Home কক্সবাজার চকরিয়ায় স্মার্ট কার্ড নেয়ার সময় ধরা পড়ল ভেজাল জাতীয় পরিচয়পত্র

চকরিয়ায় স্মার্ট কার্ড নেয়ার সময় ধরা পড়ল ভেজাল জাতীয় পরিচয়পত্র

242
SHARE

মুকুল কান্তি দাশ,চকরিয়া(১৯ সেপ্টেম্বর) :: কক্সবাজারের চকরিয়ায় স্মার্ট কার্ড নিতে গিয়ে ধরা পড়ছে অসংখ্য ভেজাল জাতীয় পরিচয়পত্র। পুরনো জাতীয় পরিচয়পত্র জমা দেয়ার সময় সনাক্ত হচ্ছে ভেজাল। ফলে পুরনো জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলে বিভিন্ন কম্পিউটার দোকান থেকে ভেজাল কার্ড সংগ্রহ করার পরও তাদের ব্যাংকে ৩৬৮ টাকা করে জমা দিয়ে রসিদ সংগ্রহ করে স্মার্ট কার্ড নিতে হচ্ছে।

ইতিপূর্বে পৌরসভাসহ চার ইউনিয়নে স্মার্ট কার্ড সংগ্রহ করতে গিয়ে নির্বাচন কর্মকর্তার দৃঢতা ও বাছাইতে ভেজাল কার্ড ধরা পড়ায় ১৪৯২ জন নারী পুরুষকে মাথাপিছু ৩৬৮ টাকা করে ৫ লাখ ৪৮ হাজার ৮৯৫ টাকা সোনালী ও ডাচ বাংলা ব্যাংকে জমা করে স্মার্ট কার্ড নিতে হয়েছে।

বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে চকরিয়া উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, একটি পৌরসভাও ১৮টি ইউনিয়ন নিয়ে চকলিয়া উপজেলায় মোট ভোটার রয়েছেন ২ লাখ ৮৪ হাজার ৪১১জন। তৎমধ্যে পুরুষ ১লাখ ৪৮হাজার ৮০৫জন ও মহিলা ১লাখ ৩৫ হাজার ৬০৬ জন। এই ভোটারের মধ্যে স্মার্ট কার্ডের আওতায় এসেছেন ২লাখ ৬৯ হাজার ৬৮৬ জন।

নির্বাচন অফিসার বলেন, গত ১২ আগষ্ট উদ্বোধনী অনুষ্টানের পর ১৬ আগষ্ট থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। শেষ হবে আগামী ২২ নভেম্বর। ইতিমধ্যে পৌরসভা, চিরিঙ্গা, কাকারা ও হারবাং ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে। পৌরসভাসহ ৪টি ইউনিয়নে ৮৩হাজার ২০৫জন স্মার্ট কার্ডের আওতায় আসলেও কার্ড নিয়েছেন ৬৬হাজার ৫১৭জন। বিদেশেসহ দেশে নানাপ্রান্তে অবস্থান করায় স্মার্ট কার্ড নিতে পারেননি ১৬হাজার ৬৮৮জন।

স্মার্ট কার্ড নেয়া নারী পুরুষদের মধ্যে পুরনো জাতীয় পরিচয়পত্র হারানোয় ১৪৯২জন ভোটার ব্যাংকে টাকা জমা দিয়ে স্মার্ট কার্ড নিয়েছেন।

নির্বাচন অফিসার বলেন,স্মার্ট না পাওয়া অবশিষ্ট ১৫ ইইনয়নের মধ্যে বরইতলী ইউনিয়নে ২০, ২২, ২৩ ও ২৪ সেপ্টেম্বর স্মার্ট কার্ড বিতরণের সিডিউল থাকলেও বিশেষ কারনে ২৩ সেপ্টেম্বরের পরিবর্তে ২১ সেপ্টেম্বর ওই ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

নির্বাচন অফিসার মোহাম্মদ সাখাওয়াত হোসেনের নেতৃত্বে ২২ সদস্যের টিম স্মার্ট কার্ড বিতরণের কাজ করছেন।

স্থানীয় জনপ্রতিনিধিসহ লোকজনের সাথে আলাপ করে জানা গেছে, পুরো চকরিয়ার ভোটারদের মধ্যে অন্তত ১৪-১৫ হাজার ভোটার তাদের পুরনো জাতীয় পরিচয়পত্র হারিয়েছেন। তারা ইতিপূর্বে কম্পিউটার দোকান থেকে ভেজাল কার্ড সংগ্রহ করে প্রয়োজনীয় কাজ সেরেছেন।

স্মার্ট কার্ড বিতরণের দিন ভেজাল কার্ড নিয়ে বিডম্বনার সৃষ্টি হয় বিধায় জাতীয় পরিচয়পত্র হারানো নারী-পুরুষকে পূর্বেই সংশ্লিষ্ট ব্যাংকে টাকা জমা দিয়ে রসিদ সংগ্রহ করে রাখতে আহবান জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা।

মতবিনিময়কালে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক এমআর মাহমুদ, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি এম জাহেদ চৌধুরী, কার্যকরী সভাপতি ছোটন কান্তি নাথ, অর্থ সম্পাদক এম জিয়াবুল হক, নির্বাচন অফিস সহকারী তাজুল ইসলামসহ প্রেসক্লাবের নেতৃবৃন্দ।

SHARE