Home শীর্ষ সংবাদ দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন শুরু আজ

দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন শুরু আজ

84
SHARE

কক্সবাংলা ডটকম(২১ অক্টোবর) ::চলতি সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে আজ। বিকাল সাড়ে ৪টায় এ অধিবেশন শুরু হবে। কোনো বিশেষ ঘটনা না ঘটলে এটিই হতে পারে দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ৪ অক্টোবর সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদ অনুযায়ী এ অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন কত দিন চলবে, তা সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। বরাবরের মতো অধিবেশন শুরুর ১ ঘণ্টা আগে এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

এর আগে সংসদের ২২তম অধিবেশন শেষ হয় গত ২০ সেপ্টেম্বর, যা শুরু হয়েছিল ৯ সেপ্টেম্বর। ১০ কার্যদিবসের ওই অধিবেশনে ডিজিটাল নিরাপত্তা আইন ও সড়ক পরিবহন আইনসহ ১৮টি আইন পাস হয়েছে। চলতি বছর অনুষ্ঠিত চারটি অধিবেশনের মধ্যে ওই অধিবেশনেই সবচেয়ে বেশিসংখ্যক আইন পাস হয়।

এর আগে জানুয়ারিতে অনুষ্ঠিত ৩৫ কার্যদিবসের শীতকালীন অধিবেশনে (১৯তম) পাস হয় ১৫ বিল, এপ্রিলে অনুষ্ঠিত পাঁচ কার্যদিবসের ২০তম অধিবেশনে পাস হয় পাঁচটি বিল এবং ২৫ কার্যদিবসের বাজেট অধিবেশনে (২১তম) পাস হয় ১৪টি বিল।

সড়ক পরিবহন বিল, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা বিল, কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি বিল, রাষ্ট্রায়ত্ত   শিল্পপ্রতিষ্ঠান শ্রমিকের বেতন-ভাতা বৃদ্ধির জন্য আনীত বিলসহ কয়েকটি বিল ২২তম অধিবেশনেই সংসদে উত্থাপন হয় এবং তা ওই অধিবেশনেই পাস করা হয়। ফলে এ বিলগুলো সংসদীয় কমিটিতে পরীক্ষা-নিরীক্ষার জন্য খুবই কম সময় পেয়েছে।

২২তম অধিবেশনে কার্যপ্রণালি বিধির ৭১ বিধিতে ১৮৯টি নোটিস পাওয়া যায়, যার মধ্যে নয়টি গৃহীত হয়। গৃহীত নোটিসের মধ্যে সাতটি সংসদে আলোচিত হয়।

অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেয়ার জন্য ৮৪টি প্রশ্ন পাওয়া যায়, যার মধ্যে ২৬টি প্রশ্নের উত্তর দেন সংসদ নেতা শেখ হাসিনা। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেয়ার জন্য ১ হাজার ৫০৪টি প্রশ্ন পাওয়া যায়, যার মধ্যে ৮১৫টির উত্তর দেন মন্ত্রীরা।

SHARE