Home প্রযুক্তি চীনের কাছে প্রযুক্তি যন্ত্রাংশ বিক্রি কমাচ্ছে যুক্তরাষ্ট্র

চীনের কাছে প্রযুক্তি যন্ত্রাংশ বিক্রি কমাচ্ছে যুক্তরাষ্ট্র

76
SHARE

কক্সবাংলা ডটকম(৩০ অক্টোবর) :: চীনের কাছে প্রযুক্তি যন্ত্রাংশ বিক্রির ওপর আবারও নিয়ন্ত্রণ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এমন পদক্ষেপ নিয়েছে দেশটি।

এবার মূলত নির্দিষ্ট একটি প্রতিষ্ঠানের কাছে যন্ত্রাংশ বিক্রির ব্যাপারে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের ওই প্রতিষ্ঠানটির নাম ফুজিয়ান জিনহুয়া।

এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ জানায়, এতে ‘বড় ধরনের ঝুঁকি’ রয়েছে। ফুজিয়ান জিনহুয়া এমন সব কাজে যুক্ত হতে পারে যাতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

এদিকে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি আরও জানায়, চীনের চিপ নির্মাতা প্রতিষ্ঠান ফুজিয়ান জিনহুয়ার কাছে সফটওয়্যারসহ অন্যান্য প্রযুক্তি পণ্য বিক্রি কমিয়ে দেবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বুদ্ধিবৃত্তিক সম্পদ চীন চুরি করছে বলে বার বার অভিযোগ জানিয়ে আসছে ট্রাম্প প্রশাসন। এজন্য নানা ধরনের পদক্ষেপও নিয়েছে তারা। ফুজিয়ান জিনহুয়ার কাছে যন্ত্রাংশ বিক্রি কমানো তেমনই একটি পদক্ষেপ।

এ বিষয়ে দেশটির বাণিজ্যমন্ত্রী উইলবার রস এক বিবৃতিতে বলেন, কোনও বিদেশি প্রতিষ্ঠান আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থের বাইরের কোনও কাজে যুক্ত হলে তার বিরুদ্ধে কঠোর অবস্থা নিই। জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতেই এমনটি করা হয়।

জানা গেছে, চীনের প্রতিষ্ঠান ফুজিয়ান জিনহুয়া মেমরি চিপের পাশাপাশি অন্যান্য ডিভাইস তৈরি করে। এজন্য যুক্তরাষ্ট্র থেকে বিভিন্ন প্রযুক্তি পণ্য কেনে তারা। কিন্তু এখন থেকে এই প্রতিষ্ঠানের কাছে পণ্য বিক্রি করতে লাইসেন্স নিতে হবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর।

SHARE