বৃহস্পতিবার ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

বৃহস্পতিবার ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

পুঁজিবাজারে বুধবার সূচকের উত্থানে বেড়েছে লেনদেনও : আগ্রহের শীর্ষে ওরিয়ন ফার্মা

বুধবার, ০৭ সেপ্টেম্বর ২০২২
62 ভিউ
পুঁজিবাজারে বুধবার সূচকের উত্থানে বেড়েছে লেনদেনও : আগ্রহের শীর্ষে ওরিয়ন ফার্মা

কক্সবাংলা ডটকম(৭ সেপ্টেম্বর) :: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন বেড়ে ২১০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো পুঁজিবাজার। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়,ধারাবাহিক পতন ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২৮ আগস্ট শেয়ারবাজারে ফ্লোর প্রাইস আরোপ করেছিল। সেদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৫ হাজার ৯৮০ পয়েন্টে। এরপর থেকে দেখা যায় সূচকের ঊর্ধ্বগতি। মাঝখানে তিন দিন সামান্য বিরতিতে যায় শেয়ারবাজার। তারপর আবারও ঊর্ধ্বগতি।

উর্ধ্বগতির ধারাবাহিকতায় এক মাসে সূচকে ৫২৮ পয়েন্ট যোগ করে গত ৪ সেপ্টেম্বর দুই দিনের বিরতিতে যায় শেয়ারবাজার। দুই দিনের বিরতিতে সূচক খোঁয়া যায় ৭৭ পয়েন্ট। তারপর ফের ঊর্ধ্বগতি। গত দুই দিনে সূচকে ফের যোগ হয়েছে ১১৫ পয়েন্ট। তারমধ্যে গতকাল মঙ্গলবার ৩৯ পয়েন্ট এবং আজ বুধবার ৭৬ পয়েন্ট। সূচক আজ অবস্থান করছে ৬ হাজার ৫৪৭ পয়েন্টে।

সূচকের এই অবস্থান শেয়ারবাজারে গত ৭৮ কর্মদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১২ মে সূচকের অবস্থান ছিল ৬ হাজার ৫৬৫ পয়েন্ট। সেখান থেকে টানা পড়তে পড়তে গত ২৮ জুলাই তা নেমে আসে ৫ হাজার ৯৮০ পয়েন্টে। এতে দেখা যায়, ফ্লোর প্রাইস আরোপের পর পাঁচ সপ্তাহে সূচক বাড়ল মোট ৫৬৭ পয়েন্ট।

আজ সূচক ও লেনদেনে বড় উত্থান হলেও টানা তৃতীয় দিন কমল বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। এদিন ১৫৫টি কোম্পানির দরপতনের বিপরীতে বেড়েছে ১৩১টি কোম্পানির শেয়ারদর। আর ৯২টি লেনদেন হয়েছে আগের দিনের দরে, যেগুলোর বেশিরভাগ লেনদেন হয়েছে ফ্লোর প্রাইসে।

এদিকে বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মা লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিটির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ৯ দশমিক ৯৫ শতাংশ। কোম্পানিটি ৬ হাজার ৩১১ বারে ৭৪ লাখ ১৯ হাজার ৩৫৬ টি শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ৭৬ কোটি ৬১ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে ধারাবাহিক উত্থানে আশাবাদী হলেও বেশ সতর্ক অবস্থানে রয়েছে বিনিয়োগকারীরা। তাঁরা বলছেন, ফার্মা ও রসায়ন, বিদ্যুৎ ও জ্বালানি, বস্ত্র, প্রকৌশল খাতসহ প্রায় সব খাতের শেয়ারেই ঘুরেফিরে উত্থানের ছোঁয়া লাগছে। কিন্তু ব্যাংক, বিমা ও মৌলভিত্তির বেশিভাগ শেয়ারে উত্থানের ন্যুনতম উত্তাপ লাগেনি। এসব শেয়ার যেন এখনো ঘুমিয়েই আছে। তাঁরা বলছেন, তবে উত্থানের অজুহাতে কিছু কিছু শেয়ারে চলছে অস্বাভাবিক হুলস্থুল। যা বিনিয়োগকারীদের আশার চেয়ে শঙ্কার মধ্যেই ফেলে দিচ্ছে। সেসব শেয়ার নিয়ে বিনিয়োগকারীদের সতর্ক থাকতে হবে।

বুধবারের বাজার পরিস্থিতি:

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৪৬ পয়েন্ট বা ১.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৪৭.৪৬ পয়েন্টে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩.৩৯ পয়েন্ট বা ১.৬৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৭.১১ পয়েন্ট বা ২.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৪২.২২ পয়েন্টে এবং দুই হাজার ৩৫৩.৫৮ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে আজ লেনদেন দুই হাজার ২০১ কোটি ৩৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ৮৮৬ কোটি ৩১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৫ কোটি ০৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩১ টির বা ৩৪.৬৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৫টির বা ৪১.০০ শতাংশের এবং ৯২টির বা ২৩.৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৭.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৯৬.৫২ পয়েন্টে।

