বৃহস্পতিবার ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম

বৃহস্পতিবার ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম

কক্সবাজার জেলায় ৬০ ভাগ বোরো ধান কাটা শেষ : ২ লক্ষ ১৪ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের আশা

সোমবার, ০৩ মে ২০২১
68 ভিউ
কক্সবাজার জেলায় ৬০ ভাগ বোরো ধান কাটা শেষ : ২ লক্ষ ১৪ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের আশা

কক্সবাংলা রিপোর্ট :: কক্সবাজার জেলায় চলতি মৌসুমের বোরো ধান কাটা শুরু হয়েছে এবং আবাদ লক্ষ্যমাত্রার চেয়েও বেশি হয়েছে। জানা গেছে, জেলায় কৃষক পরিবারের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার । জেলায় মোট কৃষিজমির পরিমাণ ৮৭ হাজার হেক্টর। চলতি রবি মৌসুমে জেলায়  ৫৪ হাজার হেক্টর জমি বোরো চাষের আওতায় এসেছে। তবে দিন দিন অনাবাদি জমির পরিমাণ কমছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো চাষাবাদ হয়েছে। জেলায় ৫৩ হাজার ৩৬০ হাজার হেক্টর জমিতে এবার চাষাবাদ হয়েছে। যা গত বছরের ৫২ হাজার ৮০০ হেক্টর চাষাবাদের তুলনায় ৫৬০ হেক্টর বেশি এবং চলতি বছরের লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১ হাজার হেক্টর বেশি।

২ লক্ষ ১৪ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি বোরো মৌসুমে জেলায় হাইব্রিড জাতের আবাদ হয়েছে ১১ হাজার ৭৫৫ হেক্টর জমিতে, উফশী জাতের ধান আবাদ হয়েছে ৪০ হাজার ৯০২ হেক্টর জমিতে এবং স্থানীয় জাতের ধান হয়েছে ৭০৩ হেক্টর জমিতে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, জেলার সদর উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬৯৪৫ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬৭০০ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৭৬৯৬ মেট্রিক টন।

চকরিয়া উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৬,০৫০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৭,২১৫ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬৭,৭৫৫ মেট্রিক টন।

পেকুয়া উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৭,২৬৫ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭,২৪৫ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৯,৮১১ মেট্রিক টন।

রামু উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫,৯৯০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬,০০০ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৩,৯৪৪ মেট্রিক টন।

উখিয়া উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬,৪৬০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬,৪৬০ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৫,৫১০ মেট্রিক টন।

টেকনাফ উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১,১২০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ১,১১৫ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪,১৫৫ মেট্রিক টন।

মহেশখালী উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬,৮৭০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭,০২৫ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৮,০৫৬মেট্রিক টন। এবং

কুতুবদিয়া উপজেলায় বোরোর আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১,৮০০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ১,৬০০ হেক্টর। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭,১৩৮ মেট্রিক টন।

May be an image of outdoors

চলতি মৌসুমে ফসল আবাদে কৃষকের আগ্রহ, সরকারের কৃষিবান্ধব সহযোগিতা ও প্রযুক্তির ব্যবহারের ফলে কক্সবাজারে বোরো চাষের পরিমাণ বেড়েছে। তাই জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি চাষাবাদ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে দ্রুত সময়ের মধ্যে ফসল ঘরে উঠবে বলে জানিয়েছেন কৃষকরা।

এদিকে আবহাও অনুকুলে থাকায় দ্রুত সময়ে ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন জেলার কৃষক-কৃষাণীরা। ৩ মে পর্যন্ত জেলার ৮ উপজেলায় ৬০ ভাগ জমির ধান কাটা হয়ে গেছে বলে তথ্য নিশ্চিত করেছে জেলা কৃষি সম্প্রশারণ অধিদপ্তরের কর্মকর্তা আশীষ দে। আর সপ্তাহ দশদিন পরিবেশ অনুকুলে এমন থাকলে নিরাপদে ধান ঘরে তুলতে পারবেন বলে মনে করছেন তিনি ।

এদিকে ধানের ভালো ফলনে কৃষকদের মধ্যে খুশির আমেজের পাশাপাশি ন্যায্যমূল্যে ধান বিক্রয় নিয়ে শঙ্কাও দেখা দিয়েছে। দালাল, ফরিয়া, মধ্যস্বত্বভোগীর হয়রানি ছাড়া ন্যায্যমূল্যে সরকারিভাবে ধান বিক্রয়ে সরকারের দৃষ্টিআকর্ষণ করেছেন চাষীরা।

কক্সবাজার সদরের খরুলিয়ার কৃষক জাফর বলেন, এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে ধান রোপণ,কাটা, মারাই ও উঠনে নিয়ে আসতে অনেক টাকা খরচ হয়েছে। যদি ধানের দাম ভালো না পাই তাহলে লাভবান হওয়া যাবে না।

হাবিব নামে আরেক কৃষক বলেন,সরকার প্রতি বছরই ধান ক্রয় করে। ধান নিয়ে গেলে নানা হয়রানির স্বীকার হতে হয় আমাদের। এছাড়া ডিলারদের সিন্ডিকেটের কারনে ধানের ন্যায্যমূল না পেয়ে ক্ষতিগ্রস্ত হন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. একলাস উদ্দিন বলেন,জেলায় অর্ধেকের বেশি ধান কাটা শেষ। কৃষকরা দ্রুত ধান কাটছেন। আবহাওয়া অনুকুলে থাকলে কৃষকরা নিরাপদে ধান ঘরে তুলতে পারবেন।

 

 

68 ভিউ

Posted ১১:০৯ অপরাহ্ণ | সোমবার, ০৩ মে ২০২১

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com