Home অর্থনীতি আমেরিকাকে ঠেকাতে ২৬০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি সারল চিন এবং জাপান

আমেরিকাকে ঠেকাতে ২৬০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি সারল চিন এবং জাপান

54
SHARE

কক্সবাংলা ডটকম(২৭ অক্টোবর) :: আমদানির উপর ইতিমধ্যে শুল্ক চাপিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তাতে চরম চাপে চিন এবং জাপান। আগামীদিনে চিনের উপর আরও শুল্ক আরোপের হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। এই অবস্থায় চরম চাপে চিন। চাপে পড়েছে জাপান।

আর এই অবস্থায় বিশাল অংকের বাণিজ্য চুক্তি সারল চিন এবং জাপান। চুক্তি ২৬০ কোটি ডলারের। বৃহস্পতিবার থেকে তিনদিনের চিন সফর শুরু করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

চিনের প্রধানমন্ত্রী লি কেচিয়াংয়ের সঙ্গে আবে দীর্ঘক্ষণ বৈঠক সারেন। হাজারের বেশি প্রতিনিধি নিয়ে বেজিং এসেছেন আবে। শুক্রবার দুই দেশের মধ্যে ৫০০-র বেশি চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে। এরপরে ২৬০ কোটি ডলারের বাণিজ্যচুক্তির কথা ঘোষণা করা হয়।

ওয়াকিবহাল মহলের বক্তব্য, আমেরিকা চড়া আমদানি শুল্ক চাপানোর পরে চিন এবং জাপানের কাছাকাছি আসা ছাড়া উপায় ছিল না। কেননা, ট্রাম্পের বাণিজ্যনীতির সবচেয়ে বড় শিকার এই দুই দেশ।

শুধু তাই নয়, চিনের একটা বিশাল মার্কেট রয়েছে। আর সেদিকে নজর রয়েছে জাপানের। শুধু তাই নয়, পালটা চিনেরও নজর রয়েছে জাপানে সস্তা প্রযুক্তি বিক্রি করার। আর সেদিকে তাকিয়েই বিশাল এই চুক্তি দুদেশের।

পরে যৌথ সাংবাদিক বৈঠকে আবে বলেন, আঞ্চলিক শান্তি এবং উন্নয়নের লক্ষ্যে দুই দেশ গঠনমূলক ভূমিকা পালন করবে। আর বাণিজ্যের মাধ্যমে দুই দেশের মানুষের সম্পর্কের গভীরতা আরও বাড়বে।

SHARE