শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

পুঁজিবাজারে ফিরেছে আড়াই লাখ কোটি টাকার মূলধন

শনিবার, ১৫ অক্টোবর ২০২২
9 ভিউ
পুঁজিবাজারে ফিরেছে আড়াই লাখ কোটি টাকার মূলধন

কক্সবাংলা ডটকম(১৫ অক্টোবর) :: সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারে শেয়ার দরের পতন হয়েছে। এতে বাজারের সব সূচক কমেছে, সেই সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। আর লেনদেন অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

সূচক ও লেনদেন কমলেও সপ্তাহটিতে পুঁজিবাজারে ফিরেছে আড়াই লাখ কোটি টাকার বেশি বাজার মূলধন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, পুঁজিবাজারে গত সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২১ হাজার ৬৭৬ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৬৯২ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৩ হাজার ৯৩৯ কোটি ৫৮ লাখ ৭ হাজার ৫৪১ টাকায়।

অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ লাখ ৫২ হাজার ২৬৩ কোটি ১২ লাখ ৪৪ হাজার ৮৪৯ টাকা বেড়েছে।

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ ২৫ হাজার ৪২৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ২৭৮ কোটি ১৭ লাখ ৮০ হাজার ৪৯৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৪৪৫ কোটি ২৫ লাখ ৫৫ হাজার ৬৯ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭২.২৬ পয়েন্ট বা ১.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৯৪.২৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২৩.৭৮ পয়েন্ট বা ১.৬৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৩.৫১ পয়েন্ট বা ২.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১৯.৭০ পয়েন্টে এবং দুই হাজার ৩০৮.০৬ পয়েন্টে।

পর্যালোচনায় আরো দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০১টির বা ২৬.২৩ শতাংশের, কমেছে ১১৮টির বা ৩০.৬৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৬৬টির বা ৪৩.১২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

আর অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৩ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৪৪৭ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৯ কোটি ১৯ লাখ ৯১ হাজার ৪২৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৬ কোটি ১ লাখ ৯১ হাজার ৯৭৮ টাকা কমেছে। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২১.৬৯ পয়েন্ট বা ১.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ১১০.৯১ পয়েন্টে।

সিএসইর অন্য সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৩৫.০১ পয়েন্ট বা ১.১৬ শতাংশ, ডিএসই-৩০ সূচক ৮৫.০৪ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ, ডিএসই-৫০ সূচক ২৬.৮৪ পয়েন্ট বা ১.৯১ শতাংশ এবং সিএসআই সূচক ২৪.৮৬ পয়েন্ট বা ১.৯৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৪৫৪.১৬ পয়েন্টে, ১৩ হাজার ৩৭৯.৩১ পয়েন্টে, এক হাজার ৩৭৬.৭৭ পয়েন্টে এবং এক হাজার ২৩০.৮২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৭১টির বা ২২.৬৮ শতাংশের দর বেড়েছে, ১০৮টির বা ৩৪.৫০ শতাংশের কমেছে এবং ১৩৪টির বা ৪২.৮২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ার কিনেছেন শীর্ষ ৬ কোম্পানির বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক: বিদায়ী সপ্তাহে (১০-১৩ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, সোনালী পেপার, ইন্দোবাংলা ফামা, জেএমআই হসপিটাল, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, সী-পার্ল হোটেল এবং পেপার প্রসেসিং।শীর্ষ দশ কোম্পানির মধ্যে ৬ কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার কারণে সপ্তাহজুড়ে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল এই ৬ কোম্পানি। কোম্পানিগুলো হলো- ইস্টার্ন হাউজিং, সোনালী পেপার, ইন্দোবাংলা ফামা, ওরিয়ন ইনফিউশন, সী-পার্ল হোটেল এং পেপার প্রসেসিং।

বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি থাকায় কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও বেড়েছে। চলতি সপ্তাহে যদি বিনিয়োগকারীদের আগ্রহ থাকে তাহলে কোম্পানিগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতে পারে। আর যদি বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়ে ফেলে অথবা অন্য কোম্পানির দিকে নজর বেশি দেয় তাহলে দরে সংশোধন হতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে তৃতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার সপ্তাহজুড়ে ১ কোটি ৮১ লাখ ৩৫ হাজার ২৩১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২১৬ কোটি ৮ লাখ ৭৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৪.৪৭ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১০ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৭ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১৭ টাকা ১০ পয়সা বা ১৫.৪৫ শতাংশ।

লেনদেনের চতুর্থ দখল করেছে সোনালী পেপার। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২১ লাখ ৪৬ হাজার ৪২৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৩ কোটি ৮ লাখ ৯৪ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৩৭ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬৯৯ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৮৪ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৮৫ টাকা ২০ পয়সা বা ১২.১৮ শতাংশ।

লেনদেনের চতুর্থ দখল করেছে ইন্দোবাংলা ফামা। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪ কোটি ৮৩ লাখ ৬ হাজার ২৪৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২২ কোটি ২৮ লাখ ৭৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৫৩ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২১ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৭ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৪০ পয়সা বা ৩০.৪৮ শতাংশ।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১২ লাখ ৪৮ হাজার ৯০৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৮ কোটি ৯৯ লাখ ৭৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.২৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৫৩ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৫১ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৯৮ টাকা ৬০ পয়সা বা ২৬.২২ শতাংশ।

তালিকার অষ্টম স্থানে রয়েছে সী-পার্ল হোটেল। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৭৪ লাখ ৭২ হাজার ৪০৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৫ কোটি ৯৭ লাখ ৩৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.১৯ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩১ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪১ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১০ টাকা ৩০ পয়সা বা ১১.৬৩ শতাংশ।

পেপার প্রসেসিং লেনদেন তালিকার নবম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩৪ লাখ ৬৯ হাজার ৬৮৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯৬ কোটি ৩০ লাখ ৫৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৯৯ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৪৫ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৮৭ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১৪১ টাকা ৮০ পয়সা বা ১৭.০৫ শতাংশ।

9 ভিউ

Posted ২:১৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com