Home স্বাস্থ্য ডায়াবেটিস রোগীদের ঘি খাওয়া উচিত কি ?

ডায়াবেটিস রোগীদের ঘি খাওয়া উচিত কি ?

163
SHARE

কক্সবাংলা ডটকম(২২ সেপ্টেম্বর) :: ডায়াবেটিস থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব না হলেও শরীরচর্চা ও সঠিক খাদ্যভ্যাস তৈরির মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব।

রক্ত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে বিভিন্ন খাবারকে উপকারী বলে মনে করা হয়, আবার অনেক খাবারই ডায়াবেটিস রোগীদের পক্ষে ক্ষতিকর। অনেকেরই ধারনা ঘি ডায়াবেটিস রোগীদের পক্ষে উপকারী আবার অনেকেরই ধারনা তা ভুল। অনেক ভোজ্য তেল ডায়াবেটিসের পক্ষে ক্ষতিকর।

সে তুলনায় ঘিকে অনেকটাই উপকারী হিসাবে গণ্য করা হয়। তবে ঘি-তে যে পরিমাণ ফ্যাট থাকে তার জন্য অনেকেই ঘি গ্রহণ করতে চান না। চলুন জেনে নেওয়া যাক ঘি ডায়াবেটিসের পক্ষে আদৌ উপকারী কি না?

ডায়াবেটিসের জন্য ঘি

পুষ্টিবিদ ও বিশেষজ্ঞ শিল্পা আরোরার মতে ডায়াবেটিসের ওষুধ ঘি। বাড়িতে তৈরি ঘি-তে ফ্যাটি অ্যাসিড থাকে যা রক্ত শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। রান্নায় এক চা চামচ ঘি দিলে তা আমাদের কোনও ক্ষতি করে না। গরুর দুধ থেকে বাড়িতেই সহজে ঘি প্রস্তুত করুন। ডায়াবেটিসের ক্ষেত্রে ঘি কেন উপকারী জেনে নিনঃ

ঘিয়ে উপস্থিত লিনোলিয়াক অ্যাসিড হৃদযন্ত্রের সমস্যা দূর করে।

ঘিয়ে প্রচুর পরিমাণে ভাল ফ্যাট আছে, যা আমাদের উপকার করে। আমাদের গৃহীত খাদ্যের থেকে পুষ্টিগুণ আমাদের শরীরে প্রবেশ করাতে সাহায্য করে ঘি। পুষ্টিবিদ শিল্পা আরোরা জানিয়েছেন, “ভাতে ঘি যোগ করলে ভাতে উপস্থিত শর্করা হজমে সুবিধা হয়।“
খাবারে ঘি যোগ করলে উপস্থিত কার্বোহাইড্রেট আমাদের দেহের রক্ত শর্করায় কম প্রভাব ফেলতে পারে।

ঘি আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি করে। কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।
ঘিয়ে ভিটামিন A, B ও K ও অন্যান্য প্রয়োজনীয় পুশ্টি দ্রব্য থাকে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

ডায়াবেটিসের ক্ষেত্রে কীভাবে ঘি ব্যবহার করবেন?

ডাল, ভাতে এক চা চামচের বেশি ঘি ব্যবহার করবেন না। রান্নার তেলের পরিবর্তে ঘি ব্যবহার করুন। খেয়াল রাখবেন আপনি যেন অতিরিক্ত ঘি গ্রহণ না করেন। খাদ্য তালিকায় ঘি যোগ করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

SHARE