শুক্রবার ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

শুক্রবার ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চকরিয়া পৌরসভার কর্মহীন গরীব পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

বুধবার, ০৮ এপ্রিল ২০২০
6 ভিউ
চকরিয়া পৌরসভার কর্মহীন গরীব পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

এম.জিয়াবুল হক,চকরিয়া(৮ এপ্রিল) :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে বিতরণ কার্যক্রমের শেষদিনে বুধবার করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবে কর্মহীন চকরিয়া পৌরসভার চারটি ওয়ার্ডের দুই হাজার কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করছেন চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী।

বিতরণ কার্যক্রমে পৌরসভার উদ্যোগে খাদ্য সামগ্রী পেয়েছেন দরিদ্র রিক্সা চালক,টমটম চালকসহ খেটেখাওয়া সাধারণ মানুষ।

গতকাল সকালে তিনি চকরিয়া পৌরসভার ৩নম্বর ওয়ার্ডে ওয়ার্ডের পাঁচশত দরিদ্র পরিবারের নারী-পুরুষের মাঝে খাদ্য বিতরণ উদ্বোধন করেছেন। দুপুরে তিনি পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডে পাঁচশত নারী-পুরুষের মাঝে এবং একইদিন তিনি পৌরসভার ১ নম্বর ও ৭ নম্বর ওয়ার্ডের আরো এক হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন।

এদিন কর্মহীন এসব পরিবারের হাতে খাদ্য সহায়তা হিসেবে প্রতি পরিবারের হাতে ১০ কেজি করে চাল বিতরণ করছেন মেয়র আলমগীর চৌধুরী। ৩ নম্বর ওয়ার্ডে প্যানেল মেয়র বশিরুল আইয়ুবের ব্যক্তিগত অর্থায়নে পৌরসভার ১০ কেজি চালের সঙ্গে প্রতি পরিবারকে ডাল, পিয়াজ ও তেল বিতরণ করা হয়েছে।

বুধবার ৮ এপ্রিল চকরিয়া পৌরসভার চারটি ওয়ার্ডে দিনব্যাপী বিতরণ কর্মসুচিতে উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র বশিরুল আইয়ুব, কাউন্সিলর মছুদুল হক মধু, কাউন্সিলর আলহাজ জিয়াবুল হক, কাউন্সিলর জামাল উদ্দিন, নারী কাউন্সিলর রাশেদা বেগম, নারী কাউন্সিলর রাজিয়া সুলতানা খুকুমনি, নারী কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম।

এছাড়াও বিতরণ অনুষ্ঠানে পৌরসভার প্রতিটি ওয়ার্ডে স্থানীয় গন্যমান্য ব্যক্তি, আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মী এবং সুধীজন উপস্থিত ছিলেন।

চকরিয়ায় বেকার পত্রিকা হকারের মাঝে সহায়তা

করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবের কারণে গেল পনেরদিন যাবত কক্সবাজারের চকরিয়ায় আসছেনা সবধরণের সংবাদপত্র। এঅবস্থার কারণে বন্ধ রয়েছে পত্রিকা ব্যবসা। এতে পরিবার পরিজন নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন উপজেলার বিভিন্ন অঞ্চলে কর্মরত সংবাদপত্র হকাররা। পত্রিকা হকার ও তাদের পরিবারের এমন দৈন্যদশার বিষয়টি জানতে পেরে এবার তাদের পাশে দাঁিড়য়েছেন চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক চকরিয়া ছাত্রলীগ ফাউন্ডেশনের চেয়ারম্যান বাবু এমআর চৌধুরী।

চকরিয়ায় আওয়ামীলীগের রাজনীতিতে একজন নির্ভেজাল মানুষ বাবু এমআর চৌধুরী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি অবিচল থেকে দলের আন্দোলন সংগ্রামে রয়েছেন অগ্রভাগে। যদিও তিনি দলের প্রভাব বিস্তার বা দলের নাম ভাঙ্গিয়ে কোন ধরণের অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত নন। ছোট-খাট ব্যবসা এবং ক্ষুদ্র একটি বেসরকারী প্রতিষ্ঠানে জড়িত থেকে মাস শেষে যা পান তা দিয়ে চলছে সংসার জীবন আর রাজনীতি।

রাজনীতির মাঠে নির্ভেজাল এই মানুষটি চকরিয়া পৌরসভার ভরামুহুরী হিন্দুপাড়া গ্রামের বাসিন্দা। তিনি ইতোমধ্যে ব্যক্তিগত তহবিলের উদ্যোগ সামর্থ্য অনুযায়ী প্রতিবেশি গরীব মানুষের মাঝে খাদ্য সহায়তা দিয়েছেন। পাশাপাশি উপজেলার বিভিন্ন এলাকায় দলীয় নেতাকর্মীদের মাধ্যমে একাধিক কর্মহীন পরিবারের ঘরে খাদ্য সহায়তা পাঠিয়েছেন।

