বৃহস্পতিবার ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

বৃহস্পতিবার ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চকরিয়া পৌরসভার কর্মহীন ৫ হাজার পরিবারকে দেওয়া হবে খাদ্য সহায়তা

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০
14 ভিউ
চকরিয়া পৌরসভার কর্মহীন ৫ হাজার পরিবারকে দেওয়া হবে খাদ্য সহায়তা

এম.জিয়াবুল হক,চকরিয়া(২ এপ্রিল) :: মহামারী করোনা ভাইরাসের কারণে সরকারি সিদ্বান্তের আলোকে চকরিয়া পৌরসভার পক্ষ থেকে পৌরবাসির সুরক্ষা নিশ্চিতকল্পে বিভিন্ন নির্দেশনা বাস্তবায়নে সিদ্ধান্ত সমূহ পর্যালোচনা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে চকরিয়া পৌরসভা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির এক জরুরী সভা বৃহস্পতিবার (২ এপ্রিল) চকরিয়া পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরী সভায় প্রতিটি ওয়ার্ডের সমস্যা ও দুর্ভোগ বিষয়ে আলোচনা করেন স্থানীয় কাউন্সিলরবৃন্দ। পরবর্তীতে সভার সকলের মতামতের ভিত্তিতে উল্লেখিত বিভিন্ন নির্দেশনা বাস্তবায়নে সিদ্ধান্ত গ্রহীত হয়।

সভার সিদ্বান্তের আলোকে চকরিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডের কর্মহীন ৫০০০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা হিসেবে চাল দেয়া হবে বলে নিশ্চিত করেছেন মেয়র আলমগীর চৌধুরী।

অনুষ্ঠিত সভায় চকরিয়া পৌরসভার প্যানেল মেয়র বশিরুল আইয়ুব, সচিব মাস-উদ মোর্শেদ, কাউন্সিলর মছুদুল হক মধু, কাউন্সিলর রেজাউল করিম, কাউন্সিলর জাফর আলম কালু, কাউন্সিলর ফোরকানুল ইসলাম তিতু, কাউন্সিলর আলহাজ জিয়াবুল হক, কাউন্সিলর জামাল উদ্দিন, কাউন্সিলর মুজিবুল হক মুজিব, কাউন্সিলর নজরুল ইসলাম, নারী কাউন্সিলর রাশেদা বেগম, নারী কাউন্সিলর রাজিয়া সুলতানা খুকুমনি, নারী কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম উপস্থিত ছিলেন।

চকরিয়া পৌর পরিষদের অনুষ্ঠিত সভায় গৃহিত সিদ্ধান্ত সমূহ নিম্নরোপ. (১) করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি সিদ্ধান্ত মোতাবেক লক ডাউন হওয়া ক্ষতিগ্রস্ত টমটম,রিকসা, অন্যান্য পরিবহন শ্রমিক,ভিক্ষুক, হতদরিদ্র, দিনমজুর, কৃষি শ্রমিক,দোকান কর্মচারি ও কর্মহীন মানুষের মাঝে বিতরণের জন্য সরকার হতে ১৩টন চাউল বরাদ্দ পাওয়া যায়।

উক্ত বরাদ্দ সভায় অপ্রতুল বিবাচিত হওয়া চকরিয়া পৌরসভার নিজস্ব তহবিল হতে আরো পর্যাপ্ত চাউল ক্রয় করে প্রতি ওয়ার্ডে ৪টন করে সর্বমোট ৩৬টন চাউল প্রতি ওয়ার্ডে ৪০০ পরিবার করে মোট ৩৬০০ পরিবারের মাঝে ১০ কেজি করে বিতরণে সিদ্ধান্ত গৃহিত হয়।

(২) চকরিয়া পৌরসভার প্রধান প্রধান সড়ক ও প্রত্যকটি গুরুত্বপূর্ণ রাস্তায় জীবাণুনাশক স্প্রে ছিটানো চলমান কাজকে আরো জোরদার করা সিদ্ধান্ত হয়।

(৩) চকরিয়া পৌরসভার ৮০টি মসজিদে মুসল্লী ও সর্বসাধারণের সুবিধার্থে ব্লিচিং পাউডার বিতরণ করা হয়।

(৪) চকরিয়া পৌর এলাকায় আনাচে কানাছে জনসচেতনতা মূলক করোনা ভাইরাসে লিফলেট ও মাইকিং করা হয়।

