Home মহাকাশ মহাকাশে অত্যাধুনিক কমিউনিকেশন স্যাটেলাইট পাঠাতে চলেছে ইসরো

মহাকাশে অত্যাধুনিক কমিউনিকেশন স্যাটেলাইট পাঠাতে চলেছে ইসরো

151
SHARE

কক্সবাংলা ডটকম(১৩ নভেম্বর) :: ভারতের যোগাযোগ ব্যবস্থাকে ঢেলে সাজাতে চলেছে ভারত। আর সেজন্যে আরও উন্নত এবং অবশ্যই অত্যাধুনিক কমিউনিকেশন স্যাটেলাইট পাঠাতে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। যদিও তা প্রথমে পাঠাতে গিয়ে প্রথমেই ধাক্কা খেয়েছে ইসরো।

কারণ তামিলনাড়ুতে আছড়ে পড়তে সাইক্লোন গাঁজা। আর সেজন্যে পিছিয়ে দেওয়া হয়েছে স্যাটেলাইট উৎক্ষেপণের সময়। আগামীকাল বুধবারের পরিবর্তে স্যাটেলাইটটি পাঠানো হবে ১৫ নভেম্বরে।

উল্লেখ্য, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে জিএসএলভি মার্ক থ্রি-ডি২ রকেটে চড়ে এই কৃত্রিম উপগ্রহকে মহাকাশে পাঠানো হবে। কিন্তু, তার আগে ইসরোর পক্ষ থেকে অভিযান সম্পর্কিত যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে আবহাওয়ার অবস্থা নিয়েও শঙ্কা প্রকাশ করা হয়।

ভারতীয় আবহাওয়া বিভাগ বা মৌসম ভবন থেকে জানানো হয় গাজা ঘূর্ণিঝড় ক্রমশ ভারতীয় ভূখণ্ডের দিকে এগিয়ে আসছে। তার প্রভাবে অন্ধ্র উপকূলে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দেওয়া হয়। সেই মতো পিছিয়ে দেওয়া হয় উৎক্ষেপণ।

শ্রীহরিকোটা থেকে জিএসএলভি মার্ক থ্রি-ডি ২ রকেটে করে ৩৪২৩ কেজি ওজনের কৃত্রিম উপগ্রহ (জিস্যাট-২৯) মহাকাশে পাঠানো হবে। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, জিস্যাট উপগ্রহটি জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে (জিটিও) প্রতিস্থাপন করা হবে।

তারপরে সেটি রকেটের একেবারে চূড়ান্ত পর্যায়ে থাকা প্রপালশন ব্যবস্থার মাধ্যমে জিওস্টেশনারি আর্থ অরবিটে (জিইও) স্থাপন করা হবে।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, রকেট থেকে উপগ্রহটি বিচ্ছেদ হওয়ার পর সেটি চূড়ান্ত কক্ষে পৌঁছতে কয়েকদিন সময় লাগবে।

উল্লেখ্য, জিস্যাট উপগ্রহটি প্রায় ১০ বছর সক্রিয় থাকবে বলে ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে। তারা আরও জানিয়েছে, ভারতের একেবারে দূর্গম এলাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে এই উপগ্রহটি কার্যকর ভূমিকা নেবে।

SHARE