রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীপ্রতি সর্বোচ্চ ব্যয় বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে

মঙ্গলবার, ২০ জুন ২০১৭
541 ভিউ
দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীপ্রতি সর্বোচ্চ ব্যয় বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে

কক্সবাংলা ডটকম(২০ জুন) :: গাজীপুরে ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১৩৩। ২০১৫ সালে বিশ্ববিদ্যালয়টির বাজেট ছিল ৩১ কোটি ১৭ লাখ টাকা। এ হিসাবে শিক্ষার্থীপ্রতি বিশ্ববিদ্যালয়টির ব্যয় ২ লাখ ৭৪ হাজার টাকার বেশি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) হিসাবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষার্থীপ্রতি এটাই সর্বোচ্চ ব্যয়। আর সর্বনিম্ন ব্যয় ৮ হাজার ৬৫৪ টাকা, যা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স)।

বার্ষিক ব্যয়ের ভিত্তিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীপ্রতি ব্যয়ের হিসাব করেছে ইউজিসি। বিশ্ববিদ্যালয়গুলোর ২০১৫-১৬ অর্থবছর ও শিক্ষাবর্ষের ব্যয় এবং শিক্ষার্থী সংখ্যা এক্ষেত্রে বিবেচনায় নেয়া হয়েছে।

তালিকায় শীর্ষ অবস্থানে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি বার্ষিক ব্যয় ২ লাখ ৭৪ হাজার ৬১০ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি ব্যয় ২ লাখ ৫১ হাজার ৩১২ টাকা। শিক্ষার্থীপ্রতি ১ লাখ ৫৫ হাজার ২৮৬ টাকা ব্যয় নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে চিকিত্সা খাতের গবেষণায় উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, সরকারের পক্ষ থেকে আমাদের নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ দেয়া হয়। এ অর্থ থেকে বিশ্ববিদ্যালয়গুলোর চাহিদার আলোকে বরাদ্দ দেয়া হয়। বিভিন্ন সীমাবদ্ধতার কারণে বিশ্ববিদ্যালয়গুলোর সব চাহিদা পূরণ করা সম্ভব হয় না। তবে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আমাদের পক্ষ থেকে পরামর্শ থাকে, তারা যেন প্রদত্ত বরাদ্দের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করে।

সাধারণ বিশ্ববিদ্যালয়ের তুলনায় বিজ্ঞান, চিকিত্সা, প্রকৌশল ও কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীপ্রতি ব্যয়ের পরিমাণ বেশি।

ইউজিসির তথ্য বলছে, প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি ব্যয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ৯৬ হাজার ২০৪, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ৯১ হাজার ৪৯৭, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ৮৯ হাজার ৩৭৫, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ৮৮ হাজার ৯১৮ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ৭৬ হাজার ৭৭৪ টাকা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি ব্যয় সবচেয়ে বেশি মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। একজন শিক্ষার্থীর পেছনে বিশ্ববিদ্যালয়টির ব্যয় হয় ৭৩ হাজার ৪৩৪ টাকা। এক্ষেত্রে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি ৬৬ হাজার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬৪ হাজার ১০০, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬৩ হাজার, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৬ হাজার ২৮৬, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৯ হাজার ৪১৮, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩০ হাজার ১৬২ এবং বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮ হাজার ৬৬৯ টাকা ব্যয় হয়।

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি ব্যয় হয় ১ লাখ ২১ হাজার ৪৪৫ ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮৯ হাজার ৬৪৯ টাকা।

সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি ব্যয় খুলনা বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ২৩ হাজার ৮১৬, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ১ হাজার ২০৮, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৭৭ হাজার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৭৩ হাজার ১৫৬, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৫৮ হাজার ৯২২, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৫৭ হাজার ৬০২, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজার ৯৮৮, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজার ৮১২, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৭ হাজার ৪৮৪, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২৫ হাজার ৭৩৪ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৩৫ হাজার ৩৬১ টাকা।

এছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) প্রতি শিক্ষার্থীর পেছনে বছরে ৫০ হাজার ৬১৮ ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি ১ লাখ ২৯ হাজার টাকা ব্যয় করে।

পরিসংখ্যানে দেখা যায়, কয়েক বছর ধরে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের মাথাপিছু আয় বাড়লেও এক্ষেত্রে কয়েকটি প্রতিষ্ঠানের চিত্র ভিন্ন। এ ধরনের প্রতিষ্ঠানের তালিকার শুরুতেই রয়েছে বিএসএমএমইউর নাম। চিকিত্সা খাতের গবেষণায় দেশের একমাত্র বিশ্ববিদ্যালয়টিতে ২০১৩ সালে শিক্ষার্থীপ্রতি ব্যয় ছিল ২ লাখ ৩১ হাজার ৪২৩ টাকা। ২০১৫ সালে এসে তা কমে দাঁড়িয়েছে ১ লাখ ৫৫ হাজার ২৮৬ টাকা।

এ প্রসঙ্গে বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান বলেন, গত কয়েক বছরে আমাদের শিক্ষার্থী সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। কিন্তু শিক্ষার্থী বৃদ্ধির তুলনায় অর্থ বরাদ্দ বাড়েনি। তাই স্বাভাবিকভাবেই শিক্ষার্থীপ্রতি ব্যয় কমেছে। এজন্য সরকারের উচিত শিক্ষার্থী বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে বার্ষিক অর্থ বরাদ্দ বাড়ানো।

বিএসএমএমইউর মতো শিক্ষার্থীপ্রতি ব্যয় কমে যাওয়া অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

541 ভিউ

Posted ৪:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ জুন ২০১৭

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.