সর্বশেষ মঙ্গলবার রাতে আওয়ামীলীগ নেতা এমআর চৌধুরী মোবাইল ফোনে ঢেকে পাঠিয়ে চকরিয়া উপজেলার কর্মরত মোট ২০জন সংবাদপত্র হকারের মাঝে নগদ টাকা সহায়তা হিসেবে দিয়েছেন।
চকরিয়া সংবাদপত্র হকার্স সমিতির সভাপতি মো.মনির উদ্দিন বলেন, চকরিয়া উপজেলায় আওয়ামীলীগে বড়মাপের অনেক নেতা আছেন। অনেকে বিপুল সম্পদ ও অটেল টাকার মালিক। কিন্তু করোনা সংক্রমণের এই দুর্যোগসময়ে কোন নেতা ব্যক্তিগত তহবিল থেকে সংবাদপত্র হকার বা সাংবাদিকদের দুর্দিনে খবর নেয়নি। আজ বাবু এমআর চৌধুরী আমাদের খবর নিয়েছেন, আমাদের দু:সময়ে টাকা দিয়েছেন। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

চকরিয়ায় ৭০০ পরিবারের মাঝে মানবিক সহায়তা

তিনি নির্বাচিত কোন জনপ্রতিনিধি নন, আবার অটেল সম্পদ বা টাকার মালিকও নন। তবে তিনি করেন বৈধভাবে ছোট-খাট ব্যবসা। পাশাপাশি তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশে আওয়ামীলীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতি অবিচল থেকে করেন আওয়ামীলীগের রাজনীতি। বছর তিনেক আগে পবিত্র হজ্জ পালন শেষে তিনি এলাকায় ফেরার পরথেকে বৈধপথে জীবন-যাপনে নিরলশ প্ররিশ্রম করছেন। সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক পদে অর্পিত দায়িত্ব। আগে দায়িত্ব পালন করেছেন চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের।

চকরিয়ায় আওয়ামীলীগের সহযোগি সংযোগি সংগঠনের রাজনীতিতে একজন স্বচ্ছ ও দক্ষ সংগঠক আলহাজ কাউছার উদ্দিন কছির। রাজনীতির পাশাপাশি বৈধ ব্যবসা করে তিনি আজ সফলতার সন্নিকটে। দলের দু:সময়ে তিনি যেমন নেতাকর্মীদের খবর নিতেন, বিপদে তাদের পাশে দাঁড়াতেন, ঠিক বর্তমান করোনা সংক্রমণ প্রেক্ষাপটে তিনি মানবিক সহযোগিতার আইকন হিসেবে পাশে দাঁিড়য়েছেন কর্মহীন শ্রমজীবি গরীব মানুষের পাশে।

যুবনেতা কাউছার উদ্দিন কছির ইতোমধ্যে চকরিয়া উপজেলা ও পৌরসভা এলাকার অন্তত ৭০০ গরীব পরিবারের ঘরে ঘরে তাঁর ব্যক্তিগত তহবিলের উদ্যোগে খাদ্য সহায়তা হিসেবে চাল ডাল পিয়াজ তেল পাঠিয়েছেন। সর্বশেষে তিনি খবর নিয়েছেন চকরিয়া উপজেলার বিভিন্ন জনপদে সর্বশ্রেণীর মানুষের কাছে যারা প্রতিদিন খবর পৌঁছে দেন অর্থাৎ পত্রিকা হকারদের। বুধবার ৮ এপ্রিল তিনি উপজেলার ২০ জন সংবাদপত্র হকারদের মাঝে সাধ্য মতো খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।

চকরিয়া থানাসেন্টারস্থ বর্ণমালা একাডেমির উঠানে এসব খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয় উপস্থিত ১০ জন হকারের হাতে। বাকি হকারদের পরিবারেও পৌঁছানো হয় এই খাদ্যসামগ্রী। খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কালের কন্ঠের সাংবাদিক ছোটন কান্তি নাথ, কালের কণ্ঠ শুভসংঘ চকরিয়া উপজেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য আবুল মাসরুর আহমদ, জ্যেষ্ঠ সহ-সভাপতি বিপ্লব দাশগুপ্ত, সাধারণ সম্পাদক নয়ন চৌধুরী, সিনিয়র যগ্ন সাধারণ সম্পাদক রনজয় দাশ, নির্বাহী সদস্য সৃজন দে। এ ছাড়া উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী মো. জাকারিয়া চৌধুরী, নাছির উদ্দীন লিটন, যুবনেতা সালাহ্ উদ্দীন, মো. আলমগীর, সৈকত দাশ, আপন দে প্রমুখ।

উল্লেখ্য, আলহাজ কাউছার উদ্দিন কছির করোনা সংকট পরবর্তী লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া শ্রমজীবী ও দরিদ্র শ্রেণির লোকজন, পত্রিকা বিক্রেতা হকারসহ তিন দফায় বাড়ি বাড়ি গিয়ে প্রায় ৭০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন।চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ আলহাজ কাউছার উদ্দিন কছির বলেন, জাতির এই ক্রান্তিকালে সমাজের বিত্তবানদের উচিত হবে আশপাশের যেসব শ্রমজীবী এবং মধ্যবিত্ত পরিবার রয়েছে, তাদেরকে সহায়তায় এগিয়ে আসা।