(৫) চকরিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডে গুরুত্বপূর্ণ ৩০টি স্থানে করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোঁয়ার জন্য সাবান সহ পানির ড্রাম বসানো হয়।

(৬) চকরিয়া পৌরসভার ৬টি গুরুত্বপূর্ণ্য স্থানে চিরিংগা, ঘনশ্যামবাজার, থানার সেন্টার, মগবাজার, পালাকাটা প্রাথমিক বিদ্যালয়, ভাঙ্গারমুখ উক্ত স্থান সমূহ হতে ডিলারে মাধ্যমে প্রতিদিন ৬মেঃটন চাউল ৫কেজি করে ১২০০ পরিবার প্রতি কেজি ১০ টাকা মূল্য মাসব্যাপী ক্রয় করতে পারবেন।

(৭) চকরিয়া পৌরসভার সকল ওয়ার্ডে ডেঙ্গু রোগের এডিস মশার প্রতিরোধে ওষুধ ছিটানো সিদ্ধান্ত গৃহিত হয়।

মেয়র আলমগীর চৌধুরী বলেন, পৌরবাসির সুরক্ষা নিশ্চিত ও পৌর এলাকার সর্বসাধারণ প্রতি বিনীত অনুরোধ আপনারা সরকারি সিদ্ধান্ত মোতাবেক লক ডাউন ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলবেন। আল্লাহ আমাদের সকলকে মহামারি করোনা ভাইরাস থেকে হেফাজত করুন।

চারদিনে চকরিয়া পৌরসভার ২নং ওয়ার্ডের ১১৪০ পরিবারের ঘরে খাদ্য দিলেন কাউন্সিলর রেজাউল
—————————————————
করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবে চকরিয়া পৌরসভার ২ নম্বর ওয়ার্ডে ঘরবন্দি কর্মহীন ১১৪০টি পরিবারের পাশে মানবিক সহায়তা নিয়ে এগিয়ে এসেছেন স্থানীয় পৌর কাউন্সিলর ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম। টানা চারদিন ধরে কাউন্সিলর রেজাউল করিম ব্যক্তিগত তহবিলের উদ্যোগে চকরিয়া পৌরসভার ২নং ওয়ার্ডের ১১৪০ কর্মহীন পরিবারের ঘরে ঘরে গিয়ে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন।

সোমবার প্রথম দিনে কাউন্সিলর রেজাউল করিম করোনা ভাইরাসের প্রভাবে ঘরবন্দি থাকা চকরিয়া পৌরসভা দুই নম্বর ওয়ার্ডের ৪৮৩ কর্মহীন পরিবারের ঘরে ঘরে খাদ্য নিয়ে হাজির হন। পরদিন মঙ্গলবার একইভাবে তিনি ওয়ার্ডের ২৮০ পরিবারের ঘরে খাদ্য সামগ্রী পৌছে দেন। ততৃীয় দিনে বুধবার কাউন্সিলর রেজাউল করিম প্রায় ২০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। সর্বশেষ বৃহস্পতিবার তিনি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় আরো ১৬০টি পরিবারের ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন। চারদিনে মোট ১১৪০ কর্মহীন পরিবারের ঘরে ঘরে গিয়ে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন।

চকরিয়া পৌরসভার কাউন্সিলর রেজাউল করিম বলেন, করোনা ভাইরাসের কারণে সারা দেশের সঙ্গে চকরিয়া পৌরসভার প্রতিটি জনপদে শ্রমজীবি মানুষ বেশি দুর্ভোগে পড়েছে। বিশেষ করে শ্রমজীবি এসব মানুষ কোন ধরণের কাজ করতে পারছেনা। এ অবস্থায় এসব পরিবারের পাশে দাঁড়ানো বিত্তবান সকলের দায়িত্ব বলে মনে করি। আমি ব্যক্তিগতভাবে প্রতিটি পরিবারকে চাল, ডাল, আলু, তেল, পেয়াজসহ কমপক্ষে পাঁচদিনের খাদ্য সামগ্রী দিয়েছে।

সোমবার পৌরসভার ২নম্বর ওয়ার্ডের জালিয়াপাড়া, মৌলভীরচর, হালকাকারা, সওদাগরপাড়া, শমসেরপাড়া ও বেঁিড়বাধ পাড়ার ১১৪০টি পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিয়েছি। পরবর্তীতে সাধ্য মতো আবারও সহযোগিতা দিতে আমার পক্ষথেকে প্রস্তুতি রয়েছে।

