Home অর্থনীতি চীনা পণ্যে ফের ২০০ বিলিয়ন ডলার মূল্যের শুল্ক যুক্তরাষ্ট্রের

চীনা পণ্যে ফের ২০০ বিলিয়ন ডলার মূল্যের শুল্ক যুক্তরাষ্ট্রের

85
SHARE

কক্সবাংলা ডটকম(১৮ সেপ্টেম্বর) :: আরও ২০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যের ওপর নতুন করে শুল্কারোপ করেছে যুক্তরাষ্ট্র। বাণিজ্য যুদ্ধের ধারাবাহিকতায় প্রায় ছয় হাজার চীনা পণ্যের ওপর নতুন করে শুল্কারোপ করল ওয়াশিংটন।

নতুন এই শুল্ক আগামী ২৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। শুরুতে ১০ শতাংশ করে শুল্ক আদায় করা হবে। চলতি বছরের বাকি সময়ে দুই দেশের মধ্যে কোনো সমঝোতা না হলে আগামী বছরের শুরু থেকে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আদায় করা হবে।

ওয়াশিংটনের এই সিদ্ধান্তের জবাবে পাল্টা শুল্কারোপের হুমকি দিয়েছে বেইজিং। বলেছে, মার্কিন শুল্ক কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে সমমূল্যের মার্কিন পণ্যে শুল্ক বসাবে তারা।

ওয়াশিংটন পোস্ট জানায়, প্রায় কয়েক সপ্তাহের হুমকি-ধমকির পর মঙ্গলবার নতুন শুল্কারোপের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন বাণিজ্য বিভাগ। এ নিয়ে চলতি বছর তৃতীয়বারের মতো চীনা পণ্যে শুল্কারোপ করল যুক্তরাষ্ট্র। এর আগে জুলাইতে ৩৪ বিলিয়ন ডলার মূল্যমানের চীনা পণ্যে শুল্ক বৃদ্ধি করেছিল হোয়াইট হাউস।

এরপর গত মাসে চীনের আরও ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্কারোপ করে যুক্তরাষ্ট্র। এবার আরও শুল্ক বসানোর ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র আদমানিকৃত মোট চীনা পণ্যের প্রায় অর্ধেককে নতুন মাশুলের আওতায় নিয়ে এলো।

শুল্কারোপকৃত পণ্যের মধ্যে হাতব্যাগ, চাল ও টেক্সটাইল পণ্য রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের ‘অন্যায্য বাণিজ্যনীতি, ভর্তুকি এবং কিছু খাতে বিদেশি কোম্পানিকে স্থানীয় অংশীদার নেয়ার বিধানের জবাবে’ এসব শুল্কারোপ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘কি ধরনের পরিবর্তন করা প্রয়োজন সে বিষয়ে আমরা অত্যন্ত পরিষ্কার, আমাদের সঙ্গে আরও ন্যায্য আচরণ করার জন্য চীনকে সব সুযোগ দিয়েছি আমরা; কিন্তু এ পর্যন্ত চীন তার ধরন পাল্টাতে রাজি হয়নি।’

পাল্টা পদক্ষেপ নেয়ার বিষয়েও চীনকে সতর্ক করেছেন তিনি। চীন যদি পাল্টা পদক্ষেপ নেয় তাহলে যুক্তরাষ্ট্র ‘তাৎক্ষণিকভাবে তৃতীয় পর্বের দিকে যাবে’ বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

SHARE