সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম

অবশেষে সুখবর! মুক্ত হল সুয়েজ খালে আটকে থাকা জাহাজ এভার গিভেন

সোমবার, ২৯ মার্চ ২০২১
35 ভিউ
অবশেষে সুখবর! মুক্ত হল সুয়েজ খালে আটকে থাকা জাহাজ এভার গিভেন

কক্সবাংলা ডটকম :: টানা ছয় দিনের প্রচেষ্টার পর অবশেষে এল সুখবর । ফের জলে ভাসল সুয়েজ খালে আটকে থাকা ভেসেল এভার গিভেন । গত মঙ্গলবার, তাইওয়ানের একটি মালবাহী কন্টেনার সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে ছিল । যার জেরে বিপুল ট্রাফিক জ্যাম তৈরি হয়েছিল সমুদ্রে । অন্তত ৪৫০টি পণ্যবাহী জাহাজ ও তেল কন্টেনার আটকে ছিল এই এলাকায় । অবশেষে ভেসেলটিকে মুক্ত করা সম্ভব হয়েছে ।

এশিয়া ও ইউরোপের মধ্যে পণ্য পরিবহণের কাজ করা তাইওয়ানের এম ভি এভারগ্রিন ভেসেলটি আটকে যাওয়ায় গোটা বিশ্বেই পণ্য ও তেল পরিবাহনে সমস্যা দেখা দিয়েছিল । তিন-চারটি ফুটবল মাঠের মতো বিশালাকার আয়তনের ওই জাহাজটিকে ফের মুক্ত করাটা খুব একটা সহজ কাজ ছিল না । ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার চওড়া ভেসেলটি থেকে ক্রু মেম্বারদের আগেই উদ্ধার করা সম্ভব হয়েছিল । সুয়েজ খালে এই যানজটের কারণে প্রতি ঘণ্টায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলার পণ্য ও তেল পরিবহনে ব্যাঘাত ঘটছিল বলে জানা গিয়েছে ।

The Ever Given, a Panama-flagged cargo ship blocks the Suez Canal almost a week after it got stuck sideways in the crucial waterway, Monday, March 29,

কর্মকর্তারা জানিয়েছেন চারশ’ মিটার দীর্ঘ জাহাজটি প্রায় ৮০ শতাংশ ঠিক জায়গায় ফিরে এসেছে। জাহাজটি সচল করার বাকি কাজ সোমবার আরও পরের দিকে শুরুর কথা রয়েছে। তবে উদ্ধার তৎপরতায় নিয়োজিত একটি কোম্পানির প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, কাজ শেষ করা খুব সহজ হবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

‘এমভি এভার গিভেন’ নামে ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরের দিকে যাওয়ার সময় আড়াআড়িভাবে আটকে পড়ে। জাহাজটির মালিকপক্ষ জানিয়েছে, জোরালো বাতাসে নিয়ন্ত্রণ হারিয়ে জাহাজটি আটকে পড়ে। এতে ওই এলাকায় দীর্ঘ জাহাজ জট তৈরি হয়।

আটকে পড়া জাহাজটি আংশিকভাবে সরে যাওয়ায় কয়েক ঘণ্টার মধ্যে খাল দিয়ে অন্য জাহাজ চলাচল শুরু হবে বলে আশা তৈরি হয়েছে। সুয়েজ খাল কর্তৃপক্ষ এবং ডাচ কোম্পানি স্মিথ স্যালভেজ এর উদ্ধার কর্মীরা টাগ বোট ব্যবহার করে তীরে আটকে পড়া জাহাজটি আবারও খালের পানিতে ফিরিয়ে এনেছে। টাগ বোটের পাশাপাশি ড্রেজার দিয়ে তীরের মাচটি খনন করা হয়। খাল কর্তৃপক্ষ জানিয়েছে, জোয়ার আসার পর জাহাজটি সরিয়ে নেওয়ার কাজ আবারও শুরু হবে।

জাহাজটি সচল হওয়ার পরই খালের প্রশস্ত অংশে অপেক্ষমান অন্য জাহাজগুলির চলাচল শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এখন পর্যন্ত মোট ৩৬৭টি জাহাজ অপেক্ষায় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন জাহাজ জট শেষ হতে প্রায় সাড়ে তিন দিন লাগবে।

Picture taken from a nearby tugboat after it's been moved

সুয়েজ খাল কর্তৃপক্ষের চেয়ারম্যান ওসামা রাবি বলেছেন, ‘আজ (সোমবার) দুপুর থেকে জাহাজ পরিবহন শুরু হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।’ তিনি বলেন, ‘আমরা একটা সেকেন্ডও নষ্ট করবো না।’

তবে উদ্ধার তৎপরতায় নিয়োজিত স্যালভেজ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ডাচ পাবলিক রেডিওকে বলেছেন, অভিযান শেষ হওয়ার এখনও অনেক বাকি। পিটার বেরডোওস্কি বলেন, ‘আমরা নাড়াতে পেরেছি, সেটা ভালো খবর। কিন্তু এখন বলতে পারছি না এটা এখন খুব সহজ কাজ।’ তিনি ব্যাখ্যা করে বলেন, উচ্চ-চাপের পানি ব্যবহার করে জাহাজটির নিচে আটকে পড়া বালু সরানো হবে। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হলে জাহাজ থেকে কন্টেইনার সরাতে হবে তাতে আরও বেশ খানিকটা সময় লাগবে।

এশিয়া থেকে ইউরোপে জলপথে পৌঁছনোর প্রধান সংযোগকারী রাস্তা এই সুয়েজ খাল । গোটা বিশ্বে পণ্য ও তেল আমদানি, রফতানি হয় এই খালের মাধ্যমে । ভূমধ্যসাগর ও লোহিত সাগর যোগ করে ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই খাল। মিশরের ব্যবসা বাণিজ্যও এই সুয়েজ খালের উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল। গত ৬ দিন ধরে ভেসেলটি এই খালে আটকে থাকায় মারাত্মক প্রভাব পড়ছিল গোটা বিশ্বের অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যে ।

Satellite image showing shipping waiting near the Suez Canal

35 ভিউ

Posted ৭:০২ অপরাহ্ণ | সোমবার, ২৯ মার্চ ২০২১

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com