Home মহাকাশ মহাকাশে মিলল রহস্যময় বস্তু

মহাকাশে মিলল রহস্যময় বস্তু

65
SHARE

কক্সবাংলা ডটকম(৩ অক্টোবর) :: প্ল্যানেট এক্স’ পৃথিবীকে ধ্বংস করবে, এমনটাই দাবি করেন অনেকে। তবে সেই প্ল্যানেট এক্সের সন্ধানই পাওয়া যায়নি এখনো। তবে গবেষকদের অনুসন্ধান থেমে নেই।

এবার গবেষকরা বলছেন, ‘প্ল্যানেট এক্স’ নামে রহস্যময় গ্রহটির সন্ধান পাওয়া না গেলেও অন্য একটি রহস্যময় বস্তুর সন্ধান পেয়েছেন তারা।

গবেষকরা জানিয়েছেন, পৃথিবী থেকে বহু দূরে সৌরজগতের একেবারে প্রান্তসীমায় রয়েছে সেই রহস্যময় বস্তুটি। আমাদের সৌরজগতের অংশ হলেও এতদিন এর কোনো সন্ধান পাওয়া যায়নি।

প্ল্যানেট এক্সের কারণেই পৃথিবী একদিন ধ্বংস হবে এমন দাবি করেছেন অনেকেই। তবে তার স্বপক্ষে কোনো প্রমাণ এখনো মেলেনি।

নতুন আবিষ্কৃত বস্তুটি সৌরজগতের অন্যান্য বস্তুর তুলনায় খুবই ছোট বলা যায়। কারণ এর ব্যাস মাত্র ৩০০ কিলোমিটার।

আপাতত এর নাম হয়েছে ২০১৫ টিজি ৩৮৭ (2015 TG387)। এর আগে সৌরজগতের অংশ হলেও এত দূরবর্তী কোনো বস্তু মানুষের জানা ছিল না। আপাতত এর বিষয়ে অতি সামান্যই জানতে পেরেছে মানুষ। ভবিষ্যতে হয়ত উন্নত প্রযুক্তির সহায়তায় আরো বহু তথ্য জানা সম্ভব হবে।

গবেষকরা মূলত ‘প্ল্যানেট এক্স’ নামে গ্রহটির জন্যই অনুসন্ধান চালাচ্ছেন। এর আগে সৌরজগতের গ্রহ হিসেবে প্লুটোকে বিবেচনা করা হত। কিন্তু পরে দেখা গেল এটি আদতে গ্রহই নয়। এর পরেই বিভিন্ন তথ্যপ্রমাণে দেখা যায় দূরবর্তী অংশে একটি গ্রহ থাকার জোর সম্ভাবনা রয়েছে। সেটারই নাম দেওয়া হয় প্ল্যানেট এক্স।

গবেষকরা এ বস্তুটি আবিষ্কারের বিস্তারিত তুলে ধরেছেন অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে। ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টার থেকে এ আবিষ্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

সূত্র : ইনডিপেনডেন্ট।

SHARE