মহাকাশে মানব অভিযানের GSLV Mk-III-স্যাটেলাইট লঞ্চ করে সফল ISRO

ISRO.jpg

কক্সবাংলা ডটকম(১৫ নভেম্বর) :: একইসঙ্গে একাধিক সাফল্য ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর। সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে GSLV Mk-III নামে রকেট মহাকাশে পৌঁছে দিল সবথেকে ভারি কমিউনিকেশন স্যাটেলাইট GSAT-29. বুধবার বিকেল ৫টা ৮ মিনিটে ওই স্যাটেলাইট লঞ্চ করা হয়।

এই রকেটের সাফল্যে ইসরোর ভবিষ্যত আরও উজ্জ্বল হল। কারণ এই রকেটের মাধ্যমেই আগামিদিনে হবে দেশের সবথেকে গুরুত্বপূর্ণ দুটি অভিযান, চন্দ্রায়ন-২ ও গগণায়ন। অর্থাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী, ২০২২-এ মানুষ মহাকাশে যাবে। সেই অভিযানেই এই রকেট ব্যবহার করা হবে। তাই এই রকেটের সাফল্যে স্বাভাবিকভাবেই স্বস্তির হাওয়া ইসরো-তে।

অনেকে আশঙ্কা করেছিলেন সাইক্লোন গাজার প্রভাবে বাধা পড়তে পারে ইসরোর এই অভিযানে। সেই আশঙ্কা কাটিয়ে একদম ঠিকভাবেই কাজ করেছে রকেটটি। সাইক্লোন তার কোনও ক্ষতি করতে পারেনি। এই উপগ্রহটির ওজন ৩,৪২৩ কিলোগ্রাম। যা জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতের বহু দুর্গম অঞ্চলে ইন্টারনেট পরিষেবা আরও দ্রুত করতে সাহায্য করবে বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে শিবন।

এই রকেট তৈরিতে সময় লেগেছে ১৫ বছর। প্রত্যেকবার এটি লঞ্চ করতে ৩০০ কোটি টাকা খরচ হবে।

GSLV Mk-III রকেটটির ওজন ৬৪১ টন।‌ ‌ মহাকাশযানটি ৪৩ মিটার উঁচু ও প্রায় ১৩ তলা বাড়ির সমান। এছাড়া চলতি বছরই একটি মানববাহী ‘‌স্পেস ক্যাপসুল’‌–এর সফলভাবে পরীক্ষা করেছিল ইসরো। ‌

Share this post

PinIt
scroll to top