Home জীবনযাত্রা রাগ কমবে যেভাবে

রাগ কমবে যেভাবে

228
SHARE

কক্সবাংলা ডটকম(২৫ সেপ্টেম্বর) :: রাগ মানুষের খুবই স্বাভাবিক অনুভূতির প্রকাশ। তবে যদি তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তাহলে নানা ধরনের সমস্যা তৈরি করে।

সাধারণত রেগে গেলে হৃৎস্পন্দন বেড়ে যায় এবং নিঃশ্বাস দ্রুতগতি হয়ে যায় । যদি আপনার মনে হয় রেগে গিয়ে আপনি নিজের উপায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন তাহলে তা নিয়ন্ত্রণের কিছু উপায় রয়েছে। যেমন-

১. এক থেকে দশ পর্যন্ত গুনতে থাকুন। এ ধরনের গণণা অনেকসময় মন শান্ত করে।

২. জোরে জোরে নিঃশ্বাস নিন আর খুব ধীরে ধীরে ছাড়ুন। বারবার এটা করতে থাকুন। তাহলে ধীরে ধীরে রাগ কমে যাবে।

৩. আপনার যদি অল্পতেই রেগে যাওয়ার স্বভাব থাকে তাহলে তা কমাতে নিয়মিত ব্যায়াম এবং মেডিটেশন করুন। এজন্য নিয়মিত হাঁটা, সাঁতার কাটা, দৌড়ানো এবং যোগব্যায়ামের অভ্যাস করতে পারেন।এ ধরনের কার্যক্রম মানসিক চাপ থেকে মুক্তি দেবে। এতে আপনার রাগ ও বিরক্তি প্রকাশও কমে আসবে।

৪. নেশা জাতীয় দ্রব্য এবং মাদক রাগ আরও বাড়িয়ে দিতে পারে। এ কারণে এগুলো থেকে দূরে থাকুন। পাশাপাশি পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। কারণ ঘুম না হলেও মেজাজ খিটখিটে থাকে।

৫. রাগার সময় আপনার অনুভূতি কেমন হয় অন্য সময় সেটা বন্ধুবান্ধব বা কাছের কারও সঙ্গে শেয়ার করুন। নিজের সমস্যা নিয়ে কথা বলুন। তাদের পরামর্শ নিন।

৬. রাগ মনের ভেতরে পুষে রাখাটা ক্ষতিকর। তা প্রকাশ করা উচিত। তবে তা যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সেদিকে লক্ষ্য রাখবেন। সবসময় চেঁচামেচি না করে  লিখেও রাখতে পারেন। এতেও অনেকসময় রাগ প্রকাশ করা হয়।

৭. কোনভাবে রাগ নিয়ন্ত্রণ করতে না পারলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। আজকাল অনলাইনেও রাগ নিয়ন্ত্রণের নানা কোর্স থাকে। সেগুলোও করতে পারেন। উপকার পাবেন।

সূত্র : এনএইচএস   

SHARE