Home কক্সবাজার সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে

সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে

65
SHARE

কক্সবাংলা রিপোট(১৬ সেপ্টেম্বর) :: দেশের অন্যতম আকর্ষণীয় পর্যটন স্থান ও একমাত্র প্রবাল দ্বীপ কক্সবাজারের সেন্টমার্টিনের পরিবেশ রক্ষায় সেখানে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে।

এ বিষয়ে সরকারের উদ্যোগের কথা জানিয়ে বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ  বলেছেন,সব পরিকল্পনা শেষ, কিছুদিনের মধ্যেই এটি কার্যকর করা হবে।

রোববার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে বিশ্বব্যাংকের বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বক্তৃতাকালে মন্ত্রী এ কথা বলেন।

আনিসুল ইসলাম বলেন, পরিবেশ দূষণ আমাদের কাছে নতুন কিছু নয়। তারপরও আমরা পরিবেশ রক্ষার চেষ্টা করছি।তাই সেন্টমার্টিনের পরিবেশ রক্ষায় সেখানে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধ করা হবে। একইসঙ্গে দখলকৃত সব জমি উদ্ধারে কাজ করা হচ্ছে। বিভিন্ন ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে ৬০০ মামলা করা হয়েছে, যেগুলো চলমান।

তিনি বলেন, পরিবেশ দূষণ প্রতিরোধে সামনের সংসদ অধিবেশনে নতুন পরিবেশ আইন উঠছে।

উল্লেখ্য পরিবেশ দূষণের কারণে বাংলাদেশে প্রতিবছর ৫২ হাজার ১৬০ কোটি টাকার লোকসান হয়। যা জিডিপির ৩ দশমিক ৪ শতাংশ। বাংলাদেশে বছরে যেসব মানুষ মারা যান, তার ২৮ শতাংশই পরিবেশ দূষণের কারণে। পরিবেশ দূষণে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ অনেক বেশি ক্ষতিগ্রস্ত। ২০১৫ সালে বাংলাদেশের শহর অঞ্চলে ৮০ হাজার মানুষ পরিবেশ দূষণের কারণে মারা যান।

SHARE