Home অর্থনীতি রাশিয়া-বাংলাদেশ কার্যকর ব্যাংকিং সম্পর্ক স্থাপনে উদ্যোগী সরকার

রাশিয়া-বাংলাদেশ কার্যকর ব্যাংকিং সম্পর্ক স্থাপনে উদ্যোগী সরকার

77
SHARE

কক্সবাংলা ডটকম(১ অক্টোবর) :: বাংলাদেশের রফতানি পণ্যের সম্ভাবনাময় গন্তব্য রাশিয়া। কিন্তু দেশটির সঙ্গে বাণিজ্যের প্রধান বাধা হলো বিদ্যমান দ্বিপক্ষীয় ব্যাংকিং ব্যবস্থায় ঘাটতি। দুই দেশের মধ্যে কার্যকর ব্যাংকিং সম্পর্ক স্থাপনের মাধ্যমে এ ঘাটতি দূরীকরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সরকারের পক্ষ থেকে রাশিয়ার সঙ্গে ব্যাংকিং সম্পর্ক কার্যকর করার উদ্যোগ নেয়া হয়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে এ নিয়ে আলোচনাও শুরু হয়েছে। বাংলাদেশের পোশাক পণ্য রফতানিকারকসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীদের দাবির মুখে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

গত ২৪ ও ২৫ সেপ্টেম্বর মস্কোয় দুই দেশের প্রতিনিধিরা বৈঠক করেন। এ সময় তারা উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকের তদারকিতে স্থানীয় মুদ্রায় আমদানি-রফতানি বাণিজ্যের অর্থ পরিশোধের বিষয়ে আলোচনা করেন। সভায় রাশিয়াকে এশিয়ান ক্লিয়ারিং হাউজের সদস্য হওয়ার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের সহায়তায় আন্তঃআঞ্চলিক ব্যবস্থায় বাণিজ্যের অর্থ পরিশোধ করা সম্ভব হবে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, তারা খুব দ্রুত একটি লেনদেন নীতি প্রণয়নের চেষ্টা করছেন।

নাম প্রকাশ না করার শর্তে বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, ব্যবসায়ীদের দাবির মুখে গৃহীত উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাসহ সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল গত সপ্তাহে রাশিয়া সফর করেছে। রাশিয়া বাংলাদেশের তৈরি পণ্যের সম্ভাবনাময় বড় বাজার।

কিন্তু ব্যাংক টু ব্যাংক লেনদেন ব্যবস্থার ঘাটতিতে এ সম্ভাবনা কাজে লাগানো সম্ভব হচ্ছে না। বর্তমানে তৃতীয় পক্ষ ও টেলিগ্রাফিক ট্রান্সফার (টিটি) ব্যবস্থায় ব্যবসা করতে হচ্ছে ব্যবসায়ীদের। দুই দেশের মধ্যে কার্যকর ব্যাংকিং সম্পর্ক স্থাপনই ছিল সফরের মূল উদ্দেশ্য।

সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী, বিশ্ব বাণিজ্য সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়া বাংলাদেশকে প্রায় ৭১টি পণ্য রফতানিতে শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা প্রদান করছে। কিন্তু বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকে এ সুবিধা প্রদান করা হচ্ছে না। শুল্ক-সংক্রান্ত এ জটিলতা তো রয়েছেই, পাশাপাশি ব্যাংকিং ব্যবস্থায় লেনদেনে জটিলতার কারণে রাশিয়ার বাজারে প্রত্যাশামতো বাংলাদেশী পণ্য রফতানি করা যাচ্ছে না।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ রাশিয়ায় প্রায় সাড়ে ৪৬ কোটি ডলারের পণ্য রফতানি করেছে। একই সময়ে আমদানি করেছে ৪৩ কোটি ৭১ লাখ ডলার মূল্যের পণ্য। বাণিজ্যে জটিলতা দূর হলে রাশিয়া বাংলাদেশের বড় রফতানি বাজারে পরিণত হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

SHARE