টইটং ইউনিয়নে ১৪০০ কর্মহীন গরীবপরিবারকে খাদ্য সহায়তা দিলেন চেয়ারম্যান জাহেদ চৌধুরী
———————————————-
আওয়ামীলীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবে ঘরে আটকা কক্সবাজারের পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের ১৪০০ কর্মহীন গরীব পরিবারের মাঝে খাদ্য সহায়তা হিসেবে প্রতি পরিবারকে ১০ কেজি করে চাল দিয়েছেন ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম চৌধুরী।

বৃহস্পতিবার (২ এপ্রিল) সকালে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ১৪ শত কর্মহীন অচ্ছল ও গরীব পরিবারের নারী-পুরুষের হাতে খাদ্য সহায়তা হিসেবে জিআর চাল বিতরণ করেছেন চেয়ারম্যান জাহেদ চৌধুরী। সরকারি বরাদ্দ হিসেবে টইটং ইউনিয়নের জন্য পেকুয়া উপজেলা প্রশাসন থেকে ৪ মেট্রিক টন চাল বরাদ্দ দিলেও ইউপি চেয়ারম্যান জাহেদ চৌধুরী ব্যক্তিগত তহবিলের উদ্যোগে আরো ১০ মেট্রিক চাল ক্রয় করেছেন কর্মহীন গরীব মানুষের জন্য। মোট ১৪ মেট্রিক টন চাল ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ১৪শত পরিবারের মাঝে ১০ কেজি করে বিতরণ কার্যক্রম শুরু করেছেন তিনি।

টইটং ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কর্মহীন গরীব পরিবারের নারী-পুরুষের মাঝে চাল বিতরণকালে এসময় উপস্থিত ছিলেন টইটং ইউপি সচিব আবদুল আলিম, টইটং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ছরওয়ার কামাল চৌধুরী, সহসভাপতি কবির আহমদ মেম্বার, পরিষদের প্যানেল চেয়ারম্যান হাজী সাহাব উদ্দিন, ১নম্বর ওয়ার্ডের মেম্বার আবুল কাসেম, ২নম্বর ওয়ার্ডের মেম্বার টিপু সোলতান, ৩নম্বর ওয়ার্ডের মেম্বার মনজুরুল আলম, ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার আবুল কাশেম, ৯নম্বর ওয়ার্ডের মেম্বার হেলাল উদ্দিন, মহিলা মেম্বার ছেমন আরা বেগম, রুজিনা আক্তার, হামিদা বেগম। এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়নের ১নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবুল হোসেন শামা, সম্পাদক আবদুল জলিল, ২ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সম্পাদক আবুল হোসেন কালু, ৩ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি নুরুল আলম সর্দার, সম্পাদক আবদু ছমদ, ৪ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম, সম্পাদক ফরিদুল আলম, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ ইকবাল, সম্পাদক জামাল হোসেন, ৬ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি কবির সওদাগর, সম্পাদক এলাহাদাদ, ৭ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সম্পাদক মুরাদ, ৮নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মাস্টার জাফর আলম, সম্পাদক আবুল মালেক, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি জসিম উদ্দিন, সম্পাদক নাছির উদ্দিন মদন এবং এলাকার সুধীজন।

বিএমচরে ছাত্রলীগের উদ্যোগে ৫০ পরিবারকে চাল ১০০ পরিবারের মাঝে জীবানু নাশক সাবান বিতরণ
————————————————
মাতামুহুরী সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের সভাপতি হুমায়ুন কবির চৌধুরীর নির্দেশে করোনা সংক্রমণের প্রভাবে কর্মহীন সাধারণ মানুষের পাশে দাঁিড়য়েছে বিএমচর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি মো.আরাফাত। বিএমচরে ছাত্রলীগের সাবেক সভাপতি আরাফাতের নেতৃত্বে ইতোমধ্যে ৫০ পরিবারকে চাল ও ১০০টি পরিবারের মাঝে জীবানু নাশক সাবান বিতরণ করা হয়েছে।

করোনা ভাইরাস সচেতনতায় বিএমচর ইউনিয়নের আওতাধীন ৯টি ওয়ার্ডে পযার্য়ক্রমে কর্মসূচির অংশ হিসাবে স্থানীয় বাজারে রং দিয়ে চিহিৃত দাগ দেয়া হয়। এরপর কর্মহীন পরিবারের মাঝে চাল ও সাবান বিতরণ কর্মসুচি গ্রহন করা হয়।

