১১টার দিকে উখিয়ার কুতুপালং ক্যাম্প পরিদর্শনে যাওয়া কথা রয়েছে তাদের।

তারা রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত মিয়ানমারের বাসিন্দাদের অবস্থা সরেজমিন ঘুরে দেখবেন। এছাড়া নির্যাতিত রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু-কিশোরদের সঙ্গে কথা বলবেন তারা।ক্যাম্প পরিদর্শন শেষে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও উন্নয়ন কর্মীদের পাশাপাশি গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলবেন প্রতিনিধিদলের সদস্যরা।

বিকাল সাড়ে ৪টার দিকে ঢাকায় ফিরে যাওয়ার কথা রয়েছে তাদের।

উল্লেখ্য, ওআইসি বার বার মিয়ানমার সরকারকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ এবং স্বসম্মানে প্রত্যাবাসনের ব্যবস্থা নেয়ার কথা বলে আসছে। রোহিঙ্গাদের নিজেদের পুরনো বসতবাড়িতে ফিরিয়ে নিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেবার আহ্‌বানও জানানো হয়েছে অনেকবার।

SHARE