Home শীর্ষ সংবাদ বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন : পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন : পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

146
SHARE

কক্সবাংলা ডটকম(১১ নভেম্বর) :: বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচন চায় জাতিসংঘ। এ কারণে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সংস্থাটির পর্যবেক্ষণে রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের উপমুখপাত্র ফারহান হক।

নিউইয়র্কে গত শুক্রবার বিকালে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।

প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নকর্তা বলেন, বাংলাদেশে বড়দিনের অব্যবহিত আগে আগামী ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচনে ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে। ক্ষমতাসীন সরকারের সঙ্গে সংলাপে রয়েছে বড় বড় রাজনৈতিক দলগুলো।

যদিও এ সংলাপ এখনো কোনো উপসংহারে পৌঁছেনি এবং বিরোধীদের কোনো দাবিও মেনে নেয়া হয়নি। প্রধান বিরোধী দলের নেতা খালেদা জিয়া এখনো জেলে। এমন পরিস্থিতিতে বিতর্কিত প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন।

এরই মধ্যে একপেশে নির্বাচনী তফসিলের বিরোধিতা করেছে বিরোধী রাজনৈতিক দল ও নাগরিক সমাজের অনেকেই। নির্বাচনের তারিখ ঘোষণার আগে তারা সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। এক্ষেত্রে জাতিসংঘের অবস্থান কী? মহাসচিব কি এ বিষয়ে জানেন?

এ প্রশ্নের উত্তরে জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেন, আমরা বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত এবং তার ওপর নজর রাখছি। আমাদের অগ্রাধিকার হচ্ছে, বাংলাদেশের আসন্ন নির্বাচন অংশগ্রহণমূলক, বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ হোক।

সুতরাং আমরা নির্বাচন আয়োজনের বিষয়টি পর্যবেক্ষণ করতে থাকব এবং দেখব, ওই বিশেষ অগ্রাধিকারগুলো পূরণ করা হচ্ছে কিনা। এটাই আমরা এ মুহূর্তে মূল্যায়ন করছি।

SHARE