বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর কে হচ্ছেন ?

b.bank-rsrv.jpg

কক্সবাংলা ডটকম(১০ অক্টোবর) :: বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) হওয়ার জন্য আবেদন করেছিলেন ১২ জন ব্যাংকার। তাদের মধ্যে থেকে মঙ্গলবার (৯ অক্টোবর) আটজনের সাক্ষাৎকার নিয়েছে সরকারের গঠন করা সার্চ কমিটি।

১২জন প্রার্থী আবেদন করলেও ১০ জনকে সাক্ষাৎকারের জন্য আহ্বান করা হয়। এর মধ্যে দুইজন অংশ নেননি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সাক্ষাৎকারে অংশ নেওয়াদের মধ্য থেকে তিন জনের নাম পাঠানো হবে অর্থ মন্ত্রণালয়ে। এর মধ্য থেকে যে কোনও একজনকে ডিজি হিসেবে নিয়োগ দেওয়া হবে ।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) নিয়োগের জন্য পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে একটি বাছাই (সার্চ) কমিটি গঠন করেছে সরকার। এই কমিটি যোগ্য প্রার্থী বাছাই করে নিয়োগের জন্য সরকারের কাছে সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে নতুন ডিজি নিয়োগ দেওয়া হবে।

সাক্ষাৎকারে অংশ নেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, মো.আব্দুর রহিম, মো. ইস্কান্দার মিয়া, সেখ মোজাফফর হোসেন, অশোক কুমার দে ও সাবেক নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা। ইউসিবির সাবেক এমডি এ ই আব্দুল মুহাইমেন ও বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি মো. লিয়াকত হোসেন মোড়ল।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, মঙ্গলবার ডিজি পদে নিয়োগে ৯-১০ জন প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছিল।

সাক্ষাৎকারে অংশ নেননি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক লাইলা বিলকিস আরা ও সাবেক নির্বাহী পরিচালক সুলতান আহাম্মদ।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের তিন ডেপুটি গভর্নরের মধ্যে আবু হেনা মোহা. রাজী হাসানের মেয়াদ শেষ হয়েছে গত ১০ সেপ্টেম্বর। এরপর কেন্দ্রীয় ব্যাংকের দ্বিতীয় সর্বোচ্চ এ পদে নিয়োগের জন্য গত ২৯ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়।

Share this post

PinIt
scroll to top