বিএমচর ছাত্রলীগের সাবেক সভাপতি আরাফাতের নেতৃত্বে এসব কর্মসুচিতে উপস্থিত ছিলেন ৩নং ওয়ার্ড শাখার সভাপতি রিফাত, ৮নং ওয়ার্ড শাখার সভাপতি ছাত্রনেতা মোহাম্মদ শাহাদাত হোসেন, ছাত্রনেতা এরফান,রাকিব,নোমান,সিফাত, মিজান,

ছাত্রনেতা আরাফাত বলেন, বিএমচর ইউনিয়নের প্রতিটি এলাকায়, সমাজিক নিরাপত্তা বজায় রেখে দোকান, ফার্মেসি থেকে যারাই নিত্য প্রয়োজনীয় জিনিস নিরাপদ দুরুক্তে থেকে যেনো পন্য কিনতে পারেন, সেইজন্য প্রতিটি ফার্মেসি এবং দোকানের সামনে রং দিয়ে বৃত্ত তৈরী করা হয়েছে।

তিনি বলেন, মাতামুহুরী সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের সভাপতি হুমায়ুন কবির চৌধুরী নির্দেশের এলাকার ৫০ পরিবারে চাউল এবং শতাধিক পরিবারের জীবাণু নাশক সাবান দেওয়া হয়েছে। বিএমচর ছাত্রলীগের আহবান, নিজে নিরাপদ থেকে অন্যকে নিরাপদে রাখুন।

চকরিয়ায় খাদ্যসামগ্রী নিয়ে কর্মহীন পরিবারের ঘরে ছুটে চলছেন মহিলা ভাইস চেয়ারম্যান জেসি চৌধুরী

——————————————————-

করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবে কক্সবাজারের চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে এখন হাতে কাজ নেই শ্রমজীবি সাধারণ মানুষের। সরকারি নির্দেশনার আলোকে বেশিরভাগ মানুষ সংক্রমণের হাত থেকে নিজ এবং পরিবারে সুরক্ষা নিশ্চিতে বর্তমানে অনেকটা ঘরবন্দি জীবন কাটাচ্ছেন। এ অবস্থায় উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে ঘরবন্দি কর্মহীন গরীব পরিবারের ঘরে ঘরে খাদ্য সহায়তা তথা চাল ডাল তেল পিয়াজ নিয়ে হাজির হচ্ছেন চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান এক) ও উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জেসমিন হক জেসি চৌধুরী। এভাবে গত ছয়দিন ধরে তিনি উপজেলার বিভিন্ন এলাকায় ঘরে ঘরে গিয়ে ধর্মবর্ণ নির্বিশেষে সবার মাঝে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন।

চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি জেসমিন হক জেসি চৌধুরী শনিবার থেকে সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত চকরিয়া উপজেলার দরিদ্র জনগোষ্ঠীর মাঝে ঘরে ঘরে গিয়ে খাদ্য সামগ্রী পৌছে দিচ্ছেন।

করোনা ভাইরাস মোকাবেলায় সরকারী আইন মেনে চলে জনসমাগম বিহীন পরিবেশে চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও চকরিয়া উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জেসমিন হক জেসি চৌধুরী গত ছয়দিন ধরে উপজেলার বিভিন্ন এলাকায় ঘরে ঘরে গিয়ে দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ সহায়তা হিসেবে প্রতি পরিবারে ১০ কেজি ও ৫কেজি করে চাউল বিতরণ করছেন। মহামারি এই দূর্যোগে অসহায় মানুষের জন্য নিজের সাধ্যানুযায়ী সহায়তার চেষ্টা করে যাচ্ছেন চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী।

চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী বলেন, সরকারি নির্দেশনার আলোকে করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কায় ঘরবন্দি থাকা গরীব মানুষের মাঝে সরকারি বরাদ্দ ছাড়াও ব্যক্তিগত তহবিলের সামর্থ্য অনুযায়ী খাদ্য সামগ্রী বিতরণ করছি। চকরিয়া উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে বেশি গরীব এবং অচ্ছল পরিবার দেখে তাদের হাতে খাদ্য সামগ্রী পৌছে দিচ্ছি।

14 ভিউ

Posted ৯:৩৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.