Home শীর্ষ সংবাদ বাংলাদেশে হর্ষ বর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হচ্ছেন রিভা গাঙ্গুলি দাস

বাংলাদেশে হর্ষ বর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হচ্ছেন রিভা গাঙ্গুলি দাস

94
SHARE

কক্সবাংলা ডটকম(১২ সেপ্টেম্বর) :: বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হতে যাচ্ছেন। তার পরিবর্তে নতুন হাইকমিশনার হিসেবে আসছেন রিভা গাঙ্গুলি দাস, যিনি এখন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) মহাপরিচালক পদে দায়িত্ব পালন করছেন।

ঢাকাসহ কূটনৈতিক বিবেচনায় গুরুত্বপূর্ণ কয়েকটি রাজধানীতে ভারত সরকার নিজেদের দূত পরিবর্তনের পরিকল্পনা করছে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি চীন, জাপান, রাশিয়া, স্পেন ও যুক্তরাজ্যে ভারতের শীর্ষ কূটনীতিক পদে রদবদল হচ্ছে। মিয়ানমার ও থাইল্যান্ডে রাষ্ট্রদূত পদেও পরিবর্তন আনছে নয়াদিল্লি। এসব দেশে দায়িত্বরত কয়েকজন রাষ্ট্রদূত শিগগিরই অবসরে যাবেন।

জানা গেছে, মিয়ানমারে ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি চীনে নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হচ্ছেন। ইয়াঙ্গুনে তার স্থলাভিষিক্ত হবেন বর্তমানে তেহরানে দায়িত্বরত রাষ্ট্রদূত সৌরভ কুমার।

একইভাবে থাইল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত ভগবন্ত বিষ্ণোইয়ের স্থলাভিষিক্ত হবেন সুচিত্রা দুরাই, যিনি এখন কেনিয়ায় একই পদে দায়িত্ব পালন করছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) রুচি ঘনশ্যাম যুক্তরাজ্যে নতুন হাইকমিশনার হতে যাচ্ছেন। সেখানে বর্তমান হাইকমিশনার যশ সিনহা কয়েক মাসের মধ্যে অবসর নিতে চলেছেন। একইভাবে অবসর নেবেন জাপানে দায়িত্বরত ভারতীয় রাষ্ট্রদূত সুজন চিনয়। তার জায়গায় নিযুক্ত হতে যাচ্ছেন বর্তমানে নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে কর্মরত সঞ্জয় ভার্মা।

এর আগে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনকারী পংকজ শরণ বর্তমানে রাশিয়ায় রাষ্ট্রদূত পদে কর্মরত। এরই মধ্যে ভারতের মন্ত্রিসভা তাকে ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার নিয়োগ করেছে।

এ অবস্থায় মস্কোয় পংকজ শরণের স্থলাভিষিক্ত হচ্ছেন ভেঙ্কটেশ ভার্মা, যিনি এখন স্পেনে ভারতের রাষ্ট্রদূত। আর ভেঙ্কটেশ ভার্মার ছেড়ে আসা পদে যোগ দেবেন নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বর্তমান চিফ অব প্রটোকল সঞ্জয় ভার্মা।

চলতি বছরের শেষদিকে অবসরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত নবতেজ সার্না। তার জায়গায় নিয়োগ পাচ্ছেন বাংলাদেশে দায়িত্বরত হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। ২০১৫ সালের নভেম্বরে ঢাকায় ভারতের শীর্ষ কূটনীতিক পদে নিয়োগ পান হর্ষ বর্ধন শ্রিংলা। এবার তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন রিভা গাঙ্গুলি দাস।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা রিভা গাঙ্গুলি দাস এর আগে ঢাকায় ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক বিভাগের প্রধান পদে দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রদূত পদমর্যাদার এ কূটনীতিক বর্তমানে ভারতের সাংস্কৃতিক কূটনীতির দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা হিসেবে নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আজাদ ভবনে দায়িত্ব পালন করছেন।

সেখানে আইসিসিআরের ডিজি পদে গত বছরের ২৫ জুলাই তিনি দায়িত্ব গ্রহণ করেন। তার আগে ২০১৬ সালের মার্চ থেকে তিনি নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

দিল্লি ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রিধারী রিভা গাঙ্গুলি দাস সরকারি চাকরিতে যোগদানের আগে শিক্ষকতা করেছেন। বাংলাদেশের আগে তিনি রাষ্ট্রদূত হিসেবে রুমানিয়া, আলবেনিয়া ও মলদোভায় দায়িত্ব পালন করেছেন।

 টাইমস অব ইন্ডিয়া

SHARE