Home কক্সবাজার চকরিয়ায় ভূমিদস্যুতার অভিযোগ এলাকাবাসির মানববন্ধন

চকরিয়ায় ভূমিদস্যুতার অভিযোগ এলাকাবাসির মানববন্ধন

41
SHARE

এম.জিয়াবুল হক,চকরিয়া(৮ ডিসেম্বর) :: চকরিয়া পৌর সদরের হালকাকারা এলাকায় মাল্টিমিড়িয়া পাবলিক স্কুল এন্ড কলেজ নামের একটি শিক্ষা প্রতিষ্টানের নাম ভাঙ্গিয়ে জায়গা দখলের পাঁয়তারা চলছে বলে অভিযোগ উঠেছে। এরই জেরে ভূমিদস্যুতার অভিযোগে প্রতিষ্ঠানটির মালিক গিয়াস উদ্দিনের বিরুদ্ধে মানববন্ধন করেছে বিক্ষুদ্ধ এলাকাবাসী।

শনিবার বিকেলে চিরিংগা-ভেওলা-বহদ্দারকাটা সড়কের হালকাকারা চৌমুহনী পয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে জমির মালিকসহ এলাকার বিপুল সংখ্যক নারী পুরুষ অংশ নেয়।

অভিযুক্ত গিয়াস উদ্দিনের হয়রানীর জমির মালিক হালকাকারা গ্রামের ওবাইদুল হাকিম বলেন, চকরিয়া পৌর সদরের কাকারা মৌজার বিএস ১০০০ নং খতিয়ানের ৮১ কড়া জমির মালিক তার পিতা নমিউদ্দিন। ওই জমি থেকে তারা ভাই বোন মিলে ৩৫ কড়া জমি গিয়াসউদ্দিনকে বিক্রি করেন। বাকি জমি তাদের দখলে রয়েছে। বিক্রিত দাগ লাগোয়া বিএস ৬৯৯ খতিয়ানে আমার পিতাসহ তিন ভাইয়ের নামে ১২৯ কড়া জমি রয়েছে। কিন্তু গিয়াসউদ্দিন ওই খতিয়ান থেকে কোন জমি ক্রয় না করে বর্তমানে উল্টো ৪২ কড়া জমিদখলে নেয়ার পাঁয়তারা চালাচ্ছে।

তিনি বলেন, বৃহস্পতিবার আমার দখলীয় জমিতে বাউন্ডারী দেয়াল নির্মাণ করতে গেলে অভিযুক্ত ভূমিদস্যু গিয়াস উদ্দিনের লেলিয়ে দেয়া ভাড়াটে দুর্বৃত্তরা আমাদের উপর হামলা চালায়। এতে আমাদের নির্মাণ সামগ্রী গুড়িয়ে দেয় তারা। কিন্তু ওই ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে গিয়াসউদ্দিন উল্টো আমাদের বিরুদ্ধে থানায় মামলা করার হুমকি দিচ্ছে।

জমির মালিক ছৈয়দ আহমদ বলেন, উক্ত জমি নিয়ে এলাকাবাসী ও কক্সবাজার জেলা পরিষেদের প্যানেল চেয়ারম্যান জাহেদুল ইসলাম লিটু মিলে দফায় দফায় সালিশি বৈঠক করে মিমাংসা করে দেয়। কিন্তু গিয়াসউদ্দিন ওইসবের কর্ণপাত না করে উল্টো আমাদের হুমকি দিচ্ছে।

হালকাকারা গ্রামের বাসিন্দা স্থানীয় জমির উদ্দিন নামের এক এলাকাবাসী বলেন, গিয়াস উদ্দিন দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানের নাম ভাঙ্গিয়ে চকরিয়া পৌরশহরের বিভিন্ন এলাকায় জমিক্রয় করে অবৈধভাবে সাধারণ লোকজনের জমি হাতিয়ে নিচ্ছে। হালকাকারা এলাকায় বেশকিছু জমি ক্রয় করে সে নামসর্বস্ব স্কুলের সাইনবোর্ড টাঙ্গিয়ে দেয়। ওই স্কুলে কোন রকম শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়না। মূলত প্রশাসনিকভাবে সুবিধা নেয়ার জন্য সে স্কুলের নাম ব্যবহার করছে।

মানববন্ধনে জমির মালিক ওবাইদুল হাকিম, ছৈয়দ আহমদ, হাবিব উল্লাহ, জহির আহমদ, শহীদুল্লাহ, বশির আহমদ ছাড়াও নারী নেত্রী শাহানা বেগমসহ বিপুল নারী পুরুষ অংশ গ্রহণ করেন। তারা অভিযুক্ত গিয়াসউদ্দিনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবী করেন প্রশাসনের কাছে।

SHARE