রবিবার ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

রবিবার ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ৬৬তম জন্মদিন আজ

রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০
62 ভিউ
বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ৬৬তম জন্মদিন আজ

কক্সবাংলা ডটকম(১৩ সেপ্টেম্বর) :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার ৬৬তম জন্মদিন আজ রবিবার (১৩ সেপ্টেম্বর)। ১৯৫৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে শেখ মুজিবুর রহমান ও মা ফজিলাতুননেছা মুজিবসহ অন্য সদস্যদের ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। ওই সময় শেখ হাসিনার সঙ্গে জার্মানিতে থাকায় প্রাণে বেঁচে যান দুই বোন।

জীবনের নানা চড়াই-উতরাই পেরিয়ে আজ তিনি শুধু বঙ্গবন্ধুর কন্যাই নন, তিন সন্তান ছেলে রাদওয়ান সিদ্দিক ববি, মেয়ে টিউলিপ সিদ্দিক ও রূপন্তির গর্বিত জননী।

টিউলিপ যুক্তরাজ্যের লেবার পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন। হ্যাম্পস্টিড অ্যান্ড কিলবার্ন থেকে নির্বাচিত লেবার পার্টির এমপি তিনি। রাজনীতি ও ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকলেও নির্মোহ শেখ রেহানা সবসময়ই অন্তরালেই থেকেছেন বড় বোন শেখ হাসিনার প্রাণশক্তি হিসেবে।

গণভবন সূত্রে জানা গেছে, শেখ রেহানা কখনও ঘটা করে জন্মদিন পালন করেন না। আওয়ামী লীগও দলীয়ভাবে কোনও কর্মসূচি হাতে নেয় না।

অবশ্য এ বছর জন্মদিনে আওয়ামী লীগের পক্ষ থেকে এক মিনিটের একটি ভিডিও ক্লিপে শেখ রেহানাকে শুভেচ্ছা জানানো হয়েছে। এতে খুব সংক্ষেপে শেখ রেহানার নির্মোহ জীবনযাপন সম্পর্কে কিছু কথা তুলে ধরা হয়েছে।

১৯৭৭ সালের জুলাই মাসের শেষ দিকে ড. শফিক আহমেদ সিদ্দিকের সঙ্গে শেখ রেহানার বিয়ে হয় লন্ডনের কিলবার্নে। শফিক আহমেদ সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ছিলেন।

নিভৃতচারী ছোট আপা

১৯৭৫ সালের মধ্যভাগে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা যখন গিয়েছিলেন বড় বোন শেখ হাসিনার কাছে জার্মানিতে, দেশে রেখে গিয়েছিলেন পিতামাতা, ছোট্ট রাসেলসহ মায়াভরা এক পরিবার। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াল রাতে ঘাতকরা জাতির পিতা বঙ্গবন্ধুসহ তার গোটা পরিবারকে নিষ্ঠুরভাবে হত্যা করে। বাবাকে হারিয়ে হঠাৎ করে কঠিন বাস্তবতার মুখোমুখি হলেন বঙ্গবন্ধুর ছোট্ট মেয়েটি। সেই বয়সে দেখলেন চেনা মুখগুলো হঠাৎ করে কীভাবে পরিবর্তিত হয়ে নিষ্ঠুর ও অচেনা হয়ে উঠেছে। কী আদরে, কী মায়ায়, কী সাধারণের মাঝে এক অসাধারণ পরিবারে বড় হয়ে ওঠা বোন দুটি হঠাৎ করে হয়ে পড়লেন নিঃসঙ্গ-অসহায়। সেই কিশোর বয়সের এই নির্মম আঘাত ও বিশ্বাসঘাতকতা তার মনোজগতে কী ব্যাপক ঝড় তুলেছিল তা হয়তো আমরা কেউ অনুধাবন করতে পারব না।

এরপর নামহীন-পরিচয়হীন দীর্ঘ শরণার্থী জীবন ভারতে; তারপর চলে গেলেন লন্ডনে নিজের জীবন গড়ার দৃঢ়প্রত্যয়ে। আর সর্বক্ষণ অন্তরে ছিল পিতৃহত্যার বিচার করার প্রতিজ্ঞা। সেই যাত্রা ছিল কণ্টকাকীর্ণ। অচেনা শহরে বন্ধুহীন শত্রুবেষ্টিত নিঃসঙ্গ মেয়েটি ধীরে ধীরে উঠে দাঁড়ালেন; কারও সহায়তায় নয়, শুধু নিজ মনোবলকে সম্বল করে। আজও লন্ডনে চাকরি করেন, টিউবে করে অফিসে যান। আজও অযাচিত কোনো সাহায্য প্রত্যাখ্যান করেন। তিনি আজ পেরিয়ে এসেছেন জীবনের অনেকটা পথ। সেই মেয়েটি আর তার বড় বোন শুধু নিজেরাই ঘুরে দাঁড়াননি, করেছেন পিতৃহত্যার বিচার এবং বঙ্গবন্ধুকে হারানো অভিভাবকহীন বাংলাদেশকেও টেনে নিয়ে চলেছেন সোনার বাংলার পথে। সম্মুখে সব ভার বইয়ে চলা বোন শেখ হাসিনার পেছনে শক্ত খুঁটি হয়ে দাঁড়িয়ে আছেন ছোট বোন শেখ রেহানা।

