Home জীবনযাত্রা হাঁচি-কাশির নিরাময়ে সহজ সমাধান

হাঁচি-কাশির নিরাময়ে সহজ সমাধান

99
SHARE

কক্সবাংলা ডটকম(২৬ অক্টোবর) :: ঋতু পাল্টাচ্ছে। বাতাসে উড়ছে প্রচুর ধুলোবালি। এ সময় ঠাণ্ডা-কাশি, হাঁচি ও ব্যাকটেরিয়া সংক্রমিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এছাড়া অ্যালার্জির কারণেও হাঁচি হতে পারে। তাই নিজের একটু বাড়তি যত্ন নেয়া প্রয়োজন। হাঁচি বা কাশি হলে প্রাথমিক অবস্থাতেই নিরাময় করা উচিত। এর জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।

কাশি:

কাশি হলে গরম পানিতে লবঙ্গ ও আদা ১৫ মিনিট ঢেকে সিদ্ধ করুন। তারপর এতে পরিমাণমতো লবণ মিশিয়ে খান। এছাড়া আদার রস ও লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে দিনে দুবার খেলে কাশি কমে যাবে। অনেকেরই জানা নেই পেঁয়াজ কাশি কমাতে সহায়তা করে।

এক চা-চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে দিনে তিনবার খান। আরাম পাবেন। আঙ্গুরের রস কাশি খুব দ্রুত উপশম করে। গাজর, টমেটো ও কমলালেবুর রস ওভেনে ৩০ ডিগ্রি তাপমাত্রায় গরম করে পান করুন। কাশি কমে যাবে।

হাঁচি:

অনেক সময় স্যাঁতসেঁতে আবহাওয়ায় বসবাসের কারণে হাঁচির উদ্রেগ হতে পারে। তাই ঘর সবসময় পরিচ্ছন্ন রাখুন। মাঝেমধ্যে জানালা খুলে দিন। এতে ঘরে রোদ ঢুকবে ও স্যাঁতসেঁতেভাব কেটে যাবে। আলমারিতে দীর্ঘদিন রেখে দেয়া জামাকাপড় পরার আগে কড়া রোদে কয়েক ঘণ্টা রেখে দিন।

এরপর হালকা গরম পানিতে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। বাড়িতে চট বা উলের পাপোশ বা কার্পেট ব্যবহার করবেন না। ধুলোবালি এড়িয়ে চলুন। বাইরে বেরোনোর সময় মাস্ক পরিধান করুন।

SHARE