শনিবার ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

শনিবার ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

কমনওয়েলথ গেমসে সেরা দেশ অস্ট্রেলিয়া, ৬১টি পদক জিতে চতুর্থ ভারত

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২
44 ভিউ
কমনওয়েলথ গেমসে সেরা দেশ অস্ট্রেলিয়া, ৬১টি পদক জিতে চতুর্থ ভারত

কক্সবাংলা ডটকম :: ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ৬৭টি সোনা-সহ মোট ১৭৮টি পদক জিতে এবারের গেমসের সেরা দেশ অস্ট্রেলিয়া। ৫৭-টি সোনা-সহ ১৭৬টি পদক পেয়ে দ্বিতীয় স্থানে ইংল্যান্ড। ২৬টি সোনা-সহ মোট ৯২টি পদক ঝুলিতে ভরে তিন নম্বরে কানাডা। ৪৯টি পদক পকেটে পুরে ভারতের পর পঞ্চম স্থানে নিউজিল্যান্ড।

কমনওয়েলথের মঞ্চ থেকে ১১ দিনে এল ৬১টি পদক। আর সেই সৌজন্যে পদক তালিকার চতুর্থ স্থানে থেকে এবারের মতো গেমস শেষ করল ভারত। দেশকে গর্বিত করে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যায় ভাসছেন ভারতীয় অ্যাথলিটরা।

সোমবারই ছিল কমনওয়েলথ গেমসের শেষ দিন। আর শেষ দিনেও ভারতীয় অ্যাথলিটদের ঝুলিতে এল সোনা-সহ বেশ কয়েকটি পদক। বার্মিংহ্যামের মাটি থেকে মোট ২২টি সোনা আনতে সফল ভারত।

এছাড়াও এসেছে ১৬টি রুপো আর ২৩টি ব্রোঞ্জ। তবে কমনওয়েলথে এটাই কিন্তু ভারতের সেরা ফল নয়। ২০১০ সালে নয়াদিল্লিতে মোট ১০১টি পদক জিতেছিল ভারত। সেটাই ছিল গেমসে ভারতের সেরা পারফরম্যান্স। ২০০২ সালে ম্যাঞ্চেস্টারে ৬৯টি পদক আসে দেশে।

২০১৮ গোল্ড কোস্ট এবং ২০১৪ গ্লাসগোয় যথাক্রমে ৬৬ ও ৬৪টি পদক এনেছিলেন ভারতীয় অ্যাথলিটরা। এবার সেই জায়গায় পদক সংখ্যা ৬১।

গেমসের শেষ দিন যেমন ব্যাডমিন্টন থেকে আসে মোট তিনটি সোনা। এবার কুস্তিতেও সাফল্যের শিখর ছুঁয়েছে ভারত। এসেছে মোট ৬টি সোনা। ১৬ বছর পর টেবিল টেনিসের পুরুষ সিঙ্গলসেও সোনা পেয়েছেন ভারতীয় তারকা। বক্সিং রিংয়ে প্রতিপক্ষকে মাত দিয়ে তিনটি সোনা এনে দিয়েছেন বক্সাররা। বিশ্বকে চমকে দিয়ে ট্রিপল জাম্পে প্রথমবার সোনা ঘরে তুলেছে ভারত।

প্যারা টিটিতে দেশকে সোনা উপহার দিয়েছেন ভাবিনা। ভারোত্তোলনে সোনা জিতে দেশকে গর্বিত করেছেন মীরাবাঈ চানু, অচিন্ত শিউলি এবং জেরেমি লালরিনুঙ্গা। এছাড়াও হকি থেকে ক্রিকেট- প্রতিক্ষেত্রেই এসেছে পদক। যদিও এবার তীরন্দাজি, শুটিংয়ের মতো ইভেন্টগুলি না থাকায় পদকের সংখ্যা খানিকটা কমই। তবে সিন্ধু-লক্ষ্য-শরৎ-নিখাতরা যে নিখাদ আনন্দ দিলেন দেশবাসীকে, তা-ই বা কম কী?

Commonwealth Games: Birmingham 2022 medals table

Rank Country Gold Silver Bronze Total
1 Australia 67 57 54 178
2 England 57 66 53 176
3 Canada 26 32 34 92
4 India 22 16 23 61
5 New Zealand 20 12 17 49
6 Scotland 13 11 27 51
7 Nigeria 12 9 14 35
8 Wales 8 6 14 28
9 South Africa 7 9 11 27
10 Malaysia 7 8 8 23
44 ভিউ

Posted ১২:২১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com