বাবা হারানোর নিষ্ঠুরতা ও পরবর্তী জীবনযুদ্ধ তাদের দুই বোনকে জীবনকে নির্মোহভাবে দেখতে শিখিয়েছে। শিখিয়েছে এই বাস্তবতা- জীবন পাল্টে যেতে পারে যে কোনো সময়। তাই তারা নির্মোহ-নির্লোভ, কিন্তু সাহসী ও আত্মপ্রত্যয়ী। বুকের কষ্ট চেপে রেখে দৃঢ়তার সঙ্গে যে কোনো সংকট মোকাবিলা করেন অবিচল চিত্তে। তাই আজ আসতে পেরেছেন বহুদূর। আজ বঙ্গবন্ধুর বড় কন্যা শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী আর বঙ্গবন্ধুর সেই ছোট্ট কিশোরী মেয়েটির কন্যা যুক্তরাজ্যের আইনপ্রণেতা। বঙ্গবন্ধুর রক্তের বাহক এবং বঙ্গমাতার সুশিক্ষায় শিক্ষিত কন্যা দুটি সেই একই সুশিক্ষায় গড়ে তুলেছেন পরবর্তী প্রজন্মকেও। বঙ্গবন্ধুর দুই কন্যার ইস্পাতকঠিন দৃঢ় মনোবল আমাকে সত্যিই অভিভূত করে। অভিভূত করে তাদের সাহস, জীবন ও মানুষ সম্পর্কে নির্মোহ-স্বচ্ছ অন্তর্দৃষ্টি।

ছোট আপা নিজের কষ্টের কথা, নিজের অনেক ক্ষত উন্মোচন করেন মাঝে মধ্যে খুব সাধারণভাবে সাধারণ উচ্চারণে। কিন্তু চোখ দেখে বোঝা যায় ক্ষতের গভীরতা। তিনি পেয়েছেন বাবার সেই বিখ্যাত স্মৃতিশক্তি। ভোলেন না প্রায় কিছুই। আর সেটাই মাঝে মাঝে মনোকষ্টের কারণ হয়ে দাঁড়ায়। মনে আছে সব বিশ্বাসঘাতকতা, তাই চিনতে পারেন মুখোশের আড়ালে ঢাকা মানুষের মুখ। আর এই স্মৃতিশক্তিই তাকে অতীত থেকে শিক্ষা নিতে শেখায়। গানের গলা খুব মিষ্টি, কিন্তু কখনোই প্রকাশ করেন না। এই প্রথম অবাক দৃষ্টিতে দেখলাম এ বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে জনসমক্ষে গাইলেন সবার সঙ্গে কণ্ঠ মিলিয়ে।

সংগীতানুরাগী, সাহিত্যপ্রেমী ছোট আপা অনেক গান শোনেন এবং গুনগুন করে গেয়ে ওঠেন সেই গান প্রায়শই। তিনি প্রচুর বই পড়েন, বই পড়তে ভালোবাসেন। পড়ার এই আগ্রহ ছড়িয়ে দিতে পেরেছেন পরবর্তী প্রজন্মেও।

যারা বঙ্গমাতাকে চিনতেন, তারা জানেন ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ির দরজা ছিল সবার জন্য উন্মুক্ত। বঙ্গমাতার আতিথেয়তা থেকে কেউ বঞ্চিত হতেন না। এই সহজাত আতিথেয়তা ও মাতৃরূপ আছে ছোট আপার ভেতরেও। আদর, মায়া ও ভালোবাসায় জড়িয়ে রাখতে পারেন প্রগাঢ়ভাবে। নিজে বহুকাল অনিরাপদ জীবনযাপন করার কারণে কাছের মানুষের নিরাপত্তা নিয়ে ভাবেন সর্বক্ষণ।

খুব নিভৃতচারী এ মানুষটির অনেক অবদান রয়েছে এদেশের অর্জনে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারকাজের সূচনার সঙ্গে তিনি ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। প্রবাসে বসে সেই আন্দোলন গড়ে তোলার পেছনে ছিলেন মূল চালিকাশক্তি। আজও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শক্তি ও সাহস জোগান ছোট বোন শেখ রেহানা। এ কথা নির্দি্বধায় স্বীকার করেন প্রধানমন্ত্রী স্বয়ং। আড়ালে থাকার কারণে তার ভালোবাসা আর মমতার প্রকৃত ব্যাপ্তি হয়তো দেশবাসী অনুধাবন করেনি সম্যকভাবে, কিন্তু কাছে থেকে যারা তাকে দেখেছেন তারা জানেন- কী এক দেশপ্রেমিক, প্রগতিশীল হৃদয় ও মনন তিনি ধারণ করেন।

ছোট আপার দেশপ্রেম, দেশের মানুষের মঙ্গল আকাঙ্ক্ষা, সংস্কৃতিমনা উদার হৃদয় আমাদের মনে শ্রদ্ধার উদ্রেক করে। তার জন্মদিনে তাকে জানাই অভিবাদন। এই নিভৃতচারী, আত্মপ্রত্যয়ী, দেশপ্রেমিক, মাতৃমূর্তির স্নেহধন্য হয়ে তাকে জানাতে চাই অপার ভালোবাসা ও শ্রদ্ধা।

লেখক : ডা. নুজহাত চৌধুরী :

চিকিৎসক; শহীদ বুদ্ধিজীবী আলীম চৌধুরীর কন্যা

62 ভিউ

Posted ১:৫৭ অপরাহ্ণ | রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.