Home মহাকাশ সূর্যের প্রথম ছবি পাঠালো নাসার পার্কার সোলার প্রোব

সূর্যের প্রথম ছবি পাঠালো নাসার পার্কার সোলার প্রোব

153
SHARE

কক্সবাংলা ডটকম(১৯ সেপ্টেম্বর) :: প্রায় এক মাস আগে সূর্যের উদ্দেশ্যে রওনা দিয়েছিল নাসার পার্কার সোলার প্রোব। এবার পার্কার সোলার প্রোবে তোলা প্রথম ছবি পৌঁছালো নাসার দপ্তরে।

9 সেপ্টেম্বর এই প্রোবের একমাত্র ক্যামেরার শাটার প্রথম বারের জন্য খোলা হয়েছিল। এর পরেই সুর্যের পথের যাত্রার সময় প্রথম ছবিটি তোলে পার্কার সোলার প্রোব।

যদিও এই ছবিতে সূর্যকে দেখা না গেলেও বৃহস্পতিকে দেখা গিয়েছে। 12 অগাস্ট লঞ্চ হয়েছিল পার্কার সোলার প্রোব। এই প্রথম সূর্যের উদ্দেশ্যে রওনা দিল মানব সভ্যতা। সূর্য থেকে মাত্র 38 লক্ষ মাইল দূর থেকে সূর্যের পর্যবেক্ষণ করবে এই যান।

আপাতত কোন গবেষণার কাজে নয় শুধুমাত্র সব যন্ত্র সঠিকাবে কাজ করছে কী না তা পরীক্ষা করার জন্যই এই ছবি তোলা হয়েছে। ক্যামেরা ছাড়াও যানের অন্য তিন যন্ত্রাংশ থেকেও বিইন্ন তথ্য পাঠানো হয়েছে।

এই বছর নভেম্বরে প্রথম সূর্যের কাছে পৌঁছাবে পার্কার সোলার প্রোব। আগামী দুই মাসে শুক্র ও বুধকে অতিক্রম করবে এই যান। এই মিশনের সময় ছয় বার শুক্রকে ও 24 বার সূর্যের পাশ থেকে উড়ে যাবে পার্কার সোলার প্রোব।

ইউগিন পার্কারের নামে এই যানের নাম রেখেছে নাসা। 1958 সালে তিনি প্রথম সূর্যে ঝড়ের অস্তত্ব খুঁজে পান। যা সূর্য থেকে অনবরত নির্গত চৌম্বক তরঙ্গ।

SHARE