এদিন সিএসইতে ২৮৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দর বেড়েছে, কমেছে ১১২টির আর ৬৩টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৪৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সূচক উত্থানের স‌র্বোচ্চ অবদান পাঁচ কোম্পা‌নি

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস (০৭ সে‌প্টেম্বর) বুধবার সূচক বে‌ড়েছে সা‌ড়ে ৭৬ পয়েন্ট। সূচ‌কের এমন উঠা‌নে স‌র্বোচ্চ অবদান ছি‌লো পাঁচ কোম্পানির। এই পাঁচ কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ৫৫.৬৭ পয়েন্ট। এই পাঁচ কোম্পানির মধ্যে র‌য়ে‌ছে বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, লাফার্জ‌হোল‌সিম বাংলা‌দেশ, বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড এবং ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই পাঁচ কোম্পানির মধ্যে আজ সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে বিকন ফার্মা‌সি‌টিক্যালস লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৭৩ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬.১৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২০ টাকায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে বেক্সিমকো ফার্মা‌সি‌টিক্যালস লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৮০ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬.০১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৮২ টাকা ৪০ পয়সায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল লাফার্জ‌হোল‌সিম বাংলা‌দেশ। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৭১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯.১৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮১ টাকায়।

সূচক টেনে তোলার চতুর্থ কোম্পনি ছিলো বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৬৪ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭.৬২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২৪ টাকা ৩০ পয়সায়। ‌

সূচক টেনে তোলার পঞ্চম কোম্পনি ছিলো ওরিয়ন ফার্মা‌সি‌টিক্যালস লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯৫ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬.৭৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১৭ টাকা ১০ পয়সায়।

দর পতনের শীর্ষ ১০ শেয়ার

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৩৭৮ প্রতিষ্ঠানের মধ্যে ১৩১টির দর বেড়েছে, ১৫৫টির দর কমেছে, ৯২টির দর অপরিবর্তিত রয়েছে। এদিন দর সবচেয়ে বেশি কমেছে ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের।

আগের কার্যদিবস মঙ্গলবার ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের ক্লোজিং দর ছিল ৭ টাকা ৩০ পয়সা। আজ লেনদেন শেষে এর ক্লোজিং দর দাঁড়িয়েছে ৬ টাকা ৬০ পয়সায়। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ৭০ পয়সা বা ৯.৫৮ শতাংশ। এর মাধ্যমে ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড ডিএসইর দরপতন তালিকার শীর্ষ স্থানে উঠে এসেছে।

ডিএসইতে দর পতনের শীর্ষ তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে আইএফআইসি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৮.৯২ শতাংশ, ইস্টার্ন হাউজিংয়ের ৭.৭৫ শতাংশ, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকামফান্ডের ৭.৪০ শতাংশ, পপুলার ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭.২৭ শতাংশ, এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭.১৪ শতাংশ, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭.১৪ শতাংশ, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৬.৬৬ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইলের ৫.৮৯ শতাংশ, গ্রামীন ওয়ান স্কিম টু মিউচুয়াল ফান্ডের ৫.৫৯ শতাংশ দর কমেছে।

শোকজের কবলে তিন কোম্পানি

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ারদর অস্বাভাবিকভাবে বেড়েছে বলে মনে করেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এই কারণে ডিএসই শেয়ারদর বাড়ায় কোম্পানি ৩টিকে এর কারণ জানার জন্য শোকজ করেছে।

০৬ সেপ্টেম্বর ২০২২ কোম্পানি ৩টিকে শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণে শোকজ নোটিস পাঠায় ডিএসই।

এর জবাবে কোম্পানি ৪টি আজ জানায়, কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই এর শেয়ারদর বাড়ছে।

বাজার তথ্য বিশ্লেষণে দেখা যায়, জেমিনি সী ফুডের গত ৮ আগস্ট ২০২২ দর ছিল ৩১৬ টাকা ৫০পয়সা, ০৬ সেপ্টেম্বর এর দাঁড়ায় ৪৫৩ টাক ৪০ পয়সায়।

সী-পার্ল হোটেলের গত ৮ আগস্ট ২০২২ দর ছিল ৫৬ টাকা ৪০পয়সা, ০৬ সেপ্টেম্বর এর দাঁড়ায় ৬৮ টাক ৯০ পয়সায়।

কোহিনূর কেমিক্যালের গত ৮ আগস্ট ২০২২ দর ছিল ৪০৮ টাকা, ০৬ সেপ্টেম্বর এর দাঁড়ায় ৫৪৮ টাক ৫০ পয়সায়।

এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

62 ভিউ

Posted ৫:৫৪ অপরাহ্ণ | বুধবার, ০৭ সেপ্টেম্বর ২০২২

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com