বৃহস্পতিবার ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

বৃহস্পতিবার ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

এইচএসসির ফল : কক্সবাজার জেলায় পাশের হার ৮৬.৮৮% : জিপিএ-৫ পেয়েছে ৭৭০ জন

রবিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২২
248 ভিউ
এইচএসসির ফল : কক্সবাজার জেলায় পাশের হার ৮৬.৮৮% : জিপিএ-৫ পেয়েছে ৭৭০ জন

কক্সবাংলা রিপোর্ট(১৩ ফেব্রুয়ারী) :: ২০২১ সালের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় কক্সবাজার জেলায় এবার পাশের হার ৮৬ দশমিক ৮৮ শতাংশ। গত বছর (২০২০ সাল) এই্চএসসিতে সারাদেশের ন্যায় এ জেলাতেও পাসের হার ছিল (অটোপাস) শতভাগ।

২০২১ সালে করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত পরীক্ষায় জেলায় মোট ১২ হাজার ৭২২ পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৫২৭ জন পরীক্ষা দিয়ে পাস করেছেন ১০ হাজার ৮৮৩ জন। পাসকৃতদের মধ্যে ছাত্র ৫ হাজার ১৯১ জন এবং ছাত্রী ৫ হাজার ৬৯২ জন। এবছর জেলায় ছাত্রদের পাশের হার ৮৫.৮৪% এবং ছাত্রীদের পাশের হার ৮৭.৮৪%। আর জিপিএ-৫ পেয়েছেন মোট ৭৭০ জন। তন্মধ্যে ছাত্র ৩০১ জন এবং ছাত্রী  ৪৬৯ জন। এ দুটি ক্ষেত্রেই ছেলেদের অনায়াসেই পেছনে ফেলেছেন মেয়েরা।

এবছর এসএসসি পরীক্ষার ন্যায় উচ্চ মাধ্যমিকেও ছেলেদের চেয়ে ভালো ফলাফল করেছে মেয়েরা। এবছর পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে দুটোতেই ছেলেদের পেছনে ফেলেছে মেয়েরা। এছাড়া জেলায় সর্বাধিক ৪৯৯ জন জিপিএ-৫ পেয়েছে কক্সবাজার সরকারী কলেজ।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে কক্সবাজার জেলা প্রশাসনের কাছে পাঠানো ফলাফল বিবরণীতে এসব তথ্য পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্য মতে,২০২১ সালে জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ৬৩৫ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১১ হাজার ৬১৮ জন। যেখানে পাস করেছে ১ হাজার ৪১৪ জন।পাশের হার ৮৭.৩৯ শতাংশ। এবছর  বিজ্ঞানে ৮৪০ জন ছেলের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৮২৯ জন এবং পাশ করেছে ৭০৬ জন।ছেলেদের পাশের হার ৮৫.১৬%। আর ৭৯৫ জন মেয়ের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭৮৯ জন এবং পাশ করেছে ৭০৮ জন। মেয়েদের পাশের হার ৮৯.৭৩%।

বিজ্ঞানে জিপিএ-৫ পেয়েছে ৪৮০ জন। এর মধ্যে ছেলে পেয়েছে ২১৪ জন এবং মেয়ে পেয়েছে ২৬৬ জন।

মানবিক বিভাগ থেকে এবছর ৭ হাজার ৫৭৩ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭ হাজার ৪৩৬ জন। যেখানে পাস করেছে ৬ হাজার ৪৭৯ জন। পাশের হার ৮৭.১৩ শতাংশ। এবছর মানবিকে ৩ হাজার ৩৪৬ জন ছেলের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ২৮৮ জন এবং পাশ করেছে ২ হাজার ৮৬৩ জন।ছেলেদের পাশের হার ৮৭.০৭%। আর ৪ হাজার ২২৭ জন মেয়ের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৪ হাজার ১৪৮ জন এবং পাশ করেছে ৩ হাজার ৬১৬ জন। মেয়েদের পাশের হার ৮৭.১৭%।

মানবিকে জিপিএ-৫ পেয়েছে ১৪৮ জন। এর মধ্যে ছেলে পেয়েছে ৩৮ জন এবং মেয়ে পেয়েছে ১১০ জন।

বাণিজ্য বিভাগ থেকে এবছর ৩ হাজার ৫১৪ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৪৭৩ জন। যেখানে পাস করেছে ২ হাজার ৯৯০ জন। পাশের হার ৮৬.০৯ শতাংশ। এবছর বাণিজ্যে ১ হাজার ৯৫৪ জন ছেলের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৯৩০ জন এবং পাশ করেছে ১ হাজার ৬২২ জন।ছেলেদের পাশের হার ৮৪.০৪ %। আর ১ হাজার ৫৬০ জন মেয়ের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৫৪৩ জন এবং পাশ করেছে ১ হাজার ৩৬৮ জন। মেয়েদের পাশের হার ৮৮.৬৬ %।

তবে এবছর বাণিজ্য বিভাগ থেকে কেউই জিপিএ-৫ পায়নি।

এবছর জেলার অধিকাংশ কলেজের সার্বিক ফলাফল ভাল হলেও প্রতিবারেরমত এবারও ঈর্ষনীয় সাফল্য পেয়েছে কক্সবাজার সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ। এ কলেজে ১ হাজার ১৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৯৯৬ জন।পাশের হার ৯৭.৭৪%। আর জিপিএ-৫ পেয়েছে ৪৯৯ জন। এছাড়া সাবেক সফল জেলা প্রশাসক মো: কামাল হোসেন কর্তৃক প্রতিষ্ঠিত কক্সবাজার ডিসি কলেজও ভালো ফলাফল করেছে। এ কলেজে ৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬৫ জন। পাশের হার ৯৮.৪৮%।আর জিপিএ-৫ পেয়েছে ১৭ জন।

এদিকে জেলায় এবছর পাসের হারের এই উল্লম্ফনকে ‘গণপাস’ হিসেবে আখ্যায়িত করেছেন। বিশ্লেষকরা বলছেন তিন কারণে এই গণপাস। এগুলো হচ্ছে- সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া, মাত্র ৩টি বিষয়ে পরীক্ষা হওয়া, ইংরেজি-গণিত-আইসিটির মতো কঠিন বিষয়গুলোর পরীক্ষা না হওয়া।

উচ্চ মাধ্যমিকে স্বাভাবিকের তুলনায় মাত্রাতিরিক্ত সংখ্যক পরীক্ষার্থী উত্তীর্ণ হওয়ায় দুশ্চিন্তার ভাঁজ পড়েছে শিক্ষার্থী-অভিভাবকদের কপালে। তাদের আশঙ্কা, কাঙ্খিত ফলাফল নিয়েও শিক্ষাপ্রতিষ্ঠানে পছন্দমতো সাবজেক্টে ভর্তির সুযোগ মিলবে তো? সেই সঙ্গে তিন বিষয়ে পাস করে শিক্ষার্থীরা শিক্ষার মান ধরে রাখতে পারবে কিনা- এ নিয়েও প্রশ্ন উঠেছে।

248 ভিউ

Posted ৪:০৫ অপরাহ্ণ | রবিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২২

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com