Home কক্সবাজার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরির্দশনে নবনিযুক্ত মার্কিন রাষ্টদূত অার্ল রবার্ট মিলার

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরির্দশনে নবনিযুক্ত মার্কিন রাষ্টদূত অার্ল রবার্ট মিলার

74
SHARE

শহিদুল ইসলাম,উখিয়া(৪ ডিসেম্বর) :: কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন নব নিয়ুক্ত মার্কিন রাষ্ট্রদূত অার্ল রবার্ট মিলার।

মঙ্গলবার সকাল সাড়ে এগারটার দিকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের দরগাহ বিল সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সাইক্লোন সেন্টার পরিদর্শন করেন।

এসময় বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্কুল শিক্ষকদের সাথে খোলা মেলা অালাপ করেন। এরপর সড়ক পথে নাইক্ষ্যছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রুর জিরো পয়েন্টের কোনার পাড়ায় অাশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে খোজঁ খবর নেন।

উখিয়ার কুতুপালং শরনার্থী ক্যাম্প ও বালুখালী -১৮ ক্যাম্প গিয়ে বেশ কয়েক জন রোহিঙ্গার সাথে কথা বলেন। এসময় নানান বিষয় জানতে চান। এসময় রোহিঙ্গা বলেন তাদের নাগরিকত্ব দিলে মিয়ানমারের ফিরে যাব। সহায় -সম্পদ ফেরত দিতে হবে।

এসময় মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের বসত ভিটায় ফিরে যাওয়ার জন্য নিরাপদ পরিবেশ সৃষ্ঠি করতে হবে। এবং তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। প্রত্যাবাসন হতে হবে অবশ্যই স্বেচ্ছামূলক। নিরাপদ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য যুক্তরাস্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ অব্যাহত রেখেছে।

তিনি আরো বলেন, বিপুল পরিমান রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। কিভাবে এ ক্ষতি পুষিয়ে নেওয়া যায় এবং পরিবেশ ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাস্ট্র সরকার সহায়তা করবে। কেবলমাত্র শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের জনগনের জন্যও যুক্তরাস্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও স্থানীয় প্রশাসন, আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।নতুন রাষ্টদূত রবার্ট মিলার বিকাল পাঁচটার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।

SHARE