Home কক্সবাজার চকরিয়ায় উন্নয়ন মেলায় নজর কাড়ছে কৃষি বিভাগের সবজি ভর্তি নৌকা

চকরিয়ায় উন্নয়ন মেলায় নজর কাড়ছে কৃষি বিভাগের সবজি ভর্তি নৌকা

193
SHARE

মুকুল কান্তি দাশ,চকরিয়া(৫ অক্টোবর) :: বাংলাদেশ নদী মাতৃক দেশ। এই নদী মাতৃক দেশের চলাচলের অন্যতম মাধ্যম নৌকা। এই নৌকা মামানুষকে আকর্ষণ করে। কিন্তু সেটি যদি হয় বর্ণিল সব সবজিতে ভরা তাহলে নজর তো কাড়বেই।

শুধু কি সবজি। স্টলের সামনে ছোট ছোট ঘরে রাখা হয়েছে হাঁস-মুরগি, কবুতর। টবের গাছে ঝুলছে পরিপক্ষ বারোমাসি সব ফল। টবের মধ্যে ধরেছে টমেটো, বেগুন, শিমসহ নানা প্রকারের সবজি।

কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে আয়োজিত উন্নয়ন মেলায় সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্টান থেকে ৭৫টি স্টল অংশ নিয়েছে। এর মধ্যে কৃষি অধিদপ্তরের স্টলটি শিশু-কিশোরসহ নানা বয়সী মানুষের নজর কাড়ছে।

কৃষি অধিদপ্তর চকরিয়া উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.আতিক উল্লাহ জানালেন, নৌকায় ফুলকপি, বাঁধাকপি, মিষ্টিকুমড়া, লাউ, টমেটো, ক্যাপসিকাম, বেগুন, মুলা, শিম, কচুর লতি, আলু, শালগম, পেঁপে, কাঁচামরিচ, তিতকরলা, গাজর মিলে অন্তত মণের উপর সবজি রাখা হয়েছে। এসব সবজি দেখে শিশু-কিশোর ও শিক্ষার্থীরা বিভিন্ন জাতের সবজির সঙ্গে পরিচিত হচ্ছে।

টবে সাজিয়ে রাখা বিভিন্ন প্রজাতির ফলের গাছ দেখিয়ে বলেন, এসব ফলদি গাছ টবে কিংবা ছাদ বাগানে চাষ করা যায়। টবে সবজি চাষে উদ্বুদ্ধ করতেই এখানে টবের সবজির জাতগুলো প্রদর্শন করছি। পাশাপাশি চাষিদের পরামর্শ দিচ্ছি।

চিরিংগা এলাকার আবুল কালাম দম্পতি ছেলে-মেয়েদের সাথে নিয়ে ঘুরতে এসেছিলেন উন্নয়ন মেলায়। সবজি বোঝাই নৌকা দেখে উৎফুল্ল তার ছেলেমেয়েরা।নৌকায় রাখা এসব সবজি হাত দিয়ে ছুয়ে দেখছেন তারা।

আবুল কালাম বলেন, মেলার সব স্টলেই কিছু না কিছু অজানা বিষয়, নতুন নতুন সেবা, উন্নয়নের সঙ্গে পরিচিত হওয়ার আয়োজন রয়েছে। এখানে না আসলে জানতে পারতাম না সরকারের নানা উন্নয়নমুলক কর্মকান্ডের কথা। তবে, আমার ছেলে-মেয়েরা বেশি খুশি কৃষি অধিদপ্তরের স্টলটি দেখে।

SHARE