Home খেলা দুবাই টেস্টে মান বাঁচল অস্ট্রেলিয়ার

দুবাই টেস্টে মান বাঁচল অস্ট্রেলিয়ার

93
SHARE

কক্সবাংলা ডটকম(১১ অক্টোবর) ::  প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ের আশঙ্কা গ্রাস করছিল অজি শিবিরে। পাকিস্তানের ৪৮২ রানের জবাবে প্রথম ইনিংসে মাত্র ২০২ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ওপেনিং পার্টনারশিপে ১৪২ রান ওঠার পর মাত্র ৬০ রানেই বাকি নয় উইকেট খুঁইয়ে বসে ব্যাগি গ্রীনরা।

এরপর দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ১৮১ রান তুলে ডিক্লেয়ার দেওয়ায় পর ৪৬২ রানের বিশাল লক্ষ্যমাত্রা দাঁড়ায় অজিদের সামনে। পঞ্চমদিন ওপেনিং ব্যাটসম্যান ওসমান খোয়াজার দুরন্ত ব্যাটিংয়ে ভর করে ম্যাচ বাঁচাল অস্ট্রেলিয়া। আট উইকেটে ৩৬২ রান করে পঞ্চমদিনের খেলা শেষ করল অস্ট্রেলিয়া।

৪৬২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে চতুর্থদিন ৮৭ রানে তিন উইকেট খুঁইয়ে বসে অজিরা। প্রথম টেস্টে পরাজয়ের ভ্রূকুটি ধিরে ধরে তাঁদের। এরপর অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের হাল ধরেন খোয়াজা-হেড জুটি। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও অর্ধশতরান সম্পূর্ণ করেন খোয়াজা। চতুর্থ দিনের শেষে হেডের সঙ্গে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন তিনি।

তিন উইকেটে ১৩৬ রান নিয়ে শেষদিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। দিনের প্রথম সেশনে হেডকে সঙ্গী করে শতরানের লক্ষ্যে এগিয়ে যান খোয়াজা। তাঁকে যোগ্য সহায়তা করেন হেড। তিন উইকেটে ২১৫ রান নিয়ে পঞ্চমদিন মধ্যাহ্নভোজের বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

বিরতির ঠিক পরেই ব্যক্তিগত ৭২ রানে প্যাভিলিয়নে ফেরেন হেড। দিনের প্রথম উইকেটটি হারায় অস্ট্রেলিয়া। খোয়াজা-হেড’র ১৩২ রানের পার্টনারশিপই শেষদিনের প্রথম সেশনে ব্যাকফুটে ঠেলে দেয় হোম টিমকে। এরপর ল্যাবুসচ্যাগনেকে সঙ্গী করে টেস্টে তাঁর সপ্তম শতরানটি পূর্ণ করেন খোয়াজা। মাত্র ১৩ রানে ল্যাবুসচ্যাগনে ফিরে গেলে খোয়াজার সঙ্গে জুটি বাঁধেন উইকেটকিপার ব্যাটসম্যান টিম পাইন। চা-পানের বিরতি পর্যন্ত খোয়াজা-পাইন জুটি লড়াইয়ে রাখে অজিদের। পাঁচ উইকেটে ২৮৯ রান নিয়ে চা-পানের বিরতিতে যায় অজিরা।

তৃতীয় সেশনে এসে খোয়াজা ১৪১ রানে ফিরতেই পরাজয়ের আতঙ্ক গ্রাস করে ব্যাগি গ্রীণ শিবিরে। খোয়াজা-পাইন’র ষষ্ঠ উইকেটে ওঠে মূল্যবান ৭৯ রান। খোয়াজা ফিরতে ম্যাচ বাঁচাতে ক্রিজ আঁকড়ে পড়ে থাকেন পাইন। তবে উল্টোদিকে সঙ্গী হিসেবে কাউকে না পাওয়ায় চাপ বাড়তে থাকে অস্ট্রেলিয়া শিবিরে। যদিও শেষ অবধি পরাজয় বাঁচাতে সক্ষম হন পাইন। লিয়ঁকে সঙ্গী করে দিনের শেষে ৬১ রানে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন তিনি। আট উইকেটে ৩৬২ রান করে পঞ্চমদিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া।

অজিরা ম্যাচ বাঁচালেও স্বভাবতই ম্যাচ জিততে না পারার হতাশা পাক শিবিরে। পঞ্চমদিন প্রথম সেশনে বোলাররা ফায়দা তুলতে না পারায় যে কাল হয়েছে, তা একবাক্যে মেনে নিচ্ছেন পাক থিঙ্কট্যাঙ্ক।

SHARE