চকরিয়া পৌর ৮নং ওয়ার্ডে জনগনের দুর্দিনে পাশে সাবেক প্যানেল মেয়র

করোনা ভাইরাসের সংক্রমণ দুর্যোগ সময়ে চকরিয়া পৌরসভার ৮নম্বর ওয়ার্ডের গৃহবন্দি কর্মহীন জনগনের দুর্দিনে সবার আগে পাশে দাঁড়ালেন ৮ নম্বর ওয়ার্ডের সাবেক জনপ্রিয় কাউন্সিলর ও সাবেক প্যানেল মেয়র শহীদুল ইসলাম ফোরকান বিএ (অর্নাস)এমএ। ইতোমধ্যে তিনি ব্যক্তিগত তহবিলের অর্থায়নে দুইদফায় ওয়ার্ডের প্রায় ৭৫০টি গরীব অচ্ছল দিনমুজুর পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।

দুর্যোগ দুর্দিনে শহীদুল ইসলাম ফোরকানের মানবিক সহায়তা পেয়ে খুশিতে পঞ্চমুখ আট নম্বর ওয়ার্ডের সাধারণ মানুষ। বিশেষ করে কর্মহীন শ্রমজীবি পরিবার গুলো সবার আগে তাদের পাশে থেকে খাদ্য সহায়তার হাত বাড়িয়ে দেয়ায় সাবেক প্যানেল মেয়র শহীদুল ইসলাম ফোরকানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

জানা গেছে, চকরিয়া পৌরসভার সাবেক প্যানেল মেয়র শহীদুল ইসলাম ফোরকান ব্যক্তিগত তহবিল থেকে নিজের এলাকা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কর্মহীন সর্বসাধারণের এই দু:সময়ে খাদ্য সামগ্রী নিয়ে তাদের পাশে সবার আগে এগিয়ে এসেছেন। গত ৩০ মার্চ তিনি প্রথমধাপে এলাকার ৩৫০ কর্মহীন গরীব পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের মাধ্যমে কর্মসুচি শুরু করেন।

এরপর ৫ এপ্রিল ৮ নম্বর ওয়ার্ডের বাসটার্মিনাল এলাকা ও কোচপাড়াসহ আশপাশ এলাকার ৪০০ গৃহবন্দী থাকা পরিবারের মাঝে খাদ্য সামগ্রী তুলে দেন তরুন জননেতা শহিদুল ইসলাম ফোরকান।

প্রসঙ্গত: মহামারী করোনা ভাইরাসে গৃহবন্দী চকরিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডসহ আশপাশ এলাকার ৩৫০ পরিবারে মাঝে ব্যক্তিগত উদ্যোগে ঘরে ঘরে গিয়ে খাদ্য সামগ্রী দিয়েছেন চকরিয়া পৌরসভার সাবেক প্যানেল মেয়র ও তরুন জননেতা শহিদুল ইসলাম ফোরকান। ৩০ মার্চ সোমবার সারাদিন তিনি প্রতিটি গরীব পরিবারের ঘরে ঘরে গিয়ে তাদের হাতে খাদ্য সামগ্রী তুলে দিয়েছেন। করোনায় ঘরবন্দি গরীব ও অচ্ছল পরিবার সমূহ খাদ্য সহায়তা পেয়ে খুবই খুশি হয়েছে।

চকরিয়া পৌরসভার সাবেক প্যানেল মেয়র শহীদুল ইসলাম ফোরকান বলেন, করোনা ভাইরাসের প্রভাবে দুর্যোগে এই মুহুর্তে সামর্থ অনুযায়ী এলাকার গরীব মানুষের পাশে দাঁড়ানোর চেষ্ঠা করেছি। ইতোমধ্যে দুইদফায় চকরিয়া পৌরসভার ৮নম্বর ওয়ার্ডের ৭৫০টি পরিবারের মাঝে আমার ব্যক্তিগত তহবিলের উদ্যোগে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছি। ইনশাল্লাহ পর্যায়ক্রমে ওয়ার্ডের সকল গরীব পরিবারের ঘরে খাদ্য সহায়তা পৌছে দেয়া হবে।

তিনি সবাইকে ঘর থাকার আহবান জানিয়ে বলেন, প্রিয় ৮ নম্বর ওয়ার্ডের সর্বস্তরের জনসাধারণ আপনারা সরকারি নির্দেশনা মেনে চলুন, নিজে এবং পরিবার সদস্যদের নিরাপদ রাখুন, প্রতিবেশিকে নিরাপদে থাকার সুযোগ দিন।

6 ভিউ

Posted ১০:০৪ অপরাহ্ণ | বুধবার, ০৮ এপ্রিল ২০২০

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.