শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

ফিফার বর্ষসেরা পুরস্কার জিতলেন রোনালদো

মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭
387 ভিউ
ফিফার বর্ষসেরা পুরস্কার জিতলেন রোনালদো

কক্সবাংলা ডটকম(২৪ অক্টোবর) :: এক বছরের মধ্যে একই পুরস্কার দুইবার জিতলেন ক্রিস্তিয়ানো রোনালদো! সত্যি তাই। ২০১৭ সালের জানুয়ারিতে ফিফার ‘দ্য বেস্ট’ অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে তোলা রিয়াল মাদ্রিদ তারকা আট মাসের ব্যবধানে আবারও জিতলেন পুরস্কারটি। টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড় হয়ে আরেকবার পেছনে ফেললেন লিওনেল মেসিকে।

লন্ডন প্যালাডিয়ামের জমকালো অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণার আগেই অবশ্য একরকম নিশ্চিত হয়েছিল পুরস্কারটি জিততে যাচ্ছেন রোনালদো। কেন? রিয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জেতায় প্রতিদ্বন্দ্বী মেসি থেকে যে এগিয়ে ছিলেন পর্তুগিজ অধিনায়ক। সাবেক ফুটবলারদের বিচারেও ফেভারিট ছিলেন তিনি। শেষ পর্যন্ত রোনালদোর হাতেই এক বছরের মধ্যে দ্বিতীয়বার উঠল বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিটি।

সেরা কোচ পুরস্কারটি  জিতলেন রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান ও গোলরক্ষক জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন।

২০১৬ সালে ব্যালন ডি’অর ও ফিফা আলাদা হয়ে যাওয়ার পর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা চালু করে নতুন ‍ পুরস্কার- ‘দ্য বেস্ট’। প্রথমবারই পুরস্কারটি জিতে নেন রোনালদো। পুরস্কারটির দ্বিতীয় সংস্করণেও জয়ের হাসি থাকলো রোনালদোর ঠোঁটে। মেসিকে হারিয়ে শ্রেষ্ঠত্বের পথে আরেক ধাপ ফেললেন ফিফার পুরস্কারটি জিতে।

ফিফা বর্ষসেরার আগের সংস্করণ ও ব্যালন ডি’অরের সঙ্গে মিলে ফুটবলের সর্ব্বোচ্চ সংস্থাটির দেওয়া পুরস্কার ধরলে এ নিয়ে পঞ্চমবার রোনালদো জিতলেন খ্যাতিটি। মেসিও সবমিলিয়ে ফিফার দেওয়া পুরস্কারটি জিতেছেন পাঁচবার। তার মানে ফিফা বর্ষসেরার পুরস্কারে আর্জেন্টাইন তারকাকে ধরে ফেললেন রোনালদো।

এককভাবে যখন ‘ফিফা বর্ষসেরা খেলোয়াড়’ নামে পুরস্কারটি ছিল, তখন ২০০৮ সালে প্রথমবার জিতেছিলেন রোনালদো। এরপর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে ফিফার দেওয়ার পুরস্কারটি তিনি জেতেন ২০১৩ ও ২০১৪ সালে। আর নতুনভাবে ‘দ্য বেস্ট’ নামে পুরস্কার চালু করার পর টানা দুইবার শ্রেষ্ঠত্বের আসনে বসলেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার।

১৯৯১ সাল থেকে ফিফা চালু করে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি। প্রথমবার জিতেছিলেন জার্মানির লোথার ম্যাথাউস। পুরস্কারটির আগের সংস্করণে সবচেয়ে বেশিবার জিতেছেন জিনেদিন জিদান ও ব্রাজিলিয়ান রোনালদো। সাবেক দুই রিয়াল কিংবদন্তিই বর্ষসেরা হয়েছেন তিনবার করে।

বর্ষসেরা কোচ জিদান, সেরা গোলরক্ষক বুফন

বর্ষসেরা কোচের পুরস্কার হাতে জিদানফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডে রিয়াল মাদ্রিদের জয়জয়কার। সবচেয়ে বেশি পুরস্কার জিতেছে স্প্যানিশ এই ক্লাবটি। বর্ষসেরা কোচের পুরস্কারটাও জিতেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। চেলসির আন্তোনিও কন্তে ও জুভেন্টাসের ম্যাসিমিলয়ানো অ্যালেগ্রিকে হারিয়ে সেরা কোচ হয়েছেন ফরাসি কিংবদন্তি। বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারটি অবশ্য গেছে জুভেন্টাসের ঘরে। জিয়ানলুইজি বুফন জিতেছেন সেরা গোলরক্ষকের খ্যাতি।

সবশেষ মৌসুমটা দুর্দান্ত কেটেছে জিদানের। প্রথম দল হিসেবে চ্যাম্পিয়নস লিগ ট্রফি ধরে রাখার সঙ্গে লা লিগাও পুনরুদ্ধার করেছিল রিয়াল তার অধীনে। এই সময়ের মধ্যে ক্লাব বিশ্বকাপের শিরোপাও ঘরে তোলে মাদ্রিদের অভিজাতরা। সাফল্যের এই পুরস্কার হিসেবে ফিফাও তাকে বেছে নিয়েছে বর্ষসেরা কোচ হিসেবে। খেলোয়াড় হিসেবে ফিফার পুরস্কার জেতার পর এবার কোচ হিসেবেও পেলেন সম্মাননাটি।

সেরা গোলরক্ষকের পুরস্কারটি অবশ্য রাখতে পারেনি রিয়াল। তাদের গোলরক্ষক কেইলর নাভাস সেরা তিনে থাকলেও তাকে টপকে বর্ষসেরার খ্যাতি জিতেছেন বুফন। ইতালিয়ান গোলরক্ষক গোলবারের নিচে চমৎকার সময় কাটাচ্ছেন ৩৯ বছর বয়সেও। সেরা তিনে জায়গা পাওয়া অন্যজন হলেন বায়ার্ন মিউনিখের মানুয়েল নয়ার।

বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতার পর বুফনবর্ষসেরা মহিলা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লিকে মার্টিনস। ভেনিজুয়েলার দিয়েনা কাস্তেয়ানোস ও যুক্তরাষ্ট্রের কারলি লয়েডকে পেছনে ফেলে পুরস্কারটি জিতেছেন এই ডাচ খেলোয়াড়।

খেলোয়াড়ের মতো বর্ষসেরা মহিলা কোচের পুরস্কারও গেছে নেদারল্যান্ডসের ঘরে। ২০১৭ সালে ডাচদের ইউরো জেতানো সারিনা উইগমান জিতেছেন সেরা মহিলা কোচের পুরস্কার।

আর বর্ষসেরা গোল ‘পুসকাস অ্যাওয়ার্ড’ জিতেছেন অলিভিয়ের জিরদ। গত মৌসুমে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে আর্সেনালের জার্সিতে পায়ের গোড়ালির দিক দিয়ে শূন্যে ভাসিয়ে দেখার মতো এক গোল করেছিলেন ফরাসি স্ট্রাইকার। ওটাই পেয়েছে ফিফার সেরা গোলের খ্যাতি।

 if you’re just joining us, here’s a full list:

  • Fifa Puskas award for best goal – Olivier Giroud
  • Best men’s coach – Zinedine Zidane
  • Best goalkeeper – Gianluigi Buffon
  • Fifa fan award – Celtic
  • Best women’s coach – Sarina Wiegman
  • Fair play award – Francis Kone
  • Best women’s player – Lieke Martens
  • Best men’s player – Cristiano Ronaldo
387 ভিউ

Posted ২:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com