Home আন্তর্জাতিক মালদ্বীপে নির্বাচনের আগে ইয়ামিনের অ্যাকাউন্টে ১৫ লাখ ডলার

মালদ্বীপে নির্বাচনের আগে ইয়ামিনের অ্যাকাউন্টে ১৫ লাখ ডলার

64
SHARE

কক্সবাংলা ডটকম(৩ অক্টোবর) :: মালদ্বীপের অর্থ পাচার প্রতিরোধী একটি সংস্থা দেশটির পুলিশকে জানিয়েছে, নির্বাচনের আগে প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের অ্যাকাউন্টে তৃতীয় কোনো পক্ষ থেকে ১৫ লাখ ডলার জমা হয়েছে। খবর আল জাজিরা।

ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটিতে গত ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনের প্রাক্কালে ক্ষমতাসীন প্রেসিডেন্টের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ওই অর্থ জমা হয়।

কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরার হাতে আসা একটি গোপন নথিতে দেখা গেছে, মালদ্বীপ ইসলামী ব্যাংকে থাকা একটি ব্যক্তিগত ব্যাংক হিসাবে দুই কিস্তিতে ওই পরিমাণ অর্থ জমা হয়েছিল।

মালদ্বীপের কেন্দ্রীয় ব্যাংকের অধীনস্থ দ্য ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ) পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার আবদুল্লাহ নওয়াজের কাছে গত ১৩ সেপ্টেম্বর এ তথ্যসংক্রান্ত চিঠিটি পাঠিয়েছিল।

চিঠিতে এফআইইউ অবহিত করেছিল, গত ৫ সেপ্টেম্বর তৃতীয় কোনো পক্ষের কাছ থেকে প্রেসিডেন্টের ব্যক্তিগত অ্যাকাউন্টে ৬ লাখ ৪৮ হাজার ৫০৮ ডলার জমা হয়েছে। তারপর ১০ সেপ্টেম্বর একই অ্যাকাউন্টে আরো ৮ লাখ ১০ হাজার ৬৩৫ ডলার জমা হয়েছে।

ব্যাংকে জমা হওয়া পুরো অর্থ নগদ মুদ্রায় উত্তোলন করা হয়েছে বলে চিঠিতে বলা হয়।

অর্থের উৎস কী জানতে চাওয়া হলে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ একজন জানিয়েছেন, ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ব্যয় করার জন্য বিভিন্ন বেসরকারি কোম্পানি ও প্রতিষ্ঠান থেকে অনুদান আকারে এ অর্থ এসেছে। ইয়ামিনের হয়ে মন্তব্য করা ওই ব্যক্তি নিজের নাম প্রকাশে রাজি হননি।

পুলিশের মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অনাগ্রহ প্রকাশ করলেও দুটি পুলিশ সূত্র চিঠিটির সত্যতার বিষয়টি আল জাজিরাকে নিশ্চিত করেছে।

SHARE